শুক্রবার, ৮ মার্চ, ২০১৯ ০০:০০ টা
তৃণমূলে স্বাস্থ্যসেবা

ডাক্তারের সাক্ষাৎ ভাগ্যের ব্যাপার

রাজনগর স্বাস্থ্য কমপ্লেক্স

সৈয়দ বয়তুল আলী, মৌলভীবাজার

মৌলভীবাজার জেলার রাজনগর উপজেলার প্রায় ৩ লাখ মানুষের চিকিৎসা সেবার একমাত্র ভরসা ৩১ শয্যাবিশিষ্ট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স। জনবল সংকটে চরম হুমকির মুখে এখানকার চিকিৎসা সেবা। দিনে দিনে কমছে সেবার মান এমন অভিযোগ উপজেলার সাধারণ মানুষের।

রাজনগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ডাক্তারের ১০টি পদ রয়েছে।  এর মধ্যে কাগজে কলমে ৭ জন থাকলেও মৌলভীবাজার সদর হাসপাতালে দুজন এবং হবিগঞ্জ সদর হাসপাতালে একজন ডেপুটেশনে রয়েছেন। নার্সদের ১৬টি পদের মধ্যে কর্মরত আছেন ১০ জন। স্বাস্থ্য কমপ্লেক্সে ডিজিটাল এক্স-রে, প্যাথলজি মেশিন ও দাঁতের চিকিৎসার সরঞ্জামসহ অনেক কিছু রয়েছে। কিন্তু কোনো টেকনোলজিস্ট না থাকার কারণে এসব সেবা দিতে পারছে না হাসপাতাল কর্তৃপক্ষ। এমনকি এখানে নেই কোনো ফার্মাসিস্ট। সরেজমিন গিয়ে দেখা যায়, জরুরি বিভাগে চিকিৎসা দিচ্ছেন মো. মিজানুর রহমান। তিনি সদ্য ডিএমএফ শেষ করে ইন্টার্নি করছেন। আবাসিক মেডিকেল অফিসার বেশির ভাগ সময় হাসপাতালের বাইরে থাকেন। হাসপাতালে সেবা নিতে আসা ঘড়গাঁও গ্রামের দিপা বেগমের কাছে হাসপাতালে কেমন সেবা পাচ্ছেন জানতে চাইলে তিনি বলেন, চিকিৎসা নিতে এসে লাইনে অনেক সময় দাঁড়ানোর পরও ডাক্তারের সাক্ষাৎ লাভ ভাগ্যের ব্যাপার। ইনডোরে সেবা নিতে আসা একজন জানান, দিনে একবার এসে ডাক্তার দেখে যান। পরবর্তী সময়ে অবস্থার অবনতি হলেও ডাক্তারের খোঁজ আর পাওয়া যায় না।

এ ব্যাপারে রাজনগর উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. বর্ণালি দাশ বলেন, পর্যাপ্ত ডাক্তার না থাকার কারণেই চিকিৎসা সেবা কিছুটা ব্যাহত হচ্ছে।

আমাদের হাসপাতালে ডিজিটাল এক্স-রে, প্যাথলজি মেশিন ও দাঁতের চিকিৎসার সরঞ্জামসহ অনেক কিছু রয়েছে। কিন্তু টেকনোলজিস্ট না থাকার কারণে সেবা দিতে পারছি না আমরা। আমাদের সীমিত ডাক্তার ও জনবল দিয়ে আমাদের সাধ্য মতো চিকিৎসা দিচ্ছি।

সর্বশেষ খবর