বৃহস্পতিবার, ৭ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০ টা

বাড়ছে বিক্রি, ধুলা নিয়ে অভিযোগ

মোস্তফা মতিহার

বাড়ছে বিক্রি, ধুলা নিয়ে অভিযোগ

ইঞ্জিনিয়ারিং ইনস্টিটিউশনের পাশে সোহরাওয়ার্দী উদ্যানের মূল প্রবেশ পথ খুলে না দেওয়া, প্যাভিলিয়ন ও স্টলে আসা-যাওয়ার রাস্তায় ইট না বসানো, ধুলার কবল থেকে মেলাকে এখনো মুক্ত করতে না পারাসহ নানা অভিযোগে অভিযুক্ত বাংলা একাডেমি। ছয় দিন অতিবাহিত হওয়ার   পরও মেলার পরিবেশ নিয়ে বাংলা একাডেমি কোনো ধরনের কর্ণপাত করছে না বলে ক্ষোভ প্রকাশ করেছেন বেশ কয়েকজন প্রকাশক। শ্রাবণ প্রকাশনীর স্বত্বাধিকারী রবিন আহসান বলেন, বাংলা একাডেমির খামখেয়ালিপনার কারণে প্রতি বছরই মেলার পরিবেশ নিয়ে নানা ধরনের কথা ওঠে। এবারও একাডেমি কর্তৃপক্ষ অভিযোগের তীর থেকে নিজেদের রক্ষা করতে পারেনি। ধুলার বিষয়ে রবিন আহসান বলেন, ধুলার অত্যাচারে অনেকেই মেলায় আসতে চান না।

এদিকে গতকাল মেলার ষষ্ঠ দিন বিকালের দিকে মেলায় লোকসমাগম কম থাকলেও সন্ধ্যার দিকে হঠাৎ করে বেড়ে যায় বইপ্রেমীদের উপস্থিতি। এ সময় বেশ কয়েকজন তরুণীকে বিভিন্ন স্টল ঘুরে ক্যাটালগ সংগ্রহ করতে দেখা যায়। কথাপ্রকাশের ব্যবস্থাপক ইউনুস আলী জানান, তাদের প্রকাশনা সংস্থায় বিক্রি দিন দিন বাড়ছে। গত কয়েক দিনের তুলনায় গতকাল ষষ্ঠ দিনে বেশি বিক্রি হচ্ছে বলেও জানান তিনি।

অভিযোগের বিষয়ে মেলা পরিচালনা কমিটির সদস্য সচিব এবং বাংলা একাডেমির পরিচালক ড. জালাল আহমেদ বলেন, অনেক স্থানে ঘাসের পরিমাণ এতটাই বেশি যে সেখানে ইট বসানোর দরকার ছিল না। প্রকাশকদের দাবির মুখে আবার ইট বিছানোর সিদ্ধান্ত নেওয়া হয়। এ কারণে কিছুটা বিলম্ব হচ্ছে। তবে খুব শিগগিরই এটি শেষ হবে।

মাশুক চৌধুরীর নির্বাচিত কবিতা : প্রকাশনা সংস্থা মাওলা ব্রাদার্স এনেছে কবি মাশুক চৌধুরীর ‘নির্বাচিত কবিতা’। বইটির প্রচ্ছদ করেছেন ধ্রুব এষ। ১০৮টি কবিতা দিয়ে সাজানো ১৬০ পৃষ্ঠার এই বইটির দাম রাখা হয়েছে ৩০০ টাকা।

যুদ্ধের মানুষ : বইমেলায় সুন্দরম প্রকাশ বের করেছে সাংবাদিক আবুল হোসেন খোকনের গল্পগ্রন্থ ‘যুদ্ধের মানুষ’। ৮০ পৃষ্ঠার এ গ্রন্থটির প্রচ্ছদ করেছেন মোস্তাফিজ কারিগর। মূল্য : ২০০ টাকা। এটি লেখকের ৮ম গ্রন্থ।

নতুন বই : গতকাল মেলার ষষ্ঠ দিনে নতুন বই এসেছে ১৫২টি। এর মধ্যে গল্প ৩১টি, উপন্যাস ২২টি, প্রবন্ধ ৪টি, কবিতা ৪০টি, গবেষণা ২টি, ছড়া ১০টি, শিশুসাহিত্য ১টি, জীবনী ৩টি, মুক্তিযুদ্ধবিষয়ক ৮টি, নাটক ১টি, বিজ্ঞানবিষয়ক ৪টি, ভ্রমণবিষয়ক ৩টি, ইতিহাসবিষয়ক ৩টি, রাজনীতি ১টি, স্বাস্থ্যবিষয়ক ২টি, রম্য ১টি, সায়েন্সফিকশন ৩টি এবং অন্যান্য ১৩টি। গতকালের উল্লেখযোগ্য বইগুলো হলো- গ্রন্থকুটির প্রকাশিত মাহবুব সাদিকের ‘তিন শিকারির গল্প’, আগামী প্রকাশনী প্রকাশিত মোহাম্মদ নাসিমের ‘সংসদের তিন প্রজন্ম’, কথাপ্রকাশ এনেছে পলাশ মাহবুবের ‘কম বয়সী সন্ধ্যা’, সময় প্রকাশন এনেছে আবুল মাল আবদুল মুহিতের ‘নির্বাচন ও প্রশাসন’, পাঞ্জেরী পাবলিকেশন্স লি. এনেছে নাসরীন জাহানের কবিতার বই ‘এসেছি সূর্যাস্ত থেকে’, দি রয়েল পাবলিশার্স এনেছে আহমদ মতিউর রহমানের ‘ভাষা আন্দোলনে পাঁচজন শহীদের জীবন কথা’, অনন্যা এনেছে মোস্তফা মামুনের কিশোরগল্প ‘রাজু ভাই মাইনাস শেলী আপা’ ইত্যাদি।

মোড়ক উন্মোচন : গতকাল বিকালে মেলার সোহরাওয়ার্দী উদ্যান অংশের মোড়ক উন্মোচন মঞ্চে ৭টি বইয়ের মোড়ক উন্মোচন করা হয়। আর গত ছয় দিনে এই মঞ্চে মোট ৩১টি বইয়ের মোড়ক উন্মোচিত হয়েছে। 

মূল মঞ্চ : বিকালে মেলার মূল মঞ্চে অনুষ্ঠিত হয় ‘কবি সুভাষ মুখোপাধ্যায় : জন্মশতবর্ষ শ্রদ্ধাঞ্জলি’ শীর্ষক আলোচনা। এতে প্রবন্ধ উপস্থাপন করেন আবুল হাসনাত। আলোচনায় অংশ নেন বিমল গুহ, গোলাম কিবরিয়া পিনু এবং শোয়াইব জিবরান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কবি আসাদ চৌধুরী।

সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠানে কবিকণ্ঠে কবিতাপাঠ করেন কবি ফারুক মাহমুদ এবং ফারহান ইশরাক। আবৃত্তি পরিবেশন করেন আশরাফুল আলম এবং শিরিন ইসলাম। সংগীত পরিবেশন করেন আবুবকর সিদ্দিক, স্বপ্না রায়, আজগর আলীম, সফিউল আলম রাজা, অনিমা মুক্তি গোমেজ।

সর্বশেষ খবর