১২ ফেব্রুয়ারি, ২০১৬ ১০:২৭

ধনী হতে চান?

নিজস্ব প্রতিবেদক

ধনী হতে চান?

অর্থবিত্তের মালিক হতে চান না এমন লোক খোঁজে পাওয়া কঠিনই হবে। প্রয়োজন বা বিলাসিতায় হোক প্রত্যেকের অর্থ চাই-ই। তবে অর্থ কি আর সবার হাতে ধরা দেয়। এজন্য দরকার সঠিক পরিকল্পনা ও সঠিক চিন্তাভাবনা। সেইসঙ্গে খরচের ক্ষেত্রে বেশ সাবধানও হতে হবে। তাই ধনী হতে চাইলে কী করণীয় তাই বিজনেস ইনসাইডারের অবলম্বনে নিচে তুলে ধরা হলো :

চিন্তাধারা বদলান:

টাকা জমানোর জন্য প্রথমে একটা আর্থিক লক্ষ্য নির্ধারণ করুন। এরপর বেতন তুলে বিভিন্ন বিল পরিশোধের পর অবশিষ্ট টাকা দিয়ে আপনাকে হিসাব করে চলুন। তবে এর থেকেই প্রতি মাসে কিছু টাকা আপনাকে জমাতে হবে ভবিষ্যতের জন্য। এভাবে কয়েক বছরের মধ্যেই আপনার বড় অঙ্কের টাকা জমে যাবে। তবে এর জন্য আপনার মনটাকে আগে ঠিক করে নিতে হবে।তাহলে দেখবেন, কম বেতনেও জীবনটা অনেক সহজ হয়ে যাবে।

লক্ষ্য ঠিক রাখুন: অর্থ বিশেষজ্ঞরা সবসময়ই বলেন, ভবিষ্যতের জন্য টাকা জমানোর সবচেয়ে ভালো উপায় হলো পাঁচ বছরের একটা পরিকল্পনা গ্রহণ করা। তাহলেই লক্ষ্যে পৌঁছানো সম্ভব।

নিজের মনের মতো করে কাজ করুন: কিভাবে টাকা খরচ করলে আপনার টাকা জমবে তা আপনি নিজের মতো করেই ঠিক করুন। এমনকি প্রতিদিন এ নিয়মগুলো বাস্তব জীবনে গড়ে তোলার অভ্যাস করুন। এই ভালো অভ্যাসগুলোই আপনার টাকা বাড়াবে।

নিজেকে ধনী ব্যক্তি মনে করুন: আপনার যত কম টাকাই থাকুক না কেন তবুও আপনি গোপনে নিজেকে ধনী মনে করুন। সবসময় মনে রাখবেন, কঠোর পরিশ্রম আর সঞ্চয় করার মানসিকতা তো আপনার আছে। তাই চিন্তা নেই। এগুলোই আপনার লক্ষ্যে পৌঁছাতে সাহায্য করবে। এমনকি যা আয় করবেন তার তুলনায় আপনার জীবন যাত্রার মান স্বাভাবিক রাখবেন তাতেও আপনার অর্থ বাড়বে।

অবসরের ভাবনা আগেই ভাবুন: কথায় আছে, ভবিষ্যতের ভাবনা ভাবাই জ্ঞানীর কাজ। তাই অবসরে যাওয়ার পর আপনার জীবন কিভাবে চলবে সে ভাবনা সময় থাকতেই ভেবে রাখুন। এজন্য যে চাকুরিই হোক না কেন প্রথম থেকেই টাকা জমাবেন। তাতে দিন দিন আপনার টাকার পরিমাণ বাড়বে।

আয়-ব্যয় সম্পর্কে সাবধান : সবসময় আপনাকে আয়-ব্যয়ের খবর রাখতে হবে। কারণ আপনার একাইন্ট থেকে যদি শুধু টাকা খরচই হয় তাহলে আপনি সমস্যায় পড়বেন।এজন্য আয়-ব্যয়ের সামঞ্জস্যতা রক্ষায় আপনাকে সবসময় এগুলো সম্পর্কে সতর্ক থাকতে হবে।

ঋণ না করার চেষ্টা করবেন: প্রত্যেক মানুষই তার জীবনের কোনো না কোনো পর্যায়ে ঋণ করে থাকে। আর এ ঋণের পরিমাণটা যদি অনেক হয় এবং তা পরিশোধ করতে যদি উচ্চ হারে সুদ দিতে হয় তাহলে বড়ই বিপদের কথা। এজন্য জীবনের ভালো সময়েই একটা জরুরি তহবিল করে নিন। তাহলে আপনাকে আর অনর্থক ঋণ করতে হবে না।

আয় বৃদ্ধির চেষ্টা করুন: দুই ভাবে আপনি আপনার আয় বাড়াতে পারেন। একটি হলো কম খরচ আর অন্যটি হলো টাকা জমানো। এছাড়া বাড়ি ভাড়া, পার্ট টাইম ও অবসরের পর পাওয়া সম্পদ দিয়েও আপনি আপনার আয় বাড়াতে পারেন।

বিশেষজ্ঞদের পরামর্শ মেনে চলুন :  সবসময় নিজের নির্দেশিত পথে চললে সফলতা নাও আসতে পারে। কারণ অনেক সময় আমরা আবেগের বশে টাকা খরচ করার জন্য অনেক ভালো সিদ্ধান্ত নিয়ে ফেলি। তাতে শুধু অর্থের অপচয় ঘটে। সেক্ষেত্রে কোনো কোনো খাতে কীভাবে টাকা খরচ করলে অর্থের পরিমাণ কমবে না তা জানা দরকার। আর এখানেই একজন বিশেষজ্ঞের পরামর্শ মেনে চলা দরকার।

বিডি-প্রতিদিন/১১ ফেব্রুয়ারি ২০১৬/শরীফ

সর্বশেষ খবর