বৃহস্পতিবার, ২৪ জানুয়ারি, ২০১৯ ০০:০০ টা
কৃষি

চরে কৃষি বিপ্লব

নিজস্ব প্রতিবেদক, রংপুর

চরে কৃষি বিপ্লব

চলতি শীত মৌসুমে রংপুরে চরাঞ্চলের কৃষি জমিতে এখন প্রায় ৩৪ ধরনের সবজি চাষ হচ্ছে। এসব সবজি বাজারে বিক্রি করে কৃষকরা প্রায় ৪ হাজার কোটি টাকা আয়ের সম্ভাবনা রয়েছে বলে কৃষি বিভাগের কর্মকর্তারা বলেছেন। এবার রংপুর অঞ্চলের ৮ জেলায় প্রায় ১ লাখ ৫০ হাজার হেক্টর জমিতে উৎপাদন হয়েছে ১৯ লাখ টন সবজি। প্রতি কেজির দাম ২০ টাকা ধরে ৪ হাজার কোটি টাকা আয় করবে এখানকার কৃষকরা। কৃষকরা বলছেন, চরাঞ্চলের জমি অসমতল ও বালির পরিমাণ বেশি হওয়ায় ইরি-বোরোর পরিবর্তে ছয়-সাত ধরনের ফসল চাষ করা যায়। চরের জমিতে আখ চাষের পর লাল শাক, পাট, কলমি শাক চাষ করেন। এসব সবজি রোপণের ১৫ দিন পর বাদাম, মরিচ, ঢেঁড়স ও পুঁইশাকের বীজ বপন করেন। এক মাসের মধ্যে সবজি বাজারে বিক্রি করা হয়।

রংপুরের তারাগঞ্জ, বদরগঞ্জ, মিঠাপুকুর, পীরগঞ্জ উপজেলায় যমুনেশ্বরী, ঘাঘট ও করতোয়া নদীর চরাঞ্চলে ব্যাপক সবজি চাষ হয়ে থাকে। এসব জমিতে ধান, মিষ্টিকুমড়া, আলু ও ভুট্টা চাষ করা হয়। হারাগাছ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান রকিবুল হাসান পলাশ বলেন, চরে অভাবী মানুষ নেই। চাষাবাদ করে চরের বাসিন্দারা স্বাবলম্বী হচ্ছেন। চর পলমারীর কৃষক আলফাজ উদ্দিন বলেন, গত বছর আলু ও মরিচ চাষ করে তিন লাখ টাকা আয় করেছি। এবারও আলু ও মরিচ চাষ করছি। চরের জমিতে খরচ কম লাগে, উৎপাদন হয় ভালো। কৃষক আনোয়ার হোসেন বলেন, গত বছর ৪ একর জমিতে মিষ্টিকুমড়া আর স্কোয়াশ চাষ করে ভালো লাভ হয়েছে।

কৃষি কর্মকর্তা আশরাফ আলী বলেন, কয়েক বছরের ব্যবধানে তিস্তার চরে কৃষি বিপ্লব ঘটে গেছে। চরের জমিতে ৩৪ ধরনের ফসল উৎপাদন হচ্ছে। জেলা ও উপজেলা কৃষি কর্মকর্তারা কৃষকদের প্রশিক্ষণ দিচ্ছেন। মাঠ পর্যায়ের কৃষি কর্মকর্তারা চরের কৃষকদের সার্বক্ষণিক পরামর্শ দিচ্ছেন। উৎপাদিত পণ্য বাজারজাত করার জন্য রংপুর কৃষি বিপণন অধিদফতরের কর্মকর্তাদের বলা হয়েছে।

রংপুর চেম্বার অব কমার্সের প্রেসিডেন্ট মোস্তফা সোহরাব টিটু বলেন, সবজি চাষে আধুনিক প্রযুক্তি প্রয়োগ এবং এখানকার সবজিই কৃষকদের সমৃদ্ধির দুয়ার খুলে দিয়েছে। অর্থনৈতিকভাবে লাভবান হচ্ছে রংপুর অঞ্চলের হাজার হাজার কৃষক।

রংপুর কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক ড. সরওয়ারুল হক বলেন, চরাঞ্চলে কৃষকরা এখন ৩৪ ধরনের ফসল উৎপাদন করছে। স্থানীয় চাহিদা মিটিয়ে বিদেশে রপ্তানি হচ্ছে এখানকার সবজি।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর