Bangladesh Pratidin

ঢাকা, মঙ্গলবার, ১৭ জানুয়ারি, ২০১৭

প্রকাশ : ২৩ জুন, ২০১৬ ১০:৪৩
আপডেট :
হেলমেট ব্যবহারে কি টাক পড়তে পারে?
অনলাইন ডেস্ক
হেলমেট ব্যবহারে কি টাক পড়তে পারে?

আমাদের ধারণা‚ হেলমেট বা টুপি পরলে মাথার স্কাল্প ঠিক করে নিশ্বাস নিতে না ফলে চুল ঝরে গিয়ে‚ টাক পড়ে যায়। এজন্য অনেক পুরুষ আছেন যারা চুল উঠে যাওয়ার অজুহাতে হেলমেট পরা ছেড়ে দেন। কিন্তু এটা কিন্তু মিথ ছাড়া কিছুই নয়। কারণ আমাদের হেয়ার ফলিকল কিন্তু মোটেই বাইরের থেকে অক্সিজেন নেয় না। রক্তের মাধ্যমেই চুলের গোড়ায় অক্সিজেন পৌঁছে।

তবে নোংরা হেলমেট বা টুপি পরলে চুলের গোড়ায় ইনফেকশন হয়ে চুল উঠে যেতে পারে। কিন্তু পরিষ্কার হেলমেট বা টুপি পরলে সমস্যা হবে না। তাই পুরুষরা হেলমেট বা টুপি পরলে চুল উঠে যেতে পারে বলে যে ধারণা সমাজে বিদ্যমান তার একেবারেই ভুল।

তাহলে পুরুষদের অকালে চুল পড়ে যাওয়ার কারণ? অল্প বয়সে চুল পড়ে যাওয়া অনেক সময় হেরিডেটারি হতে পারে। কিন্তু এটা বেশির ভাগ সময় বয়স বাড়ার সঙ্গে সঙ্গে দেখা দেয়। বিশেষজ্ঞরা মনে করেন, হেরিডেটারির থেকেও স্ট্রেস‚ অপরিণত পুষ্টি‚ হরমোনাল পরিবর্তন এবং অত্যাধিক স্মোকিং এর কারণে অসময়ে টাক পড়ে যেতে পারে।

হেলমেট এবং টুপি কীভাবে ব্যবহার করবেন তার কিছু টিপস : সব সময় ধীরে ধীরে হেলমেট বা টুপি পরুন। মাথা থেকে খোলার সময়ও তাই করুন। তাড়াহুড়ো করে বা জোর করে হেলমেট বা টুপি খুললে চুল কিন্তু উঠে যেতে পারে।

সব সময় পরিষ্কার হেলমেট বা টুপি পরুন। অপরিষ্কার হেলমেট বা টুপি কিন্তু চুল ওঠার প্রধান কারণ হতে পারে। | যদি দরকার হয় তো মাথা একটা পরিষ্কার রুমাল দিয়ে ঢেকে নিন। তারপর হেলমেট পরুন।

বিডি-প্রতিদিন/২৩ জুন, ২০১৬/মাহবুব

 

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow