Bangladesh Pratidin

প্রকাশ : ২৬ জুন, ২০১৬ ১৭:৪৫
আপডেট :
মুখে দুর্গন্ধ হওয়ার ৬ কারণ
অনলাইন ডেস্ক
মুখে দুর্গন্ধ হওয়ার ৬ কারণ

আপনার কি মুখে দুর্গন্ধ হয়? প্রিয়জন কাছে আসতেই এই নিয়ে নানা কথা শোনায়। নানা উপায় বের করেও এই সমস্যা কাটাতে না পারলে বিষয়টিকে শিকড় থেকে খোঁজাই ভালো। আর তাতেই দ্রুত সমস্যা মেটানো সম্ভব।

সাধারণভাবে আমরা জানি মুখে দুর্গন্ধ হওয়ার কারণ হিসেবে কাঁচা পেঁয়াজ, রসুন ও অত্যাধিক সিগারেট খাওয়াকেই ধরে নেওয়া হয়। কিন্তু তারপরও রয়েছে আরও কিছু কারণ। জানুন সেই কারণগুলো-

১) ডিহাইড্রেশন:
কাজের চাপে ঠিকভাবে পানি খাওয়া হয় না। সারাদিন ধরে নানা ধরনের খাবার খাওয়ার পর পানির অংশ কম থাকার কারণেই সকালে ডিহাইড্রেশন হয়। আর তার ফলেই হতে পারে মুখে দুর্গন্ধ। এই সমস্যা অতি সহজেই মিটতে পারেন। কাজের ফাঁকে পানি বেশি খেলেই মিটে যাবে সমস্যা।

২) স্পোর্ট ড্রিঙ্ক:
চটজলদি তেষ্টা মেটাতে দোকান থেকে কিনে খাওয়া হয় বিভিন্ন ধরনের স্পোর্ট ড্রিঙ্ক। আর তাতে শরীরে বেড়ে যায় ক্যালোরি। প্রয়োজনের তুলনায় বেশি ক্যালরি বেড়ে যাওয়ার ফলেই মুখে তৈরি হতে পারে দুর্গন্ধ। আর এতেই হয় সমস্যা। তাই এই সমস্যা মেটাতে যতটা কম সম্ভব এই স্পোর্ট ড্রিঙ্ক খাওয়া উচিত।

৩) উইসডম টিথ বা আক্কেল দাঁত: 
অনেকেরই আক্কেল দাঁত থাকে। আর সেই আক্কেল দাঁতের চারপাশে খাবারের কনা জমা হওয়ার ফলেই হতে পারে মুখে দুর্গন্ধ। আর তা দূর করতে দিনে অন্তত দু'বার ব্রাশ করা জরুরী।

৪) অনিয়মিত ব্রাশ করা:
অনিয়মিত ব্রাশ করা মুখে দুর্গন্ধ হওয়ার আরও একটি অন্যতম কারণ। নিয়মিত ব্রাশ করার পাশাপাশি প্রত্যেকের উচিত নিজের জিভ পরিষ্কার রাখা। আর তা না হলে মুখে তৈরি হতে পারে মুখে দুর্গন্ধ।

৫) চিজ: 
আমরা অনেকেই চিজ খাই। বিভিন্ন রান্নায় এবং খাবারের আইটেমে ব্যবহার করা হয় চিজ। কিন্তু সেই চিজই আপনার মুখে তৈরি করতে পারে দুর্গন্ধ। মুলত অ্যামাইনো অ্যাসিড থাকার কারণেই এই দুর্গন্ধ হতে পারে বলে মনে করা হয়।

৬) রোগ: 
অনেকেই মনে করেন দাঁত ও মারির সমস্যা থাকলেই নাকি মুখে দুর্গন্ধ তৈরি হয়। কিন্তু চিকিৎসকদের দাবি, শুধু দাঁত বা মারির সমস্যা নয়, মুখে দুর্গন্ধ হতে পারে পেট ও অন্যান্য শারীরিক সমস্যার কারণেও। আর তা মেটাতে অবিলম্বে চিকিৎসকদের সঙ্গে পরামর্শ করা উচিত।  


বিডি প্রতিদিন/২৫ জুন ২০১৬/হিমেল-২৬

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow