শনিবার, ৯ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০ টা

ছুটির দিনে উপচে পড়া ভিড়

মোস্তফা মতিহার

ছুটির দিনে উপচে পড়া ভিড়

বইপ্রেমীর উপচে পড়া ভিড়ে ভিন্ন রূপ পেয়েছিল গতকালের সোহরাওয়ার্দী উদ্যানের অমর একুশে গ্রন্থমেলা। বিভিন্ন প্যাভিলিয়ন ও স্টলেও পড়েছিল এর প্রভাব। ফলে বইপ্রেমীদের সামাল দিতে হিমশিম খাচ্ছিলেন স্টল ও প্যাভিলিয়নে কর্মরতরা। সন্তুষ্টি ফুটে উঠেছিল বিক্রয়কর্মীদের চোখেমুখে।     এমনই চিত্র ছিল ছুটির দিনের বিকালে গতকাল মেলার অষ্টম দিনে। দুই দিন আগে বেশ কয়েকজন প্রকাশক যে ধরনের প্রত্যাশা করেছিলেন তার চেয়ে বেশি প্রাপ্তি ঘটেছে গতকালের মেলায়। বিকাল থেকে সন্ধ্যা পর্যন্ত মানুষের বাঁধভাঙা জোয়ারে উৎসবমুখর পরিবেশের সৃষ্টি হয় মেলাজুড়ে। এদিনের মেলা নিয়ে শীর্ষস্থানীয় প্রকাশনা সংস্থা ঐতিহ্যের ব্যবস্থাপক আমজাদ হোসেন কাজল বলেন, ‘মেলা অনেক বেশি জমে উঠবে, এমনটা আশা আমাদের ছিল। তবে যা আশা করেছিলাম তার চেয়ে বেশি হয়েছে। বইপ্রেমীর এ জোয়ার যদি অব্যাহত থাকে তবে এবারের মেলা বিগত বছরগুলোর চেয়ে অনেক বেশি সফলতা অর্জন করবে।’ কথাপ্রকাশের বিক্রয় ব্যবস্থাপক ইউনুস আলী বলেন, ‘আমাদের এখানে সব ধরনের বই বিক্রি হচ্ছে। গত কয়েক দিনের চেয়ে ছুটির দিনে বিক্রি সবচেয়ে বেশি। আগামী দিনগুলোয় এ ধারা অব্যাহত থাকলে এবারের মেলা সফলতার পথে অনেক দূর এগিয়ে যাবে।’ নিয়মানুযায়ী গতকাল দ্বিতীয় ছুটির দিনে মেলার দ্বার উন্মোচন হয় বেলা ১১টায় আর যথারীতি দ্বার বন্ধ হয় রাত ৯টায়। মোড়ক উন্মোচন : অষ্টম দিনে ৪৯টিসহ এখন পর্যন্ত মোট ৯৩টি বইয়ের মোড়ক উন্মোচন করা হয়েছে। নতুন বই : বাংলা একাডেমির জনসংযোগ উপবিভাগের তথ্যমতে, গতকাল মেলায় নতুন বই এসেছে ২৬৩টি। এর মধ্যে গল্প ৩৪, উপন্যাস ৩৩, প্রব›দ্ধ ১৯, কবিতা ৮৩, গবেষণা ৩, ছড়া ৭, শিশুসাহিত্য ১৩, জীবনী ১১, মুক্তযুদ্ধবিষয়ক ৬, নাটক ১, বিজ্ঞানবিষয়ক ৫, ভ্রমণবিষয়ক ৫, ইতিহাসবিষয়ক ৩, রাজনৈতিক ৩, স্বাস্থ্যবিষয়ক ২, রম্য ৪, সায়েন্স ফিকশন ২, ধর্মীয় ৩, কম্পিউটার ৩, অভিধান ১, অনুবাদ ১ এবং অন্যান্য ২১টি। এদিনের উল্লেখযোগ্য বইগুলো হলো- জনতা প্রকাশনী থেকে সৈয়দ শামসুল হকের শিশুতোষ গল্প ‘কলম ও নৌকার গল্প’, ভাষাপ্রকাশ থেকে যতীন সরকারের প্রবন্ধ ‘সংস্কৃতি ভাবনা’, কথাপ্রকাশ থেকে ইমদাদুল হক মিলনের কিশোরগল্প ‘কলাপাতা ও লাল জবা ফুল’, সময় প্রকাশন থেকে ড. মুহম্মদ জাফর ইকবালের কিশোর সাহিত্য ‘এক ডজন একজনে’, কবি প্রকাশনী থেকে আবুল হাসানের কবিতার বই ‘প্রেমের কবিতাসমগ্র’, পাঠক সমাবেশ থেকে সৈয়দ আবুল মকসুদের ‘নির্বাচিত সহজিয়া কড়চা’, বিদ্যাপ্রকাশ থেকে মোহিত কামালের উপন্যাস ‘লুইপার কালসাপ’, চন্দ্রবতী একাডেমি থেকে আনিসুজ্জামানের ‘স্মরণ ও বরণ’।

মূলমঞ্চ : বিকাল ৪টায় মেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় ‘চিত্রশিল্পী পরিতোষ সেন : জন্মশতবর্ষ শ্রদ্ধাঞ্জলি’ শীর্ষক আলোচনা। এতে প্রবন্ধ উপস্থাপন করেন আবুল মনসুর। চিত্রশিল্পী রফিকুন নবীর সভাপতিত্বে আলোচনায় অংশ নেন মতলুব আলী ও সৈয়দ আবুল মকসুদ। সন্ধ্যায় কবিকণ্ঠে কবিতা পাঠ করেন কবি অঞ্জনা সাহা ও রনজু রাইম। আবৃত্তি পরিবেশন করেন মীর বরকত। সঞ্জয় রায়ের পরিচালনায় সাংস্কৃতিক সংগঠন ‘গীতিসত্র’ ও ফারহানা চৌধুরীর পরিচালনায় নৃত্য পরিবেশন করেন নাচের দল বাংলাদেশ একাডেমি অব ফাইন আর্টসের (বাফা) নৃত্যশিল্পীরা। আর ‘লেখক বলছি’ অনুষ্ঠানে নিজেদের নতুন প্রকাশিত গ্রন্থ বিষয়ে আলোচনায় অংশ নেন নাসরীন জাহান, মিনার মনসুর, রফিকুর রশিদ, আহমাদ মোস্তফা কামাল ও দ্রাবিড় সৈকত। চিত্রাঙ্কন প্রতিযোগিতা : অমর একুশে উদ্যাপনের অংশ হিসেবে সকাল সাড়ে ৮টায় গ্রন্থমেলা প্রাঙ্গণে অনুষ্ঠিত হয় শিশু-কিশোর চিত্রাঙ্কন প্রতিযোগিতা। এর উদ্বোধন করেন চিত্রশিল্পী আবুল বারক্ আল্ভী। এতে ক-শাখায় ৪০৬, খ-শাখায় ৩৪৭, গ-শাখায় ১৫৭- মোট ৯১০ জন প্রতিযোগী অংশগ্রহণ করে। ২২ ফেব্রুয়ারি বিজয়ীদের মাঝে পুরস্কার প্রদান করা হবে। আজ মেলা শুরু হবে বেলা ১১টায় আর শেষ হবে রাত ৯টায়।

আজ বেলা ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত মেলার তৃতীয় শিশুপ্রহর।

সংগীত প্রতিযোগিতার প্রাথমিক নির্বাচন : আজ সকাল ১০টায় একাডেমি প্রাঙ্গণে শিশু-কিশোর সংগীত প্রতিযোগিতার প্রাথমিক নির্বাচন হবে। আরও থাকছে শিশু-কিশোর সাধারণ জ্ঞান ও উপস্থিত বক্তৃতা প্রতিযোগিতার প্রাথমিক নির্বাচন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর