রবিবার, ২৩ ডিসেম্বর, ২০১৮ ০০:০০ টা

বসুন্ধরা গ্রুপ চেয়ারম্যানের সঙ্গে ফিলিস্তিনের গ্র্যান্ড মুফতির সাক্ষাৎ

নিজস্ব প্রতিবেদক

বসুন্ধরা গ্রুপ চেয়ারম্যানের সঙ্গে ফিলিস্তিনের গ্র্যান্ড মুফতির সাক্ষাৎ

পবিত্র আল আকসা মসজিদ ও ফিলিস্তিনের গ্র্যান্ড মুফতি শায়খ মোহাম্মদ আহমাদ হোসেইন গতকাল বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান আহমেদ আকবর সোবহানের সঙ্গে তার বাসভবনে সৌজন্য সাক্ষাৎ করেন —বাংলাদেশ প্রতিদিন

ঢাকা সফররত পবিত্র আল আকসা মসজিদ ও ফিলিস্তিনের গ্র্যান্ড মুফতি শায়খ মোহাম্মদ আহমাদ হোসেইন বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান আহমেদ আকবর সোবহানের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন। গতকাল সন্ধ্যায় ঢাকার বসুন্ধরা আবাসিক এলাকায় বসুন্ধরা গ্রুপ চেয়ারম্যানের বাসভবনে এ সাক্ষাৎ অনুষ্ঠান হয়। সৌজন্য সাক্ষাৎ ও পারস্পরিক কুশল বিনিময় শেষে অতিথির সম্মানে নৈশভোজের আয়োজন করেন বসুন্ধরা গ্রুপ চেয়ারম্যান। পরে বসুন্ধরা গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক সায়েম সোবহান আনভীরের হাতে ক্রেস্ট তুলে দেন গ্র্যান্ড মুফতি শায়খ মোহাম্মদ আহমাদ হোসেইন। বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান আহমেদ আকবর সোবহান আলাপকালে বলেন, ফিলিস্তিনের মুসলমানদের পাশে বাংলাদেশ সব সময়ই ছিল এবং আগামীতেও থাকবে। এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বসুন্ধরা গ্রুপ ও ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক সায়েম সোবহান আনভীর, ফিলিস্তিনের রাষ্ট্রদূত ইউসুফ রামাদান, ফ্রান্সের রাষ্ট্রদূত মেরি বারডিন, শোলাকিয়ার পেশ ইমাম মাওলানা ফরীদ উদ্দীন মাসঊদ, বাংলাদেশ প্রেস হোল্ডিং লিমিটেডের প্রেসিডেন্ট মোস্তফা কামাল মহিউদ্দিন, এফবিসিসিআইর সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন, বিজিএমইএর সাবেক সভাপতি আতিকুল ইসলাম, বাংলাদেশ প্রতিদিন সম্পাদক নঈম নিজাম, ডেইলি সান সম্পাদক এনামুল হক চৌধুরী, চরমোনাই পীরের বড় ছেলে সৈয়দ রেদওয়ান বিন ইসহাক, ইরান-বাংলাদেশ চেম্বারের সভাপতি ড. কাজী এরতেজা হাসান, আন্তর্জাতিক পুরস্কারপ্রাপ্ত হাফেজ আরিফ উদ্দিন মারুফ প্রমুখ।

শুক্রবার এসে পৌঁছানো আল আকসা বা বায়তুল মুকাদ্দাসের গ্র্যান্ড মুফতি গতকাল ঢাকায় ব্যস্ত সময় কাটান। বিকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাতের আগে সকালে তিনি ফিলিস্তিনের মুক্তিসংগ্রাম নিয়ে আয়োজিত এক আন্তর্জাতিক সম্মেলনে অংশ নেন। ‘আল আকসা মুসলিম উম্মাহর হৃদয় এবং জেরুজালেম ফিলিস্তিন রাষ্ট্রের চিরন্তন রাজধানী’ শিরোনামের এ সম্মেলন রাজধানীর গুলশানের একটি হোটেলে যৌথভাবে আয়োজন করে বাংলাদেশে ফিলিস্তিন দূতাবাস ও ইউনাইটেড মুসলিম উম্মাহ ফাউন্ডেশন। এ সময় অতিথি গ্র্যান্ড মুফতি বলেন, ‘ফিলিস্তিনে যেসব ঐতিহাসিক স্থাপনা ও মূল্যবোধ রয়েছে, এগুলো আমরা আঁকড়ে ধরে রেখেছি। আল আকসা ইসলামের সভ্যতাকে ধারণ করে বলে ফিলিস্তিনের সন্তানরা জীবন বাজি রেখে তা রক্ষার জন্য সংগ্রাম করছে। আমরা ফিলিস্তিনিরা আমাদের বৈধ অধিকার এবং চাওয়া-পাওয়া থেকে কোনো দিনই সরব না, আমৃত্যু আমাদের সংগ্রাম চালিয়ে যাব।’ ফিলিস্তিনিদের অধিকার রক্ষায় সবার সহযোগিতা চেয়ে গ্র্যান্ড মুফতি বলেন, ‘আমি সবার কাছে আহ্বান জানাচ্ছি, আপনারা আমাদের সহযোগিতা করবেন, আমাদের পাশে দাঁড়াবেন, যতক্ষণ পর্যন্ত না আমরা এই ফিলিস্তিনকে স্বাধীন করছি বা জেরুজালেমকে স্বাধীন করছি।’ সেমিনারে প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক সম্পর্কবিষয়ক উপদেষ্টা গওহর রিজভী বলেন, ‘আমরা সব সময় সব অবিচার, অন্যায়, সংঘাত ও ধ্বংসের বিরুদ্ধে। ফিলিস্তিনি জনগণ আজকে যে ধরনের নির্মমতার শিকার হচ্ছেন, তা বিশ্বের সব মুসলিমসহ সকল মানুষের কষ্টের কারণ। নির্মমতার শিকার মানুষদের সহযোগিতায় আমরা সব সময় সচেষ্ট।’ ইউনাইটেড মুসলিম উম্মাহ ফাউন্ডেশনের চিফ কো-অর্ডিনেটর মজুমদার মুহম্মদ আমিনের সভাপতিত্বে সেমিনারে অন্যান্যের মধ্যে স্ট্যান্ডার্ড ব্যাংক লিমিটেডের চেয়ারম্যান কাজী আকরাম উদ্দিন আহমদ, বায়তুল মোকাররম জাতীয় মসজিদের পেশ ইমাম ও খতিব (ভারপ্রাপ্ত) মুফতি মহিবুল্লাহ আল বাকী আন নদভীসহ বিদেশি কয়েকটি দূতাবাসের কর্মকর্তারা অংশ নেন।

ফিলিস্তিন রক্ষায় আমৃত্যু সংগ্রাম : ঢাকা সফররত ফিলিস্তিনের গ্র্যান্ড মুফতি শায়েখ মোহাম্মদ আহমাদ হোসেইন বলেছেন, মুসলমানদের পবিত্র স্থান আল-আকসা মসজিদ রক্ষায় জেরুজালেম স্বাধীন না হওয়া পর্যন্ত আমৃত্যু সংগ্রাম চালিয়ে যাবেন ফিলিস্তিনিরা। গতকাল রাজধানীর একটি হোটেলে ‘আল-আকসা মুসলিম উম্মাহর হৃদয় এবং জেরুজালেম ফিলিস্তিন রাষ্ট্রের চিরন্তন রাজধানী’ শীর্ষক এক আন্তর্জাতিক সেমিনারে তিনি এ কথা বলেন। বাংলাদেশে ফিলিস্তিন দূতাবাস ও ইউনাইটেড মুসলিম উম্মাহ ফাউন্ডেশন যৌথভাবে সেমিনারের আয়োজন করে। ইউনাইটেড মুসলিম উম্মাহ ফাউন্ডেশনের চিফ কো-অর্ডিনেটর মজুমদার মুহম্মদ আমিনের সভাপতিত্বে সেমিনারে অংশ নেন প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক উপদেষ্টা গওহর রিজভী, বায়তুল মোকাররম জাতীয় মসজিদের পেশ ইমাম ও খতিব (ভারপ্রাপ্ত) মুফতি মহিবুল্লাহ আল বাকী আন নদভী, স্ট্যান্ডার্ড ব্যাংক লিমিটেডের চেয়ারম্যান কাজী আকরাম উদ্দিন আহমদ, ফাউন্ডেশনের সেক্রেটারি জেনারেল ড. কাজী এরতেজা হাসান, ইসলামিক ডেমোক্রেটিক অ্যালয়েন্সের কো-চেয়ারম্যান এম এ আউয়াল এমপিসহ বিদেশি কয়েকটি দূতাবাসের কর্মকর্তারা।

সর্বশেষ খবর