শিরোনাম
রবিবার, ১০ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০ টা

দুরন্তপনায় সারাদিন

মোস্তফা মতিহার

দুরন্তপনায় সারাদিন

অমর একুশে গ্রন্থমেলার নবম দিনে গতকালও বইপ্রেমীর ভিড় ছিল। এদিন ছিল মেলার তৃতীয় শিশুপ্রহর। ফলে বেলা ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত শিশুচত্বরে তাদের বই কিনতে ভিড় আর দুরন্তপনা ছিল চোখে পড়ার মতো। এ প্রহরে শিশুদের সঙ্গ দিতে মেলায় এসেছিলেন লেখক ড. মুহম্মদ জাফর ইকবাল। এ ছাড়া গতকাল সকালে মেলায় এসেছিলেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান। তিনি সোহরাওয়ার্দী উদ্যানের মোড়ক উন্মোচন মঞ্চে বাংলা ভাষায় অনূদিত পরমাণু শক্তিবিষয়ক তিনটি বইয়ের মোড়ক উন্মোচন করেন। এদিন স্টল ও প্যাভিলিয়ন ঘুরে ঘুরে তারা বই কিনেছেন, সংগ্রহ করেছেন এ বছরের নতুন বইয়ের ক্যাটালগ। এদিনের বিকাল থেকে সন্ধ্যা পর্যন্ত বই কেনায় ব্যস্ত ছিলেন পাঠক। সব শীর্ষস্থানীয় প্রকাশনা সংস্থার স্টল ও প্যাভিলিয়নের সামনে ছিল পাঠকের জটলা। আগতদের পছন্দের তালিকায় ছিল সায়েন্স ফিকশন, উপন্যাস ও গোয়েন্দা কাহিনীর বই। প্রয়াত নন্দিত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের বইয়ের প্রতিও গতকাল হুমায়ূনভক্ত পাঠকদের বিশেষ চাহিদা ছিল। অন্যপ্রকাশ, সময়, অনন্যা, কথাপ্রকাশ, অবসর, আগামী, তাম্রলিপি, কাকলীসহ শীর্ষস্থানীয় প্রকাশনা সংস্থার বিক্রয়কর্মীরা বিকিকিনি নিয়ে সন্তুষ্ট থাকলেও মাঝারি গোছের প্রকাশনা সংস্থাগুলোর বিক্রয়কর্মীদের মাঝে ছিল হতাশার ছাপ। প্রকাশনা সংস্থা ‘ইন্তামিন’-এর স্বত্বাধিকারী এ এস এম ইউনুস বলেন, ‘শনিবার সাপ্তাহিক ছুটির দিনে যে ধরনের বিক্রি থাকার কথা তা হচ্ছে না।’ পরিবেশ বিষয়ে এই প্রকাশক বলেন, ‘পরিসর বাড়লেও ধুলার অত্যাচার বরাবরের মতোই রয়েছে।’ জোনাকী প্রকাশনীর স্বত্বাধিকারী মঞ্জুরুল ইসলাম বলেন, ‘ঠিক জায়গায় আমাদের স্টলটি না পড়ায় আমাদের বিক্রি একেবারেই কম।’

কবি সাফিনুর কামালের কাব্যগ্রন্থ ‘নির্বাক নক্ষত্রের গান’ : নন্দিতা প্রকাশ মেলায় এনেছে কবি সাফিনুর কামালের কাব্যগ্রন্থ ‘নির্বাক নক্ষত্রের গান’। রোমান্টিসিজমের পাশাপাশি অতীতমুখিতার সুর ধরা পড়েছে কাব্যগ্রন্থটির বিভিন্ন কবিতায়। প্রচ্ছদ করেছেন অনুপম কর। বইটির দাম রাখা হয়েছে ১৬০ টাকা।

জেরিন মুক্তির কাব্যগ্রন্থ ‘যে হারায় অবলীলায়’ : বলাকা প্রকাশন মেলায় এনেছে তরুণ কবি জেরিন মুক্তির প্রথম কাব্যগ্রন্থ ‘যে হারায় অবলীলায়’। বইটি এরই মধ্যে কবিতাপ্রেমীদের নজর কেড়েছে বলে জানিয়েছেন প্রকাশক। শুক্রবার বিকালে মেলার মোড়ক উন্মোচন মঞ্চে বইটির মোড়ক উন্মোচন করেন ঢাকা বিশ^বিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক ড. সাবের হোসেন চৌধুরী।

নক্ষত্রের নিচে : খন্দকার স্বনন শাহরিয়ারের উপন্যাস ‘নক্ষত্রের নিচে’ মেলায় এসেছে। গ্রন্থটি প্রকাশ করেছে ‘যুক্ত’।

নতুন বই : বাংলা একাডেমির জনসংযোগ উপবিভাগের তথ্যানুযায়ী গতকাল নবম দিনে মেলায় নতুন বই এসেছে ২১৮টি। এর মধ্যে রয়েছে গল্প ৪৪, উপন্যাস ৩২, প্রবন্ধ ১২, কবিতা ৬৪, গবেষণা ৫, ছড়া ৪, শিশুসাহিত্য ৮, জীবনী ৯, মুক্তযুদ্ধবিষয়ক ৫, নাটক ৪, বিজ্ঞানবিষয়ক ৩, ভ্রমণবিষয়ক ২, ইতিহাসবিষয়ক ৩, রাজনীতি ১, স্বাস্থ্যবিষয়ক ৩, রম্য ২, সায়েন্স ফিকশন ১, ধর্মীয় ১, অনুবাদ ১ এবং অন্যান্য ১৪টি। উল্লেখযোগ্য বইগুলো হলো- শ্রাবণ প্রকাশনীর ওবায়েদ আকাশের ‘স্বতন্ত্র কবিতা’, নিখিল প্রকাশনের স্বপন কুমার দাসের ‘বঙ্গবন্ধু ঢাকা বিশ্ববিদ্যালয় বাংলাদেশ’, প্রকাশনা সংস্থা অনন্যার সুমন্ত আসলামের ‘পাঁচ গোয়েন্দার পাঁচ গোয়েন্দাগিরি’ ও রকিব হাসানের ‘জলাভূমির রহস্য’, কথা প্রকাশের সিরাজুল ইসলাম চৌধুরীর ‘দীক্ষাগুরুর তৎপরতা’, পাঞ্জেরী পাবলিকেশন্সের মুনতাসীর মামুনের ‘রাজার নতুন পোশাক’, বিদ্যা প্রকাশের সেলিনা ইসলাম চৌধুরীর ‘প্রবন্ধসমগ্র-৮’।

মূলমঞ্চ : বিকাল ৪টায় মেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় ‘আবদুল হক : জন্মশতবর্ষ শ্রদ্ধাঞ্জলি’ শীর্ষক আলোচনা। এতে প্রবন্ধ উপস্থাপন করেন সৈয়দ আজিজুল হক। সুব্রত বড়ুয়ার সভাপতিত্বে অনুষ্ঠানের আলোচনায় অংশ নেন অজয় দাশগুপ্ত, সোহরাব হাসান ও আহমাদ মাযহার। সন্ধ্যায় কবিকণ্ঠে কবিতা পাঠ করেন কবি আতাহার খান ও ফরিদ কবির। আবৃত্তি পরিবেশন করেন বেলায়েত হোসেন ও অনন্যা লাবণী পুতুল। সাংস্কৃতিক অনুষ্ঠানে আরও অংশ নেয় বহ্নিশিখা ও ঘুংঘুর সাংস্কৃতিক একাডেমি।

শিশু-কিশোর সংগীত প্রতিযোগিতার প্রাথমিক নির্বাচন : সকাল ১০টায় একাডেমি প্রাঙ্গণে অনুষ্ঠিত হয় শিশু-কিশোর সংগীত প্রতিযোগিতার প্রাথমিক নির্বাচন। এতে ক-শাখায় ৮০, খ-শাখায় ১০৮ জন প্রতিযোগী অংশগ্রহণ করে। অনুষ্ঠানে বিচারক ছিলেন এ এম এম মহিউজ্জামান চৌধুরী, ইয়াকুব আলী খান ও ড. সাইম রানা।

শিশু-কিশোর সাধারণ জ্ঞান ও উপস্থিত বক্তৃতা প্রতিযোগিতার প্রাথমিক নির্বাচন : সকাল ১০টায় একাডেমি প্রাঙ্গণে শিশু-কিশোর সাধারণ জ্ঞান ও উপস্থিত বক্তৃতা প্রতিযোগিতার প্রাথমিক নির্বাচন অনুষ্ঠিত হয়। এতে সাধারণ জ্ঞানে ১৪৬ ও উপস্থিত বক্তৃতায় ৪৩ জন প্রতিযোগী অংশগ্রহণ করে। অনুষ্ঠানের বিচারক ছিলেন বাংলাদেশ বেতারের সংগীত পরিচালক কাজী দেলোয়ার হোসেন, কণ্ঠশিল্পী অনিমা মুক্তি গমেজ ও ড. আখতারুজ্জামান।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর