Bangladesh Pratidin

প্রকাশ : ২৬ জুন, ২০১৬ ১০:১৫
আপডেট :
ইফতারিতে নুডলস রোল
অনলাইন ডেস্ক
ইফতারিতে নুডলস রোল

পবিত্র রমজান মাস চলছে। দেখতে দেখতে রোজা প্রায় শেষের দিকেই শেষ আসছে। গ্রীষ্মকালের তীব্র গরমে এই রোজা মানুষ একটি বেশিই ক্লান্ত হচ্ছে। তাই সারাদিনের রোজা ইফতারিতে পুষ্টিকর খাবার গ্রহণ জরুরি।   ইফতারিতে নুডলস রোল পুষ্টিকর একটি খাবার হতে পারে যদি সেটা বাসা বাড়িতে নিজের হাতে তৈরি করতে পারেন।

পুর তৈরির প্রয়োজনীয় উপকরণ : মুরগির মাংস দিয়ে কিমা ১/২ কাপ, আদা বাটা ১ চা চামচ, রসুন বাটা ১ চা চামুচ, আলু কুচি ১/২ কাপ, নুডলস ১/২ কাপ, পেঁয়াজ কুচি ১ কাপ, মরিচ কুচি ১ টেবিল চামচ, গাজর কুচি, বরবটি কুচি, টেস্টিং সল্ট ১/২ চা চামচ, লবণ পরিমাণ মতো, তেল ভাজার জন্য, সয়াসস ১ টেবিল চামচ এবং ধনে পাতা কুচি ১ চা চামচ।

রোলের শিট তৈরির প্রয়োজনীয় উপকরণ: দেড় কাপ ময়দা, পরিমাণ মতো পানি, লবণ এক চিমটি এবং পরিমাণ মতো তেল।

প্রস্তুতপ্রণালীঃ

হাড়িতে পানি দিয়ে নুডুলস, গাজর, বরবটি ও আলু কুচি সেদ্ধ করে নিন। প্যানে তেল গরম করে পেঁয়াজ ও বাটা মশলা দিয়ে মুরগির মাংস ভেজে নিন। মাংস ভাজা হয়ে আসলে নুডলস, লবণ, সয়াসস, টেস্টিং সল্ট, কাঁচা মরিচ দিয়ে নেড়ে চেড়ে নামিয়ে রাখুন। চুলা থেকে নামিয়ে ধনে পাতা কুচি ছিটিয়ে দিন।

অন্যদিকে ময়দার সঙ্গে লবণ, পানি ও তেল মেখে খামির তৈরি করুন। এবার পাতলা করে ছোট ছোট রুটি বেলে তাওয়ায় হালকা সেকে নিন। এরপর রুটির ভেতরে একপাশে পুর রেখে দুই দিকের মুখ বন্ধ করে পেচিয়ে নিন।

তারপর ডুবো তেলে মচমচে করে ভেজে নিন রোলগুলো। এরপর ইফতারিতে পরিবেশন করুন মজাদার নুডলস রোল। সঙ্গে টক কিছু থাকলে অনেক মজাদার হয়ে উঠবে এটি। মেহমানদের জন্যও আকর্ষণীয় একটি খাবার হতে পারে নুডলস রোল।


বিডি-প্রতিদিন/২৬ জুন ২০১৬/শরীফ

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow