রবিবার, ১৬ ডিসেম্বর, ২০১৮ ০০:০০ টা
স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র উৎসব

গল্প-সংক্ষেপ ও অপারেশন জ্যাকপট শ্রেষ্ঠ

সাংস্কৃতিক প্রতিবেদক

গল্প-সংক্ষেপ ও অপারেশন জ্যাকপট শ্রেষ্ঠ

শ্রেষ্ঠ স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রের পুরস্কার পেয়েছে স্বজন মাঝি ও অসীম সরকার নির্মিত ‘গল্প-সংক্ষেপ’ ও শ্রেষ্ঠ প্রামাণ্য চলচ্চিত্রের পুরস্কার পেয়েছে মো. আমিনুল হক নির্মিত ‘অপারেশন জ্যাকপট’। এ ছাড়া ‘ঘ্রাণ’ চলচ্চিত্রের জন্য যৌথভাবে শ্রেষ্ঠ নির্মাতার পুরস্কার পেয়েছেন এস এম কামরুল আহসান এবং ‘কবি স্বামীর মৃত্যুর পর আমার জবানবন্দি’ চলচ্চিত্রের জন্য তাসমিয়াহ্ আফরিন মৌ, ‘পুতুল পুরান’ চলচ্চিত্রের জন্য শ্রেষ্ঠ নির্মাতার পুরস্কার পেয়েছেন ঝুমুর আসমা জুঁই। আর ‘লাল সবুজের দীপাবলী’ চলচ্চিত্রের জন্য ফরিদ আহমেদ ও ‘ইতিবৃত্ত কিংবা বাস্তবতার পুররারম্ব’ চলচ্চিত্রের জন্য বিশেষ জুরি পুরস্কার পেয়েছেন মাহমুদ হাসান। আট দিনের বাংলাদেশ স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র উৎসবের সমাপনীতে গতকাল শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে এই পুরস্কার        প্রদান করা হয়। স্বল্পদৈর্ঘ্য ও প্রামাণ্য চলচ্চিত্র উভয় ক্ষেত্রে পৃথকভাবে শ্রেষ্ঠ চলচ্চিত্র, শ্রেষ্ঠ চলচ্চিত্রনির্মাতা এবং বিশেষ জুরি পুরস্কারসহ চার ক্যাটাগরিতে এই পুরস্কার প্রদান করা হয়। স্বল্পদৈর্ঘ্য ও প্রামাণ্য চলচ্চিত্র উভয় ক্ষেত্রে পৃথকভাবে শ্রেষ্ঠ চলচ্চিত্রের পুরস্কারের অর্থমূল্য প্রদান করা হয় ১ লাখ টাকা, শ্রেষ্ঠ চলচ্চিত্রনির্মাতাকে প্রদান করা হয় ৫০ হাজার টাকা ও বিশেষ জুরি পুরস্কার ছিল ২৫ হাজার টাকা। উৎসবে অংশগ্রহণকারী সব নির্মাতাকে সনদপত্র প্রদান করা হয়। পুরস্কার প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চলচ্চিত্রকার সৈয়দ সালাহউদ্দিন জাকী। এতে বিশেষ অতিথি ছিলেন চলচ্চিত্রকার মোরশেদুল ইসলাম এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক ড. ফাহমিদুল হক। একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে অনুষ্ঠানে ধন্যবাদ জ্ঞাপন করবেন একাডেমির সচিব ও নাট্যকলা বিভাগের পরিচালক মো. বদরুল আনম ভূঁইয়া।

মঞ্চে মঞ্চে মুক্তিযুদ্ধের জয়গান : চলছে বিজয়ের মাস। বিজয়ের আনন্দে উৎসবমুখর রাজধানীসহ সারা দেশ। কেন্দ্রীয় শহীদ মিনারসহ রাজধানীর আটটি মঞ্চে একযোগে চলছে সম্মিলিত সাংস্কৃতিক জোট আয়োজিত বিজয় উৎসব।

‘স্বাধীনতাবিরোধী যুদ্ধাপরাধীদের দিন শেষ/ মুক্তিযুদ্ধের চেতনায় এগিয়ে যাবেই বাংলাদেশ’ শীর্ষক এই উৎসবের তৃতীয় দিন ছিল গতকাল। বিকাল সাড়ে ৪টায় শুরু হয় কেন্দ্রীয় শহীদ মিনার মঞ্চের আয়োজন। এ মঞ্চে দলীয় সংগীত পরিবেশন করে ক্রান্তি শিল্পীগোষ্ঠী ও উজান শিল্পীগোষ্ঠী। এতে একক সংগীত পরিবেশন করেন ফকির আলমগীর, সমর বড়ুয়া, অলক দাশগুপ্ত ও শেখ মিলন। দলীয় আবৃত্তি পরিবেশন করে মুক্তধারা সংস্কৃতি চর্চা কেন্দ্র, স্বরব্যঞ্জন ও বাকশিল্পাঙ্গন। একক আবৃত্তি পরিবেশন করেন রেজিনা ওয়ালী লীনা, মাহিদুল ইসলাম, আহসান উল্লাহ তমাল ও সুপ্রভা সেবতি। দলীয় নৃত্য পরিবেশন করে সাংস্কৃতিক সংগঠন ভোরের পাখি, বাংলাদেশ একাডেমি অব ফাইন আর্টস (বাফা)। পথনাটক পরিবেশন করে নাটকের দল সময়। এতে অংশ নেয় শিশু সংগঠন কল্পরেখা, রঙ্গপীঠ শিশুদল, সন্ধানী লিটন থিয়েটার। ধানমন্ডির রবীন্দ্র সরোবরের ভাষাসৈনিক হালিমা খাতুন ও মুক্তিযোদ্ধা ফেরদৌসী প্রিয়ভাষিণী মঞ্চের অনুষ্ঠানে দলীয় সংগীত পরিবেশন করে নন্দন, পঞ্চভাস্কর ও সপ্তরশ্মি। একক সংগীত পরিবেশন করেন আবু বকর সিদ্দিক, এস এম মেজবাহ, অনিমা রায়, আবিদা রহমান সেতু, শিমুল সাহা, অনিমা দেব বর্মা সাথী, স্বজন সাহা ও মিরা মণ্ডল। দলীয় আবৃত্তি পরিবেশন করে স্রোত আবৃত্তি একাডেমি ও মুক্তবাক।

মুক্তিযুদ্ধ জাদুঘরের বিজয় উৎসব : আজ বিজয় দিবসে শেষ হচ্ছে মুক্তিযুদ্ধ জাদুঘর আয়োজিত ‘মানবাধিকার দিবস থেকে বিজয় দিবস’ শিরোনামের সপ্তাহব্যাপী বিজয় উৎসব। গতকাল ছিল এ উৎসবের ষষ্ঠ দিন। আলোচনা, আবৃত্তি, সংগীত ও চলচ্চিত্র প্রদর্শনী দিয়ে সাজানো ছিল এদিনের অনুষ্ঠানমালা। বিকালে মুক্তিযুদ্ধ জাদুঘর মিলনায়তনে ‘এসডিজি এবং অসাম্প্রদায়িক, সহনশীল, সম্প্রীতির সমাজ প্রতিষ্ঠায় বাংলাদেশ’ শীর্ষক আলোচনায় অংশ নেন অধ্যাপক অজয় রায় ও মীর মাশরুর জামান রনি।

সর্বশেষ খবর