Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : বুধবার, ২৩ জানুয়ারি, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ২২ জানুয়ারি, ২০১৯ ২৩:২৩

অষ্টম কলাম

গ্রিনল্যান্ডের বরফ দ্রুত গলছে, ঝুঁকি বাড়ছে বাংলাদেশের

প্রতিদিন ডেস্ক

গ্রিনল্যান্ডের বরফ দ্রুত গলছে, ঝুঁকি বাড়ছে বাংলাদেশের

নতুন একটি গবেষণায় দেখা গেছে বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধির কারণে ঝুঁকিপ্রবণ বিভিন্ন উপকূলীয় এলাকায় বিপদের পরিমাণ বেড়েছে। বরফ গলার পরিমাণ দ্রুতহারে বেড়ে যাওয়ায় বাংলাদেশ, মায়ামি ও সাংহাইসহ প্রশান্ত মহাসাগরীয় দ্বীপের বিভিন্ন এলাকা বিপদাপন্ন হওয়ার আশঙ্কা বাড়ছে। কারণ বর্তমানে পৃথিবীর ভূমিভিত্তিক বরফের পরিমাণ সংকুচিত হচ্ছে।

গার্ডিয়ানের খবরে বলা হয়েছে, উপকূলীয় এলাকার বিপদের কারণ হিসেবে বরফ গলার পরিমাণকে সামনে আনা হচ্ছে। বিষয়টি এ কারণে সামনে আসছে, কারণ বিজ্ঞানীদের ধারণার চেয়েও দ্রুত গতিতে গ্রিনল্যান্ডে বরফ গলছে। গবেষণায় দেখা গেছে, ২০০৩ সালের পর বরফ গলার পরিমাণ চারগুণ বেড়েছে। আটলান্টিক মহাসাগরের যেসব জায়গায় বরফ গলছে, সেসব জায়গায় আগের তুলনায় অনেক বড় আকৃতির হিমবাহ গলে যাচ্ছে।

ওহিও স্টেট ইউনিভার্সিটির জিওডাইনামিকস বিভাগের অধ্যাপক ও গবেষণাটির প্রধান লেখক মাইকেল বেভিস বলছেন, ‘আমরা জানতাম কিছু বড় হিমবাহ থেকে বরফ গলার হার বৃদ্ধির বিষয়টি আমাদের একটি বড় সমস্যা। কিন্তু এখন আমরা একটি দ্বিতীয় গুরুত্বপূর্ণ সমস্যা চিহ্নিত করেছি। ক্রমবর্ধমান হারে বড় আকারের বরফপি  পানির সঙ্গে চলে যাচ্ছে, যেটি নদীর মাধ্যমে সাগরে প্রবাহিত হচ্ছে।’ মাইকেল বেভিস আরও বলছেন, ‘একটি বিষয়ই আমরা করতে পারি, সেটি হলো খাপ খাইয়ে নেওয়া এবং ভবিষ্যৎ বৈশ্বিক উষ্ণতা প্রশমিত করা। বৈশ্বিক উষ্ণতার কারণে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা অতিরিক্ত মাত্রায় বাড়বে। আমরা দেখছি, বরফখ  গরম হওয়ার মাত্রাও উদ্বেগজনক।’


আপনার মন্তব্য

এই পাতার আরো খবর