বুধবার, ৬ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০ টা

আসছে বই, বাড়ছে পাঠক

মোস্তফা মতিহার

আসছে বই, বাড়ছে পাঠক

কর্মমুখর দিনে বইপ্রেমী পাঠকদের পদচারণায় মুখরিত স্বাধীনতার স্মৃতিবিজড়িত সোহরাওয়ার্দী উদ্যান। লোক সমাগমে আর বইয়ের বিকিকিনিতে অনন্য এক পরিবেশের সৃষ্টি হয় সমগ্র সোহরাওয়ার্দী উদ্যানে। আবেগ তাড়িত হয়ে পাঠকরা শুধু বইয়ের ঘ্রাণই নেননি পছন্দের বইটি কিনেই বাড়ি ফিরেছেন। প্রিয় লেখকের পছন্দের বই কেনার পাশাপাশি এদিন নবীন লেখকদের বইও কিনেছে বইপ্রেমীরা। বিক্রির পাশাপাশি মেলায় নতুন বইও আসতে শুরু করেছে গতকাল মেলার পঞ্চম দিনে। পাঁচ দিনের হিসেবে এবারের মেলায় মোট বই এসেছে ৫১৯টি। বিক্রির দিক থেকেও এবারের মেলাকে অন্যান্যবারের তুলনায় এগিয়ে রেখেছেন প্রকাশনা সংস্থা অবসরের ব্যবস্থাপক মাসুদ রানা। তিনি বলেন, অন্যান্য বছর বিক্রি একটু দেরিতে শুরু হয়, কিন্তু এ বছর শুরু থেকেই ভালো বিক্রি হচ্ছে। তিনি আরও জানান তাদের প্রকাশনা সংস্থা থেকে এবারের মেলায় ৪০টি বই প্রকাশ পাচ্ছে। ইতিমধ্যে ২৫টি বই মেলায় চলে এসেছে বলেও জানান মাসুদ রানা। অন্যপ্রকাশের ফিন্যান্স ম্যানেজার সানাউল কবির চৌধুরী কিরণ জানান, বরাবরের মতো এবারের মেলায় হুমায়ূন আহমেদের বই বেশি বিক্রি হচ্ছে। হুমায়ূন আহমেদের পুরনো সব বইয়ের পাশাপাশি হরিশংকর জলদাসের প্রস্থানের আগে, সৈয়দ মনজুরুল ইসলামের কয়লাতলা ও অন্যান্য, ইমদাদুল হক মিলনের ফেলে যাওয়া রুমালখানি বইগুলো বেশি বিক্রি হচ্ছে বলেও জানান কিরণ। অধ্যয়নের স্বত্বাধিকারী তাসনুভা আদিবা সেঁজুতি জানান, তার প্রকাশনা সংস্থায় বেশি বিক্রি হচ্ছে ড. মুহম্মদ জাফর ইকবালের শিশুতোষ বই টুনুর আজব কাহিনী, আয়মান সাদিক ও সাদমান সাদিকের স্টুডেন্ট হ্যাকস, মৌরি মরিয়মের অভিমানিনী, তুষার আবদুল্লাহর চর্যা ও রন্টি। তিনি আরও জানান এবারের মেলায় তার প্রকাশনা সংস্থা অধ্যয়ন ২৫টি বই আনছে। এর মধ্যে ৯টি বই মেলায় চলে এসেছে। কথাপ্রকাশের ব্যবস্থাপক ইউনুস আলী জানান, এবারের মেলায় তাদের ১৫০টি বইয়ের মধ্যে ৬০টি বই চলে এসেছে। তাদের প্রকাশনা সংস্থায় কোন লেখকের বই বেশি বিক্রি হচ্ছে এমন প্রশ্নের উত্তরে তিনি জানান, সিরাজুল ইসলাম চৌধুরী, শাকুর মজিদ, সুমন্ত আসলাম, রকিব হাসান ও ইকবাল খন্দকারের বই বেশি বিক্রি হচ্ছে। টাঙ্গনের অজয় কুমার রায় জানান, তাদের স্টলে বেশি বিক্রি হচ্ছে অজয় কুমার রায় ও হাফিজা খাতুন সম্পাদিত হাজী মোহাম্মদ দানেশের জীবন ও কর্মভিত্তিক বই তেভাগার প্রাণস্পন্দন হাজী মোহাম্মদ দানেশ হাবীবুল্লাহ সিরাজীর কাব্যগ্রন্থ ম্লান ম্রিয়মাণ। তিনি আরও জানান, টাঙ্গন থেকে এবারের মেলায় ২৮টি বই প্রকাশ পাচ্ছে। এর মধ্যে ২৮টি মেলায় চলে এসেছে। অন্যদিকে মম প্রকাশ জানিয়েছে এবারের মেলায় ২৫টি বই আসবে এর মধ্যে ৮টি চলে এসেছে। রোদেলা জানায়, তাদের ৩১টি বইয়ের মধ্যে ২৭টি বই ইতিমধ্যে চলে এসেছে। মাওলা ব্রাদার্সের স্বত্বাধিকারী আহমেদ মাহমুদুল হক জানান, তার প্রকাশনা সংস্থা থেকে এবারের মেলায় ৮০টি বই প্রকাশ পাচ্ছে। যার মধ্যে ১০টি মেলায় পাওয়া যাচ্ছে। মধ্যরাতের কাব্য : কবি মনজু রহমানের দশম কাব্যগ্রন্থ মধ্যরাতের কাব্য। প্রচ্ছদ-কাব্য কারিম। প্রকাশকাল-ফেব্রুয়ারি ২০১৯। প্রকাশক-মারামইড, ঢাকা। মূল্য-২৫০ টাকা। নতুন বই : বাংলা একাডেমির জনসংযোগ উপবিভাগের তথ্যমতে, গতকাল পঞ্চম দিনে মেলায় নতুন বই এসেছে ১৫২টি। এর মধ্যে গল্প ২০টি, উপন্যাস ৩৩টি, প্রবন্ধ ১৫টি, কবিতা ৪০টি, গবেষণা ২টি, ছড়া ২টি, শিশুসাহিত্য ২টি, জীবনী ৫টি, মুক্তযুদ্ধ বিষয়ক ৭টি, বিজ্ঞান বিষয়ক ৩টি, ভ্রমণ বিষয়ক ৩টি, নাটক ২টি, রাজনীতি বিষয়ক ১টি, ধর্মীয় ১টি, অনুবাদ ২টি, সায়েন্স ফিকশন ১টি ও অন্যান্য ১৪টি।

গতকালকের উল্লেখযোগ্য বইগুলো হলো গ্রন্থকুটির প্রকাশিত মোজাফ্ফর আহমদের বাংলা সাহিত্যের নানাদিক অনন্যা এনেছে দিপু মাহমুদের নতুন ডায়েরি-১৯৭১ এবং মোহাম্মদ জাহাঙ্গীরের সমাজ ও নানা চিন্তা, তৃণলতা প্রকাশনী এনেছে আহসান হাবীবের বিজ্ঞান কল্প গল্প ও অনুপম হায়াতের গণমাধ্যমে নজরুল উৎস প্রকাশন এনেছে হাসান শাহরিয়ারের নিউজউইকে বাংলাদেশের মুক্তিযুদ্ধ, বিজয় এবং তারপর নবযুগ প্রকাশনী এনেছে সন্জীদা খাতুনের অগ্রজ জনের সৃষ্টিবীসা, তরফদার প্রকাশনী এনেছে হায়দার আকবার খান রানোর মুক্তিযুদ্ধে বামপন্থিরা, কথা প্রকাশ এনেছে সিরাজুল ইসলাম চৌধুরীর হস্তান্তর নয় রূপান্তর চাই ইত্যাদি।

মূল মঞ্চ

গতকাল বিকালে মেলার মূল মঞ্চে অনুষ্ঠিত হয় ‘কবি সিকান্দার আবু জাফর : জন্মশতবর্ষ শ্রদ্ধাঞ্জলি’ শীর্ষক আলোচনা। এতে প্রবন্ধ উপস্থাপন করেন কবি নাসির আহমেদ। আলোচনায় অংশগ্রহণ করেন ড. শিরীন আখতার এবং কবি বায়তুল্লাহ কাদেরী। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ইমেরিটাস অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী।

সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠানে কবিকণ্ঠে কবিতা পাঠ করেন কবি সানাউল হক খান এবং তারিক সুজাত। আবৃত্তি পরিবেশন করেন জয়ন্ত চট্টোপাধ্যায় এবং শাহাদাৎ হোসেন নিপু। সংগীত পরিবেশন করেন মাহমুদ সেলিম, সমর বড়ুয়া, আরিফ রহমান, সুরাইয়া পারভীন এবং স্বর্ণময়ী মন্ডল।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর