মঙ্গলবার, ১১ ডিসেম্বর, ২০১৮ ০০:০০ টা

চারুকলায় শুরু হলো জয়নুল উৎসব

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

চারুকলায় শুরু হলো জয়নুল উৎসব

‘নতুন প্রজন্মের মাঝে সৃষ্টিশীলতা ছড়িয়ে দিতে’ শুরু হলো ১০ দিনব্যাপী জয়নুল উৎসব। গতকাল ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলার ৭০ বছর পূর্তি ও জয়নুল উৎসব উপলক্ষে জয়নুল গ্যালারিতে এ শিল্পকর্ম প্রদর্শনীর উদ্বোধন করা হয়। চারুকলা অনুষদের বকুলতলায় আয়োজিত এক অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রদর্শনীর উদ্বোধন করেন। চারুকলা অনুষদের ডিন অধ্যাপক নিসার হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী, বেঙ্গল ফাউন্ডেশনের মহাপরিচালক লুভা নাহিদ চৌধুরী ও শিল্পাচার্য জয়নুল আবেদিনের পুত্র প্রকৌশলী ময়নুল আবেদিন ও অধ্যাপক রফিকুন নবী। স্বাগত বক্তব্য দেন প্রদর্শনীর আহ্বায়ক অধ্যাপক মোহাম্মদ ইউনুস। অনুষ্ঠানে কারুশিল্প চর্চা, শিক্ষা, আন্দোলন-সংগ্রাম এবং জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে অবদান রাখায় চারজন শিল্পীকে সম্মাননা জানানো হয়। তারা হলেন শিল্পী মুর্তজা বশীর, শিল্পী সৈয়দ জাহাঙ্গীর, শিল্পী মুস্তাফা মনোয়ার ও শিল্পী সমরজিৎ রায়চৌধুরী। জয়নুল উৎসব, ২০১৮ ও চারুকলার ৭০ বছর পূর্তি উপলক্ষে এ বছরের প্রদর্শনীকে দুটি পর্বে ভাগ করা হয়েছে। সাবেক ও বর্তমান শিক্ষক-শিল্পীদের প্রদর্শনী চলবে ১০ থেকে ২০ ডিসেম্বর, এ ছাড়া বার্ষিক প্রদর্শনীতে বিভিন্ন বিভাগের পুরস্কারপ্রাপ্ত শিক্ষার্থীদের শিল্পকর্ম প্রদর্শনী হবে ২৩ থেকে ২৯ ডিসেম্বর পর্যন্ত।

বিজয়ের সুর মুক্তিযুদ্ধ জাদুঘরে : গান, কবিতা, নাচ ও চলচ্চিত্রের মাধ্যমে চলছে বিজয়ের ৪৭তম বর্ষবরণের প্রস্তুতি। এরই ধারাবাহিকতায় বরাবরের মতো মুক্তিযুদ্ধ জাদুঘরেও শুরু হয়েছে সপ্তাহব্যাপী বিজয় উৎসব। এবারের প্রতিপাদ্য হচ্ছে— ‘তরুণের হাতে মুক্তির দায়ভার : স্বাধীনতার সুবর্ণজয়ন্তী হোক স্বদেশের সুবর্ণ সময়’। গতকাল বিকালে জাদুঘর মিলনায়তনে ‘মানবাধিকার দিবস থেকে বিজয় দিবস’ শীর্ষক এই উৎসবের সূচনা হয়।

উদ্বোধনীতে ‘মানবাধিকার ও আগামীর বাংলাদেশ’ শীর্ষক বক্তৃতা প্রদান  করেন জাতীয় মানবাধিকার কমিশনের সাবেক চেয়ারম্যান অধ্যাপক মিজানুর রহমান। এতে স্বাগত বক্তৃতা করেন জাদুঘরের ট্রাস্টি ও সদস্যসচিব জিয়াউদ্দিন তারিক আলী।

বাপ্পীর ‘দেয়াল’ : শিল্পী ফারহানা আফরোজ বাপ্পীর ২১টি চিত্রকর্ম নিয়ে রাজধানীর বনানীর যাত্রা বিরতি গ্যালারিতে চলছে ‘দেয়াল’ শিরোনামের প্রদর্শনী। এর মধ্যে ১১টি রয়েছে ‘প্রতিচ্ছায়া’ শিরোনামের চিত্রকর্ম ও ১০টি রয়েছে ‘জলছায়া’ শিরোনামের চিত্রকর্ম। সবগুলো চিত্রকর্মই অ্যাক্রেলিক মাধ্যমে আঁকা। গতকাল ছিল ১৫ দিনব্যাপী এই প্রদর্শনীর দশম দিন। এ দিনও শিল্পের দর্শনে প্রদর্শনী প্রাঙ্গণে ছিল শিল্পানুরাগীদের উপচেপড়া ভিড়। প্রতিদিন বেলা ১১টা থেকে রাত ৯টা পর্যন্ত সব শ্রেণির দর্শনার্থীদের জন্য খোলা থাকছে প্রদর্শনীর গ্যালারি। ১৫ ডিসেম্বর শেষ হবে ১৫ দিনের এ প্রদর্শনী।

সর্বশেষ খবর