শিরোনাম
৮ মে, ২০১৬ ১২:৫৮

যেভাবে এলো মা দিবস

অনলাইন ডেস্ক

যেভাবে এলো মা দিবস

মমতাময়ী মা, মাতৃত্ব, মাতৃত্বের বন্ধন ও সমাজে নারীদের অবদানকে সম্মান জানাতেই বিশ্বের বিভিন্ন প্রান্ত পালিত হয় বিশ্ব 'মা দিবস'। বাংলাদেশসহ বিশ্বের কয়েকটি দেশে আজ দিবসটি পালিত হলেও সব দেশে সব অঞ্চলে কিন্তু একই দিনে এটি পালিত হয় না। মূলত একেক দেশে একেক দিনে দিবসটি পালিত হয়। যেমন বাংলাদেশে আজ দিবসটি পালিত হলেও কসোভোয় প্রতি বছর ফেব্রুয়ারির প্রথম রবিবার এটি পালিত হয়। নরওয়েতে ফেব্রুয়ারির দ্বিতীয় রবিবার, জর্জিয়ায় ৩ মার্চ দিবসটি পালিত হয়। অর্থাৎ দিবসটির সার্বজনীন কোনো তারিখ বা দিন নেই। তবে তারিখ যা-ই হোক না কেন বিশ্বের বিভিন্ন দেশে সাধারণত রবিবার দিবসটি পালিত হয়।

মা দিবসের কথিত ইতিহাস :

একটি গোষ্ঠীর মতে,  দিবসটির সূত্রপাত প্রাচীন গ্রীসের মাতৃ আরাধনার প্রথা থেকে যেখানে গ্রিক দেবতাদের মধ্যে এক বিশিষ্ট দেবী সিবেল'র উদ্দেশ্যে পালন করা হতো একটি উৎসব। এশিয়া মাইনরে মহাবিষ্ণুবের সময়ে এবং তারপর রোমে আইডিস অব মার্চ (১৫ই মার্চ) থেকে ১৮ মার্চের মধ্যে উৎসবটি পালিত হতো।

প্রাচীন রোমানদের ম্যাত্রোনালিয়া নামে দেবী জুনোর প্রতি উৎসর্গিত আরো একটি ছুটির দিন ছিল। এদিন মায়েদের প্রতি সম্মান জানিয়ে নানান জিনিস উপহার দেওয়া হতো।

মাদারিং সানডের মতো ইউরোপ এবং যুক্তরাজ্যে দীর্ঘকাল ধরে বহু আচারানুষ্ঠান ছিল যেখানে মায়েদের এবং মাতৃত্বকে সম্মান জানানোর জন্য একটি নির্দিষ্ট রবিবারকে আলাদা করে রাখা হতো। মাদারিং সানডের অনুষ্ঠান খ্রিস্টানদের অ্যাংগ্লিকানসহ বিভিন্ন সম্প্রদায়ের পঞ্জিকার অঙ্গ। ক্যাথলিক পঞ্জিকা অনুযায়ী এটিকে বলা হয় লেতারে সানডে যা লেন্টের সময়ে চতুর্থ রবিবারে পালন করা হয় ভার্জিন মেরি বা কুমারী মাতার ও "প্রধান গির্জার" সম্মানে। প্রথানুযায়ী দিনটিকে সূচিত করা হতো প্রতীকী উপহার দেওয়া এবং কৃতজ্ঞতাস্বরূপ রান্না আর ধোয়া-পোছার মতো মেয়েদের কাজগুলো বাড়ির অন্য কেউ করার মাধ্যমে।

মা দিবস ছাড়াও বহু দেশে আন্তর্জাতিক নারী দিবস পালন করা হয় ৮ মার্চ।

জুলিয়া ওয়ার্ড হোই রচিত 'মাদার্স ডে প্রক্লামেশন' বা "মা দিবসের ঘোষণাপত্র' মার্কিন যুক্তরাষ্ট্রে মা দিবস পালনের গোড়ার দিকের প্রচেষ্টাগুলোে মধ্যে অন্যতম। আমেরিকান গৃহযুদ্ধ ও ফ্রাঙ্কো-প্রুশীয় যুদ্ধের নৃশংসতার বিরুদ্ধে ১৮৭০ সালে রচিত হোই'র মা দিবসের ঘোষণাপত্রটি ছিল একটি শান্তিকামী প্রতিক্রিয়া। রাজনৈতিক স্তরে সমাজকে গঠন করার ক্ষেত্রে নারীর একটি দায়িত্ব আছে, হোইয়ের এই নারীবাদী বিশ্বাস ঘোষণাপত্রটির মধ্যে নিহিত ছিল।

কতটি দেশে দিবসটি পালিত হয় :

বিশ্বের ৪৬টিরও বেশি দেশে দিবসটি পালিত হয়। মায়ের প্রতি সম্মান ও ভালোবাসা প্রকাশে কেউ মসজিদ, মন্দির বা গির্জায় বিশেষ প্রার্থনা করেন, আবার কেউ মাকে বিশেষ উপহার দেন, কেউবা মাসহ পরিবারের সঙ্গে ডিনার সারেন। অর্থাৎ মায়েদের প্রতি ভালোবাসা প্রকাশ উপলক্ষ্যে একেকজন একেকরকমভাবে দিবসটি উদযাপন করে থাকেন।

দেশে দেশে মা দিবস উদযাপন :

যুক্তরাষ্ট্র : উত্তর আমেরিকার এই দেশটিতে মে মাসের দ্বিতীয় রবিবার দিবসটি পালিত হয়।
যুক্তরাজ্য : ইউরোপের এই দেশটিতে চলতি বছর ৬ মার্চ দিবসটি পালিত হয়।
থাইল্যান্ড : দক্ষিণপূর্ব এশিয়ার দেশ থাইল্যান্ডে দেশটির রাণী সিরিকিতের জন্মদিনে অর্থাৎ ১২ আগস্ট দিবসটি পালিত হয়।
শ্রীলংকা : দক্ষিণ এশিয়ার দেশ শ্রীলংকায়ও আজ রবিবার দিবসটি পালিত হচ্ছে। তবে দেশটিতে মা দিবস উদযাপন তুলনামূলক নতুন।
সিঙ্গাপুর : এশিয়ার এই দেশটিতেও মে মাসের দ্বিতীয় রবিবার দিবসটি পালিত হয়। তবে এ দিনে কোনো সরকারি ছুটি নেই।
ভারত : আমাদের প্রতিবেশি দেশ ভারতেও আজ সম্মানের সহিত মা দিবস পালিত হচ্ছে।  সূত্র : উইকিপিডিয়া


বিডি-প্রতিদিন/৮ মে ২০১৬/শরীফ

সর্বশেষ খবর