শুক্রবার, ৩০ নভেম্বর, ২০১৮ ০০:০০ টা
ভোটের হাওয়া সারাদেশে

অর্থমন্ত্রীর বাসায় বিএনপির ইনাম

শাহ্ দিদার আলম নবেল, সিলেট

আধ্যাত্মিক নগরী সিলেট সম্প্রীতির নগরী হিসেবেও পরিচিত। ধর্ম, রাজনীতি, সংস্কৃতি প্রতিটি ক্ষেত্রেই সৌহার্দ্যপূর্ণ পরিবেশের অপূর্ব মিশেলে অনন্য উদাহরণ তৈরি করে চলেছে এই পুণ্যভূমি।

জাতীয় নির্বাচনের মৌসুম এখন। সারা দেশে আওয়ামী লীগ ও বিএনপি নেতাদের মধ্যে বাড়ছে দূরত্ব, চলছে প্রতিপক্ষকে ঘায়েল করার চেষ্টা। কিন্তু উল্টো চিত্র সিলেটে। এখানে রাজনৈতিক উত্তাপকে এক পাশে রেখে বজায় রয়েছে শান্তিপূর্ণ পরিবেশ। এই যেমন গতকাল আওয়ামী লীগের প্রবীণ নেতা অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের বাসায় গিয়ে হাজির হলেন বিএনপির ভাইস চেয়ারম্যান ইনাম আহমদ চৌধুরী। সিলেট নগরীর ধোপাদীঘিরপাড় এলাকায় হাফিজ কমপ্লেক্সে অর্থমন্ত্রী মুহিতের পারিবারিক বাসভবন। সকাল সাড়ে ১০টার দিকে সেখানে গিয়ে হাজির হন প্রাইভেটাইজেশন কমিশনের সাবেক চেয়ারম্যান ইনাম আহমদ চৌধুরী। মুহিতের সঙ্গে ইনামের এই সাক্ষাৎ বিশেষ গুরুত্ব পাচ্ছে অন্য কারণে। একাদশ জাতীয় নির্বাচনে সিলেট-১ আসনে আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন অর্থমন্ত্রী মুহিতের ছোট ভাই ড. এ কে আবদুল মোমেন। আর বিএনপি থেকে মনোনয়ন পেয়েছেন ইনাম আহমদ চৌধুরী। মুহিতের সঙ্গে ইনামের সাক্ষাৎকালে উপস্থিত ছিলেন ড. মোমেনও। নির্বাচনের প্রাক্কালে প্রধান প্রতিদ্বন্দ্বীর বাসায় গিয়ে ইনামের সৌজন্য সাক্ষাৎ তাই সিলেটের রাজনৈতিক সম্প্রীতিকে আরও মহিমা দিয়েছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

হঠাৎ করে মুহিতের সঙ্গে ইনামের এই সাক্ষাতে কী আলোচনা হয়েছে, তা নিয়ে সর্বত্র রয়েছে কৌতূহল। তবে খোঁজ নিয়ে জানা গেল, প্রায় ঘণ্টাব্যাপী তাঁরা বিভিন্ন বিষয়ে কথা বলেন। কিন্তু তাঁদের আলাপে ছিল না রাজনীতির কোনো বিষয়। তাঁদের আলাপের সিংহভাগজুড়ে ছিল স্মৃতিচারণ। জানতে চাইলে বিএনপি নেতা ইনাম আহমদ চৌধুরী বাংলাদেশ প্রতিদিনকে বলেন, ‘এটা নিতান্তই সৌজন্য সাক্ষাৎ ছিল। মুহিত আমার বড় ভাই ফারুক চৌধুরীর ঘনিষ্ঠ বন্ধু ছিলেন। আমার সঙ্গেও তাঁর ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে। মুহিতের বাসা যেখানে, সেখানে অনেক আগে আমাদের বাসাও ছিল।’ ইনাম চৌধুরী বলেন, ‘অর্থমন্ত্রীর সঙ্গে ঘণ্টাখানেক কথা বলেছি। ছাত্রজীবনে ১৯৫৪-৫৫ সালের দিকে তিনি এবং আমি একই ক্যাবিনেটে ছিলাম। তিনি আমার সিনিয়র ছিলেন। তাঁর সঙ্গে সবসময়ই আমার যোগাযোগ থাকে।’ সিলেটের রাজনৈতিক সম্প্রীতির বিষয়টি উল্লেখ করে ইনাম চৌধুরী বলেন, ‘আমরা সম্প্রীতি, সৌহার্দপূর্ণ, শান্তিপূর্ণ পরিবেশে বিশ্বাস করি। আমাদের রাজনীতিতে আদর্শ স্থাপন করা উচিত।’

সর্বশেষ খবর