রবিবার, ৬ জানুয়ারি, ২০১৯ ০০:০০ টা

আকিমুন রহমান পেলেন অনন্যা সাহিত্য পুরস্কার

সাংস্কৃতিক প্রতিবেদক

আকিমুন রহমান পেলেন অনন্যা সাহিত্য পুরস্কার

আকিমুন রহমানের হাতে গতকাল পুরস্কার তুলে দেন কবি আসাদ চৌধুরী ও অনন্যা সম্পাদক তাসমিমা হোসেন -বাংলাদেশ প্রতিদিন

অনন্যা সাহিত্য পুরস্কার, ১৪২৫ পেলেন কথাসাহিত্যিক ড. আকিমুন রহমান। প্রবন্ধ, গবেষণা ও কথাসাহিত্যে অবদানের বিশেষ স্বীকৃতি হিসেবে তিনি এ পুরস্কার পেয়েছেন।

গতকাল জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে এক অনুষ্ঠানের মাধ্যমে তার হাতে এ পুরস্কার তুলে দেন অনুষ্ঠানের প্রধান অতিথি কবি আসাদ চৌধুরী। পাক্ষিক অনন্যা সম্পাদক তাসমিমা হোসেনের সভাপতিত্বে এতে বিশেষ অতিথি ছিলেন অধ্যাপক বেগম আকতার কামাল। অনুষ্ঠানের শুরুতেই পুরস্কারপ্রাপ্ত লেখক ড. আকিমুন রহমানের ওপর একটি তথ্যচিত্র প্রদর্শন করা হয়।

আসাদ চৌধুরী বলেন, ‘আকিমুন রহমান শুধু নারী নয়, সমাজ, দেশ, মানুষ সম্পর্কে প্রাচীন থেকে বর্তমান কাল পর্যন্ত লিখেছেন। তিনি নিছক বিনোদনের জন্য লেখেন না, চিন্তা ও দায়বদ্ধতার জায়গা থেকে লেখেন।’ বেগম আকতার কামাল বলেন, ‘আমার ছাত্রী বলে বলছি না, অনন্যা সাহিত্য পুরস্কারটি আকিমুনের প্রাপ্য ছিল। তিনি মনের খোরাক মেটাতে নয়, দায়িত্ব নিয়ে লেখেন।’ অনুভূতি প্রকাশে আকিমুন রহমান বলেন, ‘লেখালেখির ক্ষেত্রে সাধনার বিকল্প নেই। অবিশ্রাম থেকে লেখালেখি করে যেতে চাই। পুরস্কারপ্রাপ্তিতে সম্মানিত বোধ করলেও ভয়ও লাগছে; তাহলে লেখালেখির কি শেষ? কিন্তু আমি আরও অনেকটা পথ যেতে চাই।’

সভাপতির বক্তৃতায় তাসমিমা হোসেন বলেন, ‘নারীর অধিকার ছিনিয়ে আনতে হয়- এ বিষয়টি আকিমুন রহমানের লেখায় প্রমাণিত হয়েছে। তার লেখা “পুরুষের পৃথিবীতে একমাত্র মেয়ে” পাঠ করে মনে হয়েছে, যেন নিজের জীবনের গল্প পড়ছি।’ প্রসঙ্গত, সাহিত্যে বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ বাংলা ১৪০১ সাল (ইংরেজি ১৯৯৩) থেকে অনন্যা সাহিত্য পুরস্কার প্রদান করে আসছে। প্রতি বছর একজন নারী সাহিত্যিককে এ পুরস্কার দেওয়া হয়।

সর্বশেষ খবর