Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : মঙ্গলবার, ১৯ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ১৮ ফেব্রুয়ারি, ২০১৯ ২৩:২১

প্রাণ ফিরেছে নতুন করে

মোস্তফা মতিহার

প্রাণ ফিরেছে নতুন করে

পয়লা ফাল্গুন, ভালোবাসা দিবসের পর শুক্র ও শনিবার সরকারি ছুটির দিন ছিল। সব মিলিয়ে চার দিনের উপচে পড়া ভিড়ের পর হঠাৎ বাধা হয়ে দাঁড়ায় বৃষ্টি। এরপর  লোকসমাগমে ভাটার টান থাকবে- এটাই ধরে নিয়েছিলেন সবাই। কিন্তু বাস্তবে হয়েছে তার উল্টো। গতকাল ১৮তম দিনে একুশে বইমেলায় নতুন প্রাণের জোয়ার সৃষ্টি হয়েছিল। এদিন সবগুলো স্টলেই ছিল বইপ্রেমীদের ভিড়। বিকাল ৩টায় মেলার প্রবেশদ্বার খোলার পর থেকে রাত ৯টায় মেলা বন্ধ হওয়া পর্যন্ত ছিল বইপ্রেমীদের উপচে পড়া ভিড়। নুরুল ইসলাম নাহিদের ‘এক দশকে শিক্ষাক্ষেত্রে যুগান্তকারী অর্জন’ : সাবেক শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ রচিত ‘এক দশকে শিক্ষাক্ষেত্রে যুগান্তকারী অর্জন’ শীর্ষক বই প্রকাশ করেছে প্রকাশনা সংস্থা চারুলিপি। শিক্ষামন্ত্রী হিসেবে দায়িত্ব পালনকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ৯ বছর পূর্বে ‘জাতীয় শিক্ষানীতি-২০১০’ প্রণয়ন করে তা বাস্তবায়নের কার্যকর পদক্ষেপ গ্রহণসহ শিক্ষার উন্নয়ন সংক্রান্ত বিষয়গুলো বইটিতে তুলে ধরা হয়েছে। গতকাল বিকালে সোহরাওয়ার্দী উদ্যানের শহীদ সালাম চত্বরে বইটির মোড়ক উন্মোচন করেন জাতীয় বিশ^বিদ্যালয়ের উপাচার্য হারুন-অর-রশিদ। এ সময় উপস্থিত ছিলেন লেখক, শিক্ষাবিদ, রাজনীতিবিদ ও প্রকাশকরা। ‘বয়ান’ ও হুমাইরা’ : প্রকাশনা সংস্থা লেখা প্রকাশ এনেছে লেখক শাহাদাৎ হোসেন টিপুর দুটি বই ‘বয়ান’ ও ‘হুমাইরা’। এর মধ্যে ‘বয়ান’ এর প্রচ্ছদ করেছেন দ্রাবিড় সৈকত ও ‘হুমাইরা’র প্রচ্ছদ করেছেন বিপ্লব ফারুক। দুটি বইয়েরই দাম রাখা হয়েছে ২২৫ টাকা। সমরেশ মজুমদারের ‘যখন এমন হয়’ : প্রকাশনা সংস্থা বাঁধন পাবলিকেশন্স প্রকাশ করেছে ওপার বাংলার প্রখ্যাত কথাসাহিত্যিক সমরেশ মজুমদারের উপন্যাস ‘যখন এমন হয়’। বইটির বিক্রি নিয়ে সন্তুষ্টি প্রকাশ করেন প্রকাশক। এর প্রচ্ছদ করেছেন অশোক কর্মকার। ৯৯ পৃষ্ঠার বইটির দাম রাখা হয়েছে ২০০ টাকা। মির্জা মেহেদী তমালের ‘আন্ডার ওয়ার্ল্ড’ : দেশের সর্বাধিক প্রচারিত দৈনিক বাংলাদেশ প্রতিদিনে প্রকাশিত মির্জা মেহেদী তমালের আলোচিত সিরিজ প্রতিবেদন নিয়ে অন্বেষা প্রকাশন প্রকাশ করেছে ‘আন্ডার ওয়ার্ল্ড’ নামের বই। প্রচ্ছদ করেছেন শাকীর এহসানুল্লাহ। ২২টি আলেচিত সিরিজ রিপোর্ট নিয়ে ৯৬ পৃষ্ঠার এই বইটির দাম রাখা হয়েছে ২০০ টাকা।

কিশোর প্রবন্ধ : খ্যাতিমান শিক্ষাবিদ সিরাজুল ইসলাম চৌধুরীর মননশীল গ্রন্থ। এখানে ১৫টি প্রবন্ধ স্থান পেয়েছে। এই প্রবন্ধগুলো স্কুল-পড়ুয়া ছেলেমেয়েদের জন্য লেখা। বিষয়গুলো তাদের কাছে খুবই পরিচিত। গ্রন্থটির প্রকাশক : শিশু সাহিত্য কেন্দ্র, দাম ২৪০ টাকা।

একাত্তর ও একজন মা : ইমদাদুল হক মিলনের উপন্যাস। মুক্তিযুদ্ধের সময় দশ ছেলেমেয়ে নিয়ে অসহায় এক মায়ের বেঁচে থাকার কথা উঠে এসেছে এই বইতে। গ্রন্থটির প্রকাশক অনন্যা, দাম ৪৫০ টাকা।

তারার মুখে তারার গল্প : সাংবাদিক পান্থ আফজালের সাংক্ষাৎকার গ্রন্থ। গ্রন্থের প্রকাশক : দেশ পাবলিকেশন্স, দাম ৪০০ টাকা।

হাফরেলিং : শাকীর এহসানুল্লাহর ছোটগল্পের বই। প্রকাশক : বইঘর। ৯০ পৃষ্ঠার বইটির দাম ১৮০ টাকা।

সিনেমা হলে তালা : ঢাকাই সিনেমা হলের অতীত ও বর্তমান চালচিত্র নিয়ে সাংবাদিক মঈন আবদুল্লার বই। প্রকাশক : বাংলানামা। দাম ১৮০ টাকা।

আবেগের ছড়া : মাটি ও মানুষের আবেগ নিয়ে কৃষি বিশেষজ্ঞ ড. সমজিৎ পালের ছড়া গ্রন্থ। প্রকাশ করেছে ‘সুন্দরম প্রকাশ’। পাওয়া যাচ্ছে বইমেলায় (সোহরাওয়ার্দী উদ্যান) ‘যুক্ত’ (নং ৫৯৯-৬০০) এবং (বাংলা একাডেমি প্রাঙ্গণ) ‘মুক্তধারা নিউইয়র্ক’ (নং ১০০/১২-১০০/১৩) স্টলে।

নতুন বই : গ্রন্থমেলার ১৮তম দিনে নতুন বই এসেছে ১৩৯টি। এর মধ্যে গল্প ২৫টি, উপন্যাস ১৯টি, প্রবন্ধ ৫টি, কবিতা ৪৭টি, গবেষণা ২টি, ছড়া ১টি, শিশুসাহিত্য ৫টি, জীবনী ৩টি, মুক্তিযুদ্ধবিষয়ক ১টি, নাটক ১টি, বিজ্ঞান ৪টি, ভ্রমণ ১টি, ইতিহাস ৩টি, স্বাস্থ্য ১টি, রম্য ৩টি, ধর্মীয় ২টি, সায়েন্স ফিকশন ১টি এবং অন্যান্য ১৪টি। উল্লেখযোগ্য বইগুলোর মধ্যে রয়েছে আগামী প্রকাশনী থেকে হাসনাত আবদুল হাইয়ের শিল্পকলা বিষয়ক গ্রন্থ ‘শিল্পকলার নান্দনিকতা’, রাবেয়া বুক হাউস থেকে সেলিনা হোসেনের ‘মেয়রের গাড়ি’, কথাপ্রকাশ থেকে মুস্তাফিজ শফির কিশোর উপন্যাস ‘ভূতকল্যাণ সমিতি’, জোনাকী প্রকাশনী থেকে সৌমিত্র শেখরের ‘একুশের সংকলন পরিচিতি ও গুরুত্ব’ ইত্যাদি।

মূল মঞ্চ : গতকাল বিকাল ৪টায় গ্রন্থমেলার মূল মঞ্চে অনুষ্ঠিত হয় ‘কবি বেলাল চৌধুরী : শ্রদ্ধাঞ্জলি’ শীর্ষক আলোচনা। এতে প্রবন্ধ উপস্থাপন করেন কবি পিয়াস মজিদ। আলোচনায় অংশগ্রহণ করেন কবি জাহিদুল হক, দিলারা হাফিজ এবং তারিক সুজাত। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কবি রবিউল হুসাইন। অনুষ্ঠানে নিজেদের নতুন প্রকাশিত গ্রন্থ বিষয়ে আলোচনায় অংশ নেন মুস্তাফিজ শফি, শোয়াইব জিবরান, মুহাম্মদ শামসুল হক, মলয় বালা।

কবিকণ্ঠে কবিতাপাঠ করেন কবি দিলারা হাফিজ, রেজাউদ্দিন স্টালিন, ফরিদ আহমেদ দুলাল, রহিমা আখতার কল্পনা এবং মতিন রায়হান। আবৃত্তি পরিবেশন করেন ইকবাল খোরশেদ এবং সায়েরা হাবীব। পুঁথিপাঠ করেন জালাল খান ইউসুফী। সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশ নেয় সাংস্কৃতিক সংগঠন ভাবনগর ফাউন্ডেশন। এ ছাড়া সায়িক সিদ্দিকীর পরিচালনায় পরিবেশিত হয় পালাগান ‘নোলকজানের পালা’।  

শিশুকিশোর চিত্রপ্রদর্শনী : বাংলা একাডেমি ২০০৮ থেকে ২০১৯ সাল পর্যন্ত শিশু-কিশোরদের পুরস্কারপ্রাপ্ত ছবিগুলো নিয়ে ড. মুহম্মদ এনামুল হক ভবনের দ্বিতীয়তলায় একটি প্রদর্শনীর আয়োজন করে। বিকাল সাড়ে ৪টায় প্রদর্শনীটির উদ্বোধন করেন বাংলা একাডেমির মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজী। মেলার শেষ দিন পর্যন্ত চলবে এ প্রদর্শনী।


আপনার মন্তব্য