শুক্রবার, ৪ জানুয়ারি, ২০১৯ ০০:০০ টা

মামলাজট নিরসনে আপিল বিভাগে আবারও দুই বেঞ্চ

নিজস্ব প্রতিবেদক

চলমান মামলার জট নিরসনে সুপ্রিম কোর্টের আপিল বিভাগের আবারও দ্বিতীয় বেঞ্চ গঠন করা হয়েছে। গতকাল প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন এ বেঞ্চ গঠনের আদেশ দেন। আগামী রবিবার থেকে আপিল বিভাগে দুটি পৃথক বেঞ্চ বিচারিক কার্যক্রম পরিচালনা করবে। সুপ্রিম কোর্টের মুখপাত্র ও স্পেশাল অফিসার ব্যারিস্টার সাইফুর রহমান গতকাল এ তথ্য নিশ্চিত করেন।

তিনি জানান, আপিল বিভাগের এক বেঞ্চের নেতৃত্বে থাকবেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন। তার সঙ্গে বিচারকার্যে আরও থাকছেন বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী, বিচারপতি জিনাত আরা ও বিচারপতি মো. নুরুজ্জামান। অন্যদিকে আপিল বিভাগের দ্বিতীয় বেঞ্চের নেতৃত্বে থাকবেন আপিল বিভাগের জ্যেষ্ঠ বিচারপতি মো. ইমান আলী। তার সঙ্গে ওই বেঞ্চে আরও থাকবেন বিচারপতি মির্জা হুসেইন হায়দার ও বিচারপতি আবু বকর সিদ্দিকী। এ ছাড়া আপিল বিভাগের চেম্বার আদালতের বিচারপতি হিসেবে বিচারপতি মো. নুরুজ্জামানকে দায়িত্ব দেওয়া হয়েছে।

সুপ্রিম কোর্ট সূত্রে জানা গেছে, আপিল বিভাগে প্রায় ২০ হাজার মামলা বিচারাধীন রয়েছে। পদত্যাগকারী সাবেক প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার কার্যসময়ে আপিল বিভাগের দুটি বেঞ্চে বিচারকার্য পরিচালিত হতো। তবে ২০১৭ সালের ২ অক্টোবর বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা ছুটিতে যাওয়ার পর আপিল বিভাগের বেঞ্চের সংখ্যা একটি করা হয়। এরপর নানা পরিক্রমার মধ্য দিয়ে বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন গত বছরের ২ ফেব্রুয়ারি প্রধান বিচারপতি হিসেবে নিয়োগ পান। কিন্তু বিচারপতি সংকটের কারণে পরে আর দুটি বেঞ্চ গঠন করা যায়নি। অবশ্য গত ৯ অক্টোবর আপিল বিভাগে তিনজন বিচারপতি নিয়োগ দেওয়া হলে আপিল বিভাগে বিচারপতি সাতজনে দাঁড়ায়। এ অবস্থায় মামলাজট কমিয়ে বিচারপ্রার্থীদের দুর্ভোগ লাঘবে ফের দ্বিতীয় বেঞ্চ গঠনের জন্য অনুরোধ জানিয়েছিলেন আইনজীবীরা। এ প্রেক্ষাপটে আবারও দ্বিতীয় বেঞ্চ গঠন করা হলো। দুটি বেঞ্চ গঠনের এ সিদ্ধান্তকে ইতিমধ্যে স্বাগত জানিয়েছেন আইনজীবীরা।

সর্বশেষ খবর