বুধবার, ১৯ ডিসেম্বর, ২০১৮ ০০:০০ টা
মির্জা ফখরুলের সঙ্গে বৈঠক

সহিংসতায় মার্কিন রাষ্ট্রদূতের উদ্বেগ

নিজস্ব প্রতিবেদক

আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে সহিংসতার বিষয়ে যুক্তরাষ্ট্র গভীরভাবে উদ্বিগ্ন বলে জানিয়েছেন বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার। দেশব্যাপী বিরোধীদলীয় প্রার্থী ও নেতা-কর্মীদের ওপর হামলা ও নির্যাতনের ঘটনায় তীব্র নিন্দা জানিয়ে মার্কিন রাষ্ট্রদূত বলেছেন, ভয়ভীতি-ত্রাসমুক্ত একটি নির্বাচন দেখতে চায় তার দেশ। সবার কাছে গ্রহণযোগ্য, সবার অংশগ্রহণের মধ্য দিয়ে সুষ্ঠু, অবাধ ও নিরপেক্ষ একটি নির্বাচন অনুষ্ঠিত হোক— এটিই তাদের প্রত্যাশা। গতকাল রাজধানীর গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে বিএনপি নেতাদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ শেষে উপস্থিত সাংবাদিকদের এ কথা জানান মি. মিলার। একই সঙ্গে তিনি যত দ্রুত সম্ভব দেশব্যাপী লেভেল প্লেয়িং ফিল্ড তৈরি করে বিরোধীদলীয় প্রার্থীদেরও প্রচারে সমান সুযোগ দেওয়া হবে বলে প্রত্যাশা ব্যক্ত করেন।

মার্কিন রাষ্ট্রদূতের উদ্ধৃতি দিয়ে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সাংবাদিকদের বলেন, বর্তমান নির্বাচনের পরিবেশ পরিস্থিতি নিয়ে আলোচনা হয়েছে। যুক্তরাষ্ট্র মনে করে ভোটারদের নির্বিঘ্নে ভোট কেন্দ্রে যেতে দেওয়া উচিত। কোনো প্রার্থীর ওপর কোনো রকমের আক্রমণ যেন না হয়।

এক ঘণ্টার এই সাক্ষাতে মার্কিন রাষ্ট্রদূত বলেছেন, নির্বাচনে সহিংসতার বিষয়ে যেসব রিপোর্ট দেখছি, তাতে আমরা উদ্বিগ্ন। এ ব্যাপারে আমাদের অবস্থান হলো— সবাই মিলে এটা নিশ্চিত করা দরকার যে, ভায়োলেন্সকে পরিহার করা এবং একে নিন্দা জানানো।

মিলার আরও বলেন, যুক্তরাষ্ট্র মনে করে নির্বাচনের পদ্ধতি কার্যকর হবে না, যদি না সবাই নির্বাচনী প্রক্রিয়ায় সমানভাবে অংশগ্রহণ করতে না পারে। আমি সবাইকে উদ্বুদ্ধ করব গণতান্ত্রিক উপায়ে নির্বাচনী প্রক্রিয়ায় অংশগ্রহণ করার জন্য। আমরা আহ্বান জানাই, নির্বাচনী প্রচারণায় সবাইকে মুক্তভাবে নেমে যাওয়ার জন্য।

এর আগে দুপুর ১২টা ৫০ মিনিটে গুলশানে চেয়ারপারসনের কার্যালয়ে আসেন যুক্তরাষ্ট্রের নতুন রাষ্ট্রদূত। এ সময় দলের নির্বাহী কমিটির সদস্য তাবিথ আউয়াল তাকে অভ্যর্থনা জানান। বিএনপি মহাসচিব ছাড়াও সেখানে দলের স্থায়ী কমিটির সদস্য ড. আবদুল মঈন খান, নজরুল ইসলাম খান, আমীর খসরু মাহমুদ চৌধুরী, ভাইস চেয়ারম্যান আবদুল আউয়াল মিন্টু, সাবিহ উদ্দিন আহমেদ উপস্থিত ছিলেন।

সর্বশেষ খবর