বুধবার, ১৯ ডিসেম্বর, ২০১৮ ০০:০০ টা

সংঘর্ষ হামলা মামলা চলছেই

প্রতিদিন ডেস্ক

দেশের বিভিন্ন জেলায় গতকাল নির্বাচনী সহিংসতা অব্যাহত ছিল। বগুড়ায় মহাজোটের প্রার্থী জাতীয় পার্টির গাড়িবহরকে লক্ষ্য করে ককটেল হামলা চালানো হয়েছে। টাঙ্গাইলের ভূঞাপুরে আওয়ামী লীগ অফিসে হামলা ও ভাঙচুরের ঘটনা ঘটেছে। জামালপুর সদরে বিএনপি প্রার্থীর নির্বাচনী প্রচার কেন্দ্রে হামলা ও ভাঙচুর চালানো হয়েছে। এসব ঘটনায় ৫০ জনের বেশি আহত হয়েছেন। আর গ্রেফতার করা হয়েছে ৫০ জনকে। আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর—

বগুড়া : বগুড়া-২ (শিবগঞ্জ) আসনে মহাজোটের প্রার্থী জাতীয় পার্টির শরিফুল ইসলাম জিন্নাহর গাড়িবহরকে লক্ষ্য ককটেল হামলা চালানো হয়েছে। ৮-১০টি ককটেল ছোড়া হলেও কয়েকটি বিস্ফোরিত হয়, তবে তিনটি অবিস্ফোরিত থেকে যায়। এ ঘটনায় জাতীয় পার্টির দুই কর্মী আহত হয়েছেন। সোমবার রাত সাড়ে ৯টায় শিবগঞ্জ উপজেলার সদর থেকে ১২ কিলোমিটার দূরে আটমূল ইউনিয়নের ভাইয়ের পুকুর বন্দরে এ হামলার ঘটনা ঘটে। আহতরা হলেন— মোকামতলা ইউনিয়নের অনন্তপুর গ্রামের আজাহার আলীর ছেলে দুলু মিয়া (২৫) এবং একই ইউনিয়নের মুরাদপুর গ্রামের শামছুল মণ্ডলের ছেলে আলমগীর হোসেন (২৭)। বগুড়া-২ আসনের মহাজোট প্রার্থী শরিফুল ইসলাম জিন্নাহ এ হামলার স্থানীয় বিএনপিকে দায়ী করেছেন। শরিফুল ইসলাম জিন্নাহর গাড়িবহরকে লক্ষ্য ককটেল হামলার শিবগঞ্জ থানায় বিএনপির উপজেলা সভাপতি মীর শাহে আলমসহ ৩৪ জন নেতা-কর্মীর নাম উল্লেখ করে মামলা হয়েছে। মামলার বাদী উপজেলা যুবসংহতির যুগ্ম-আহ্বায়ক সানাউল্লাহ ছানা। এদিকে জেলার ধুনট উপজেলায় ৩১ জন বিএনপি নেতা-কর্মীর নাম উল্লেখ করে এবং ৩০-৪০ জনকে অজ্ঞাত আসামি করে থানায় মামলা হয়েছে। উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবদুল হাই খোকন বাদী হয়ে এ মামলা করেছেন। মামলা সূত্রে জানা যায়, নৌকা সমর্থক উপজেলা যুবলীগের সাংগঠনিক সম্পাদক রেজাউল করিম ও উপজেলা স্বেচ্ছাসেবক লীগের যুগ্ম-সম্পাদক শাহীন আলম সোমবার রাত ১১টায় ধুনট সদর থেকে জালশুকা গ্রামে যাচ্ছিল। পথিমধ্যে মাঠপাড়া গ্রামে পৌঁছলে একদল ধানের শীষ সমর্থক পথ রোধ করে তাদের ওপর হামলা চালায়। হামলাকারীদের বেধড়ক মারধরে রেজাউল করিম ও শাহীন আলম গুরুতর আহত হন। এ সময় হামলাকারীরা রেজাউল করিমের মোটরসাইকেলে অগ্নিসংযোগ করে পুড়িয়ে দেয়। ধুনট উপজেলা বিএনপির আহ্বায়ক তৌহিদুল আলম মামুন বলেন, ধানের শীষের গণজোয়ার দেখে রাজনৈতিক প্রতিহিংসায় এবং হয়রানির উদ্দেশ্যে বিএনপি নেতা-কর্মীদের বিরুদ্ধে মিথ্যা মামলা করেছে।

টাঙ্গাইল : টাঙ্গাইলের ভূঞাপুরে আওয়ামী লীগ অফিসে হামলা ও ভাঙচুরের ঘটনা ঘটেছে। সোমবার দিবাগত মধ্যরাতে উপজেলার নিকরাইল ইউনিয়নের ৮ নম্বর ওয়ার্ডের মাটিকাটা বাসস্ট্যান্ডে অবস্থিত পার্টি অফিসে এ হামলা ও ভাঙচুরের ঘটনা ঘটে। নিকরাইল ইউপি চেয়ারম্যান ও ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি মো. আবদুল মতিন সরকার এ হামলার জন্য বিএনপি-জামায়াতকে দায়ী করেছেন। তবে ভূঞাপুর উপজেলা বিএনপির সভাপতি অ্যাডভোকেট গোলাম মোস্তফা হামলার বিষয়টি পুরোপুরি অস্বীকার করেছেন। নিকরাইল ইউপি চেয়ারম্যান আবদুল মতিন সরকার জানান, সোমবার দিবাগত মধ্যরাত পর্যন্ত নৌকা মার্কার নির্বাচনী প্রচারণা শেষে আওয়ামী লীগ নেতা মালেক তালুকদার, মো. বারেক ও আ. বারেক নিকরাইল ইউনিয়নের ৮ নম্বর ওয়ার্ডের মাটিকাটা বাসস্ট্যান্ডে অবস্থিত পার্টি অফিসে বসেন। কিছুক্ষণ পরই বিএনপি ও জামায়াত-শিবির সমর্থকরা কয়েকটি মোটরসাইকেল নিয়ে ধানের শীষ স্লোগান দিয়ে অফিসে হামলা চালায়। এ সময় তারা চেয়ার-টেবিল ভাঙচুর করে। অফিসের ভিতর থাকা লোকজনকেও তারা মারধর করে আহত করে।

শরীয়তপুর : শরীয়তপুর-১ (সদর-জাজিরা) আসনের এমপি বি এম মোজাম্মেল হকের সমর্থকদের ওপর হামলার অভিযোগ উঠেছে। রবিবার সদর উপজেলার বিনোদপুর ইউনিয়নের ৯ নম্বর ওয়ার্ডে এ হামলার ঘটনা ঘটে। ওই ইউপির ৬ নম্বর ওয়ার্ড সদস্য ও ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি হুমায়ুন মোল্লার নেতৃত্বে এ হামলার ঘটনা ঘটেছে বলে অভিযোগ পাওয়া গেছে। ৯ নম্বর ওয়ার্ড সদস্য ও আওয়ামী লীগ নেতা এমদাদ মাদবরের সমর্থকদের ওপর এ হামলা করা হয়। হুমায়ুন মোল্লা আওয়ামী লীগ প্রার্থী ইকবাল হোসেন অপু আর এমদাদ মাদবর বর্তমান এমপি বি এম মেজাম্মেল হকের অনুসারী। স্থানীয় সূত্র জানায়, হামলাকারীরা ওই ইউপির ৯ নম্বর ওয়ার্ড সদস্য এমদাদ মাদবরের বাড়িতে মামলা করে তার বড় ভাই এসকান্দার মাদবরকে (৭০) কুপিয়ে জখম করে। স্থানীয় গয়তলা বাজারের ব্যবসায়ী নুরুল হক, ইসকানদার, কাশেম সরদার, আবদুর রব সরদার, নাঈম সরদার, মতিউর রহমান আকন, কাচারির মোড় এলাকার ব্যবসায়ী জুলহাস বাছার, কারুন মাদবর, খলিল রাঢ়ি, স্বপন সরদার ও কালু হাওলাদারকে মারধর করা হয়। ভাঙচুর করা হয় জুলহাস বাছারের ব্যবসা প্রতিষ্ঠান। এ ছাড়া ঢালীকান্দি গ্রামের আবদুল আহাদ মাস্টারের দুটি ও মজিদ ব্যাপারীর একটি বসতঘর ভাঙচুর করা হয়। এরা সবাই বি এম মোজাম্মেলের অনুসারী।

