২০ এপ্রিল, ২০১৬ ০৮:৩৭

ভালো ঘুম হচ্ছে না?

অনলাইন ডেস্ক

ভালো ঘুম হচ্ছে না?

আজকাল নানা কারণে মানুষ ঠিকমতো ঘুমাতে পারছেন না। সেটা সামাজিক, পারিবারিক, কর্মক্ষেত্র বা অর্থনৈতিক যে কারণেই হোক না কেন মানুষের সঠিক ঘুমে ব্যাঘাত ঘটছে। ঘুমানোর জন্য মানুষ নানা রকম ঘুমের ওষুধও নিয়ে থাকেন। তারপরও সুখ ও শান্তির ঘুম যেন অধরাই থেকে যায়। নিচে সঠিক ঘুমে সহায়ক ৩টি প্রাকৃতিক পানীয় নিয়ে আলোচনা করা হলো :

লেমন বাম চা: মেরিল্যান্ড মেডিকেল সেন্টার বিশ্ববিদ্যালয়ের তথ্যমতে, মধ্যযুগ থেকে ভালো ঘুমের জন্য ও  দুশ্চিন্তা হ্রাসে লেমন বাম ব্যবহৃত হয়ে আসছে। পর্যাপ্ত ঘুমের জন্য এর পাতা গরম পানিতে মিশিয়ে চা হিসেবে পান করা যেতে পারে। এটি মস্তিষ্ককে রিলাক্স দেয়।

গরম দুধ ও মধু : দুধে রয়েছে প্রচুর পরিমাণে অ্যামিনো অ্যাসিড ট্রিপটোফ্যান। এটি মস্তিষ্ককে শান্ত রাখে এবং ঘুমাতে সাহায্য করে।

এক গবেষণায় দেখা গেছে, গরম দুধ ট্রিপটোফ্যানের মাত্রা কমিয়ে দেয়। পক্ষান্তরে, শরীরের অভ্যন্তরীণ তাপমাত্রা বাড়িয়ে দেয়। যা মস্তিষ্ককে আরাম দেয়। ফলে ক্ষণিকেই ঘুম চলে আসে। এ ছাড়া পর্যাপ্ত ঘুমের জন্য গরম দুধ ও মধুর মিশ্রনও বেশ কার্যকর। এ পদ্ধতিটি এরকম- ১ গ্লাস দুধ নিন এবং তা গরম করতে দিন। তাতে ১ টেবিল চামচ মধু মেশান। সম্ভব হলে ১ চা চামচের এক চতুর্থাংশ জায়ফল মেশান। এরপর তা ঠাণ্ডা করুন। এরপর বিছানায় শোয়ার ৩০ মিনিট আগে তা খেয়ে ফেলুন। এতে ঘুম হবে চমৎকার। সকালে উঠে মেজাজটাও থাকবে ফুরফুরা।

 কলার জুস: বিছানায় যাবার আগে দারুণ পানীয় কলার জুস। এটি খুবই সুস্বাদু ও তৈরি করা খুবই সহজ।

কলার জুস তৈরির প্রক্রিয়া : একটি পাকা কলার অর্ধেক নিন। তাতে ১ টেবিল চামচ বাদামের মাখন ও আধা কাপ সয়া সস মেশান। এরপর তা ভালোভাবে নেড়ে খেয়ে ফেলুন। অতপর ঘুমাতে যান। কখন যে ঘুম আসবে তা আপনি টেরই পাবেন না। যাদের ঘুম আসে না সকালে উঠে তারা বলতে বাধ্য হবেন, আজ বেশ ঘুম ঘুমিয়েছি।

বিডি-প্রতিদিন/২০ এপ্রিল ২০১৬/শরীফ

সর্বশেষ খবর