১০ মে, ২০১৬ ১০:১৫

সুখী হতে পায়ে হেঁটে যাতায়াত করুন

অনলাইন ডেস্ক

সুখী হতে পায়ে হেঁটে যাতায়াত করুন

পায়ে হেঁটে যাতায়াত শুধু আপনার স্বাস্থ্যের জন্যই ভালো নয় বরং তা আপনার মানসিক স্বাস্থ্যকেও ভালো রাখে। আপনাকে করে তোলে একজন সুখী মানুষ।
ইংল্যান্ডের একটি সাম্প্রতিক গবেষণা থেকে পাওয়া গেছে এই তথ্য। প্রায় ১৮ হাজার কর্মজীবী মানুষের ওপরে চালানো হয় একটি সমীক্ষা। তাদের জীবনযাত্রা নিয়ে প্রশ্ন করা হয়। তারা নিজেদের যথেষ্ট গুরুত্বপূর্ণ ভাবেন কিনা, তাদের নিজেকে অসুখী মনে হয় কিনা, নির্ঘুম রাত কাটাতে হচ্ছে কিনা এমন কিছু প্রশ্ন ছিল তার মাঝে।
এসব প্রশ্নের উত্তরের ওপর ভিত্তি করে প্রত্যেককে একটি করে 'ওয়েল বিইং' বা ভালো-থাকা নম্বর দেওয়া হয়। ১৯৯১ থেকে ২০০৯ সালের মাঝে প্রত্যেকে এই সমীক্ষায় কমপক্ষে তিনবার অংশগ্রহণ করেন। সমীক্ষা শেষে দেখা যায়, যারা হেঁটে অথবা সাইকেল চালিয়ে কর্মক্ষেত্রে যাতায়াত করতেন, তাদের এই ওয়েল-বিইং স্কোর অন্যদের চাইতে বেশি হয়। যারা গাড়ি চালিয়ে কর্মক্ষেত্রে যান, তাদের অনেক ক্ষেত্রেই মনে হতে থাকে তারা অনেক বেশি স্ট্রেসের মাঝে আছেন এবং মনোযোগ ধরে রাখতে পারছেন না।
এর তুলনায় যারা হেঁটে বা সাইকেল চালিয়ে যাতায়াত করেন তারা অনেক ফুরফুরে মেজাজের হয়ে থাকেন। অংশগ্রহণকারীদের আয়, স্বাস্থ্য এমনকি সন্তান থাকা-না থাকার মতো ব্যাপারগুলো বিবেচনা করার পরেও দেখা যায়, হাঁটা বা সাইকেল চালানো মনের ওপরে ইতিবাচক প্রভাব রাখে। দেখা যায়, যারা আগে গাড়ি চালিয়ে যেতেন এবং পরবর্তীতে হাঁটা বা সাইকেল চালিয়ে যাওয়া শুরু করেন, তাদের মানসিক অবস্থায় অনেকটা উন্নতি দেখা যায়।

বিডি-প্রতিদিন/ ১০ মে ১৬/ সালাহ উদ্দীন

সর্বশেষ খবর