২৬ মে, ২০১৬ ১৬:৩৫

অফিসের কাজে মন বসাতে চাইলে

অনলাইন ডেস্ক

অফিসের কাজে মন বসাতে চাইলে

বিশ্বায়নের এই সময়ে ব্যক্তি জীবনতো বটেই, কর্মক্ষেত্রেও যেন কাজের চাপ একটু বেশি। ফলে পরিবারের সদস্যদের যেমন সময় দেয়া যাচ্ছে না তেমনি অফিসের কাজেও যথেষ্ট মনোযোগী হওয়া যাচ্ছে না। ফলে চূড়ান্তভাবে অফিসের বসের কাছে নিজের ভাবমূর্তি নষ্ট হচ্ছে হয়তো। তবে জীবনযাপন পদ্ধতিতে একটু পরিবর্তন এনে সহজেই অফিসের কাজে মন বসানো যায়। এজন্য বিশেষজ্ঞদের মতে, প্রতিদিন নিয়ম করে স্রেফ কিছু সময় ব্যয়াম করতে হবে। ফলে অবসাদ দূর হবে সেইসঙ্গে মন কর্মচাঞ্চল্য হবে। তবে শুধু ব্যায়াম করলেই যে অফিসে মন বসবে তা নয়। এজন্য আরো যেসব বিষয়ের প্রতি নজর রাখতে হবে সেগুলো হলো :


নিজের উপর আস্থা বা বিশ্বাস রাখা : সাম্প্রতিক এক মনস্তাত্বিক গবেষণা অনুসারে, যেসব মানুষ প্রতিদিন ব্যায়াম করে তারা তাদের আত্মবিশ্বাস ধরে রাখতে পারে এবং কাজে মনোনিবেশ করতে পারে। এটা নির্ভর করে যে যত বেশি ব্যায়াম বা অভ্যাস করতে পারে তার ওপর।

ভালো স্বাস্থ্য : স্বাস্থ্য ভালো রাখতে নিয়মিত কোনো কিছুর অভ্যাস করা বা ব্যায়াম করা সবারই উচিত। কারণ এতে শুধু শারীরিক গঠন ভালো হয় না, মনও ভলো হয়। এতে শরীরের রক্ত চলাচল সঠিকভাবে হয়, ক্যান্সার প্রতিরোধ করতে সহায়তা করে এবং ডায়াবেটিকস প্রতিরোধে কাজ করে।

মন ভালো রাখা : মানুষের মনের হতাশা এবং চাপ কমাতে ব্যয়াম খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। উদ্বিগ্নতা কমিয়ে মনকে চাঙ্গা করে তোলে ব্যয়াম।

উৎপাদন বৃদ্ধি : প্রতিদিন ব্যয়াম মানুষের কর্মক্ষেত্রের কাজের ক্ষমতাকে বাড়িয়ে তোলে। খুব কম সময়ে অনেক বেশি কাজ করতে সক্ষম হয় মানুষ। এতে অফিসের সবক্ষেত্রে ম্যানেজ করে চলার ক্ষমতা বৃদ্ধি করে তোলে।

লহরী প্রভাব : শারীরিকভাবে সুস্থসবল মানুষ তাদের ব্যক্তিগত সম্পর্ক বেশ আনন্দের সঙ্গেই টিকিয়ে রাখতে সক্ষম হয়। ব্যায়াম করা মানুষের ধৈয্য অনেক বেশি হয়। তারা অনেক সহজেই পরিবারের এবং বন্ধুদের সমস্যা খুব সহজেই সমাধান করতে পারে। এর সবচেয়ে বড় সুবিধা চাপ মুক্ত জীবনে চলা যায়।

বিডি-প্রতিদিন/২৬ মে ২০১৬/শরীফ

সর্বশেষ খবর