মোরেলগঞ্জ (বাগেরহাট) : মোরেলগঞ্জে খলিলুর রহমান সিকদার নামে বিএনপির এক নেতাকে চায়ের দোকান থেকে ডেকে নিয়ে এক দিন পর বিস্ফোরক মামলায় গ্রেফতার দেখানোর অভিযোগ পাওয়া গেছে। পুটিখালী ইউনিয়ন বিএনপির সাধারণ সম্পাদক খলিলুর রহমানের ছেলে সিহাব সিকদার এ অভিযোগ করেছেন।

জামালপুর : জামালপুর সদরে বিএনপি প্রার্থীর নির্বাচনী প্রচার কেন্দ্রে হামলা ও ভাঙচুরের ঘটনা ঘটেছে। গতকাল সকালে শহরতলির হাটচন্দ্রা এলাকায় প্রচার কেন্দ্রে এক দল সন্ত্রাসী এ হামলা চালায়। এ সময় তারা ওই প্রচার কেন্দ্রের আসবাবপত্র ভাঙচুর করে। বিএনপি প্রার্থী অ্যাডভোকেট ওয়ারেছ আলী মামুনের পোস্টার ছিঁড়ে ফেলে হামলাকারীরা।

ময়মনসিংহ : ময়মনসিংহ-২ (ফুলপুর-তারাকান্দা) আসনে ধানের শীষের প্রার্থীর প্রচারণায় বাধা, নেতা-কর্মীদের গ্রেফতার ও হয়রানির অভিযোগে সংবাদ সম্মেলন করেছে স্থানীয় বিএনপি। গতকাল ফুলপুর থানা রোডের দলীয় কার্যালয়ে এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। ধানের শীষের প্রার্থী বিএনপি কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য সাবেক এমপি শাহ শহীদ সারোয়ার সংবাদ সম্মেলনে বলেন, ‘প্রচারণার প্রথম মিছিলেই আওয়ামী লীগের লোকজন হামলা চালিয়ে আমাদের অসংখ্য নেতা-কর্মীকে আহত করেছে। উল্টো আমাদেরই ১ হাজার ২০০ জন অজ্ঞাত ও ২৯০ জনের নাম উল্লেখ করে ফুলপুর থানায় একটি মিথ্যা মামলা করেছে।’

বদরগঞ্জ (রংপুর) : রংপুরের বদরগঞ্জে পাঁচ জামায়াত নেতাকে গ্রেফতার করেছে পুলিশ। গতকাল ভোরে উপজেলার মধুপুর ইউপির বিভিন্ন গ্রাম থেকে তাদের গ্রেফতার করা হয়। এরা হলেন মধুপুর ইউপির রাজারামপুর বোর্ডঘর গ্রামের আবদুর রাজ্জাক (৪৭), একই গ্রামের হাফিজার রহমান (৩৮), মধুপুর মোক্তারপাড়া গ্রামের ওয়াহেদুল হক (৪৭), মধুপুর দাড়ারপাড় গ্রামের মাহাফুজার রহমান (৪০) ও উত্তর বাওচণ্ডী গ্রামের আজম আলী (৬৭)।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর