শুক্রবার, ২২ মার্চ, ২০১৯ ০০:০০ টা

অভিযান অব্যাহত, তুরাগে আরও স্থাপনা উচ্ছেদ

নিজস্ব প্রতিবেদক

রাজধানীর দিয়াবাড়ী এলাকায় তুরাগ তীর রক্ষায় বিআইডব্লিউটিএ উচ্ছেদ অভিযান চালিয়েছে। রাজধানী ঘিরে অবৈধ নদী দখলদারদের বিরুদ্ধে চলমান অভিযানের অংশ হিসেবে এ অভিযান চালানো হয়। গতকাল সকাল ১০টায় শুরু হওয়া অভিযানে নদের তীর ঘেঁষে গড়ে ওঠা বিভিন্ন কাঁচা-পাকা বসতবাড়ি ও দোকান গুঁড়িয়ে দেওয়া হয়। বিআইডব্লিউটিএর যুগ্ম-পরিচালক এ কে এম আরিফ উদ্দিন অভিযানে নেতৃত্ব দেন। বুড়িগঙ্গা-তুরাগে চলমান অভিযানের দ্বিতীয় পর্বের তৃতীয় পর্যায়ের শেষ দিন ছিল গতকাল। মিরপুর জহুরাবাদ থেকে শুরু হয়ে উচ্ছেদ অভিযান চলে পালপাড়া কাউন্দিয়া (তুরাগ নদের উভয় তীর) পর্যন্ত। এ সময় ২টি তিন তলা, ৭টি দোতলা, ২৩টি এক তলা- মোট ৩২টি অবৈধ বাড়ি উচ্ছেদ করা হয়। এ ছাড়া ৩৮টি আধাপাকা, ১০৩টি টিনের ঘরসহ ১৭৩টি স্থাপনা উচ্ছেদ করে বিআইডব্লিউটিএ। অবমুক্তকৃত তীরভূমির পরিমাণ ১ একর।

তুরাগ ও বুড়িগঙ্গা নদীর দুই তীরকে দখলমুক্ত করতে ২৯ জানুয়ারি শুরু হয়েছে উচ্ছেদ অভিযান। দ্বিতীয় ধাপের নবম দিন পর্যন্ত গাবতলী সেতু থেকে দিয়াবাড়ী জহুরাবাদ পর্যন্ত নদের তীরের অবৈধ স্থাপনাগুলো গুঁড়িয়ে দেওয়া হয়েছে। ২৮ মার্চ পর্যন্ত চলবে এ অভিযান।

এর আগে বুধবার ৩৫টি দালানসহ ১৮৫ অবৈধ স্থাপনা গুঁড়িয়ে দেয় বিআইডব্লিউটিএ। মিরপুর জহুরাবাদ হতে পালপাড়া পর্যন্ত তুরাগের উভয় তীর দখলমুক্ত করার অভিযান চালানো হয়। নৌপরিবহন প্রতিমন্ত্রী ইতিমধ্যে বলেছেন, যে কোনো মূল্যে অবৈধ স্থাপনা উচ্ছেদ করে নদী দখলমুক্ত করা হবে। কোর্টের নির্দেশনা মেনেই উচ্ছেদ কার্যক্রম চলছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর