Bangladesh Pratidin

প্রকাশ : ৩০ জুন, ২০১৬ ১০:২২
আপডেট :
অ্যাসিডিটি থেকে মুক্তি পেতে করণীয়
অনলাইন ডেস্ক
অ্যাসিডিটি থেকে মুক্তি পেতে করণীয়

আজকাল ছোটা বড় সবারই কমবেশি অ্যাসিডিটি সমস্যা রয়েছে। ঠিকমতো খাবার দাওয়া না করাসহ বিভিন্ন কারণে অ্যাসিডিটির এ সমস্যার মুখোমুখি হচ্ছে তারা। এ থেকে উত্তরণে নানান ওষুধ সেবন করলেও পুরোপুরি মুক্তি মিলছে না। এসব উপায়ের মধ্যে ঘরোয়া কিছু উপায় আছে যেগুলো অবলম্বন করে সহজেই অ্যাসিডিটি থেকে মুক্তি পাওয়া সম্ভব।

১. গরম জল: রাতে ঘুমানোর আগে এবং সকালে ঘুম থেকে উঠে কুসুম গরম জল খেলে অ্যাসিডিটির সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।

২. দারুচিনি: এক কাপ জলে আধা চা চামচ দারুচিনি গুঁড়া দিয়ে ফুটিয়ে দিনে ২/৩ বার খেলে পেটের গ্যাস দূর হয়। এছাড়া সুপ বা সালাদে দিয়েও খাওয়া যেতে পারে।

৩. পুদিনা পাতা: এটি নিয়মিত খেলে বুক ও পেট জ্বালাপোড়া, পেট ফাঁপা ও বমিবমি ভাব দূর হয়। পুদিনা পাতা চিবিয়ে, চা বানিয়ে কিংবা এক কাপ জলে ৪/৫ টি পুদিনা পাতা দিয়ে ফুটিয়ে খাওয়া যেতে পারে। এরসাথে একটু মধুও যোগ করা যেতে পারে।

৪. আপেল সিডার ভিনেগার: ১-২ চা চামচ অশোধিত ভিনেগার এক কাপ জলে মিশিয়ে দিনে ১ বা ২ বার খেলে অ্যাসিডিটি থেকে মুক্তি পাওয়া যায়।

৫. লবঙ্গ: ২/৩ টি লবঙ্গ মুখে নিয়ে চুষলে বা সমপরিমান এলাচ ও লবঙ্গ গুঁড়ো খেলে অ্যাসিডিটির জ্বালা থেকে ত্রাণ পাওয়া সম্ভব।

৬. জিরা: দেড়কাপ জলে এক চা চামচ করে জিরা, ধনে ও মৌরী গুঁড়া এবং সামান্য চিনি মিশিয়ে খালি পেটে খেলে অ্যাসিডিটি থাকে না।

৭. আদা: আদার রস পাকস্থলীর অ্যাসিডিটির প্রশমিত করতে সাহায্য করে। অ্যাসিডিটির সময় এক টুকরো আদা মুখে নিয়ে চুষলে বা এক চা চামচ করে আদার রস দিনে ২/৩ বার খেলে অ্যাসিডিটির থেকে মুক্তি পাওয়া যেতে পারে।

৮. তালের গুড়: প্রতিবেলা খাবার পর ছোট এক টুকরো গুড় মুখে নিয়ে চুষলে অ্যাসিডিটির জ্বালা কমে। তবে যাদের ডায়াবেটিস আছে তাদের জন্য এটা প্রযোজ্য নয়।

৯. মৌরী: ভারী ও ঝাল খাবারের পর কিছু মৌরী মুখে রাখা যেতে পারে। আবার ১ বা ২ চা চামচ মৌরী এক কাপ গরম পানিতে দিয়ে কিছুক্ষন রেখে ছেঁকে নিয়ে দিনে কয়েকবার খেলে অ্যাসিডিটি থেকে মুক্তি পাওয়া যায়।

১০. ঠাণ্ডা দুধ: দুধে থাকা ক্যালসিয়াম পাকস্থলীতে অ্যাসিড তৈরিতে বাধা দেয়। শুধুমাত্র এক গ্লাস ঠাণ্ডা দুধ পান করেই অ্যাসিডিটির সমস্যা প্রতিরোধ বা উপশম করা সম্ভব।


বিডি-প্রতিদিন/৩০ জুন ২০১৬/শরীফ

 

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow