১ ফেব্রুয়ারি, ২০১৬ ১৯:৩৪

বমিভাব দূর করতে লবঙ্গ

মো. সুজন মিয়া:

বমিভাব দূর করতে লবঙ্গ

লবঙ্গ একটি পরিচিত মসলা। এর রয়েছে প্রচুর ঔষুধিগুণ। হজম এবং শ্বাস-প্রশ্বাসের সমস্যায় শত-শত বছর ধরে লবঙ্গ একটি কার্যকর ঔষধি হিসেবে ব্যবহৃত হয়ে আসছে। এতে রয়েছে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন এ, সি, কে এবং বি কমপ্লেক্স।

ম্যাঙ্গানিজ, লৌহ, সেলেনিয়াম, পটাসিয়াম এবং ম্যাগনেসিয়ামের মতো খনিজ পদার্থও রয়েছে এতে যা মানবদেহের জন্য অত্যন্ত উপকারী। লবঙ্গে রয়েছে শক্তিশালী পচনরোধী, ভাইরাসরোধী, প্রদাহরোধ এবং অনুভূতিনাশ গুণ যা অনেক রোগ-ব্যাধি সারাতে সাহায্য করে।

লবঙ্গ পরিপাকনালীর জন্য বিশেষভাবে উপকারী এবং বদহজম, বায়ু, কোষ্ঠ্যকাঠিণ্য, পেটফাঁপা, বমিবমিভাব দূর করতে কার্যকর ভূমিকা পালন করে। মাংসপেশীর খিঁচুনি, মাথাব্যথা এবং স্নায়ুব্যথা দূর করতে চমৎকার কাজ করে। দাঁতের মাড়ি, দাঁত, কিডনি, লিভার এবং শ্বাসনালি জীবাণুমুক্ত রাখে।

লবঙ্গ তেলে রয়েছে ইউজেনল যা শক্তিশালী অনুভূতিনাশক এবং প্রাকৃতিক ব্যথানাশক। দাঁতের ব্যথা দূর করতে লবঙ্গ তেল ব্যবহৃত হয়। রক্তসংবহণতন্ত্রের জন্য লবঙ্গ তেল উপকারী এবং এটি রক্তে দলা বাধা রোধ করে। ক্রীড়াবিদদের পায়ের পাতার জন্য লবঙ্গ তেল চমৎকার উপকারী এবং কাটা, পোড়া, ফুসকুড়ি এবং সোরিয়াসিস সারাতেও এই তেল ফলদায়ক।

এছাড়াও লবঙ্গের আরো অনেক গুণাগুণ রয়েছে। নিয়মিত লবঙ্গ খেলে অনেক রোগ-বালাই থেকে মুক্ত থাকা যায়।

বিডি-প্রতিদিন/ ০১ ফেব্রুয়ারি ১৬/ সালাহ উদ্দীন

 

সর্বশেষ খবর