বুধবার, ২০ মার্চ, ২০১৯ ০০:০০ টা

ডাকসু নেতারা দায়িত্ব নেবেন ২৩ মার্চ

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল সংসদ নির্বাচনে জয়ী নেতারা দায়িত্ব নিচ্ছেন আগামী ২৩ মার্চ। ওই দিন বেলা ১১টায় ডাকসু ভবনে তাদের সঙ্গে মতবিনিময় করবেন ডাকসু সভাপতি ও বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। মতবিনিময় সভা শেষে দায়িত্ব নেবেন ডাকসুর সদ্য নির্বাচিত নেতারা। এ ছাড়াও একই দিনে হল সংসদের নেতারাও স্ব স্ব হল প্রাধ্যক্ষের কাছ থেকে দায়িত্ব নেবেন। সোমবার উপাচার্যের বাসভবনস্থ কার্যালয়ে প্রভোস্ট কমিটির সভায় এই সিদ্ধান্ত গৃহীত হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে সভায় প্রো-ভাইস চ্যান্সেলর (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ এবং বিভিন্ন হলের প্রাধ্যক্ষগণ উপস্থিত ছিলেন। সভায় গৃহীত সিদ্ধান্ত অনুযায়ী, ২৩ মার্চ ডাকসু ও একই সঙ্গে সংশ্লিষ্ট হল সংসদ কার্যকর পরিষদের সভা অনুষ্ঠিত হবে। সভায় ডাকসু ও হল সংসদের নবনির্বাচিত কার্যকর পরিষদের সদস্যদের পরিচিতি ও শুভেচ্ছা বিনিময় এবং দায়িত্বভার গ্রহণসহ পরবর্তী কার্যক্রম বিষয়ে আলোচিত হবে। দীর্ঘ ২৮ বছর পর ডাকসু ও হল সংসদ নির্বাচন ‘সুষ্ঠুভাবে’ অনুষ্ঠিত হওয়ায় প্রভোস্ট স্ট্যান্ডিং কমিটি সভায় সন্তোষ প্রকাশ করে। এ ছাড়াও উপস্থিত ভোটারদের কেউ ভোট দিতে পারেনি বা কারোর ভোট অন্য কেউ দিয়েছে বা কেউ ভোট দিতে বাধাপ্রাপ্ত বা হেনস্তার শিকার হয়েছে- এমন কোনো অভিযোগ পাওয়া যায়নি বলে জানান প্রাধ্যক্ষগণ। এ ছাড়াও ‘সে¦চ্ছাসেবী পর্যবেক্ষক দল’ নামে বিশ্ববিদ্যালয়ে কয়েকজন শিক্ষক বিভিন্ন ভোট কেন্দ্রে গিয়ে যেভাবে সামাজিক যোগাযোগ ও প্রচার মাধ্যমে নির্বাচন সম্পর্কে অসত্য তথ্য ও বিভ্রান্তি ছড়িয়েছেন বলেও সভায় অভিযোগ করা হয়। তাদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য উপাচার্যের কাছে দাবি জানিয়েছেন প্রাধ্যক্ষগণ।

ডাকসুর পুনঃতফসিলের দাবিতে ছাত্রদলের বিক্ষোভ : সদ্য ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল সংসদ নির্বাচন বাতিল করে পুনঃতফসিলের দাবিতে বিক্ষোভ মিছিল ও অবস্থান কর্মসূচি পালন করেছে জাতীয়তাবাদী ছাত্রদল। এতে অনিয়মের অভিযোগ এনে ডাকসু নির্বাচন বাতিল ও ভোট জালিয়াতিতে জড়িত ব্যক্তির শাস্তির দাবি জানান তারা। এর আগে, বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিন থেকে একটি মিছিল বের করা হয়। এতে উপস্থিত ছিলেন ছাত্রদলের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক আকরামুল হাসান, ঢাবি শাখার সভাপতি আল মেহেদী তালুকদার, সাধারণ সম্পাদক আবুল বাশার সিদ্দিকী, ডাকসু নির্বাচনে সংগঠনটির সহ-সভাপতি (ভিপি) প্রার্থী মোস্তাফিজুর রহমান, সাধারণ সম্পাদক আনিছুর রহমান খন্দকার অনিকসহ সংগঠনটির কেন্দ্রীয় ও হল শাখার নেতা-কর্মীরা। মিছিলটি ক্যাম্পাস ঘুরে অপরাজেয় বাংলার সামনে অবস্থান নেয়। সেখানে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য দেন সংগঠনটির নেতারা। সমাবেশে আকরামুল হাসান বলেন, আমরা প্রথম থেকে প্রশাসনের কাছে দাবি জানিয়ে আসছিলাম ভোট কেন্দ্র হলের বাইরে একাডেমিক ভবনে করার। কিন্তু তারা নীল নকশা বাস্তবায়নের জন্য তা করেনি। এ নির্বাচন হয়েছে গণভবন থেকে প্রেসক্রিপশন অনুযায়ী।

ডাকসুর কোষাধ্যক্ষ অধ্যাপক শিবলী রুবাইয়াতুল ইসলাম : ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল সংসদ-২০১৯-এর কোষাধ্যক্ষ মনোনীত হয়েছেন বিশ্ববিদ্যালয়ের ব্যাংকিং অ্যান্ড ইন্স্যুরেন্স বিভাগের অধ্যাপক শিবলী রুবাইয়াতুল ইসলাম। বর্তমানে তিনি ব্যবসায় শিক্ষা অনুষদের ডিন হিসেবে দায়িত্ব পালন করছেন। গতকাল বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতর থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান ডাকসুর গঠনতন্ত্রের ৬(১) অনুচ্ছেদ অনুযায়ী তাকে এ মনোনয়ন প্রদান করেছেন।

সর্বশেষ খবর