Bangladesh Pratidin

ঢাকা, মঙ্গলবার, ১৭ জানুয়ারি, ২০১৭

প্রকাশ : ৩০ জুন, ২০১৬ ১১:৪৭
আপডেট :
ঈদে ঘরেই তৈরি করুন পুরনো ঢাকার তেহারি!
অনলাইন ডেস্ক
ঈদে ঘরেই তৈরি করুন পুরনো ঢাকার তেহারি!

ভোজন রসিকদের মনে তেহারি একটি বিশেষ স্থান দখল করে আছে। আর সেটা যদি হয় পুরান ঢাকার তেহারি, তাহলে তো কথাই নেই। এবারের ঈদে অতিথি আপ্যায়নে ঘরেই তৈরি করে ফেলতে পারেন পুরান ঢাকার মজাদার তেহারি। জেনে নিন রেসিপি-

উপকরণ:

গরুর মাংস ছোট ছোট টুকরো ১ কেজি, গোলমরিচ ৫/৬টি, এলাচ ৭টি, দারুচিনি ২ টুকরো, জায়ফল ১/২ টি, জয়ত্রি ১/২ চা চামচ, ভেজিটেবল বা সরিষার তেল ১/২ কাপ, পেঁয়াজ স্লাইস ১ কাপ, আদা বাটা ২ চামচ, রসুন বাটা ১ চামচ, টক দই ১/২ কাপ, কাঁচামরিচ ১০টি, পোলাও চাল ৫০০ গ্রাম, দুধ ১ কাপ, পানি প্রয়োজনমতো।

প্রস্তুত প্রণালি:
প্রথমে মাংসকে দই, আদা বাটা, রসুন বাটা, লবণ, গোলমরিচের গুড়ো, গরম মসলা মিশিয়ে ম্যারিনেট করুন ১ ঘন্টা।

ডেকচিতে তেল দিয়ে পেঁয়াজ হালকা বাদামী করে ভেজে মাংস দিন, কম আঁচে ঢেকে রাখুন, প্রয়োজন হলে অল্প পানি দিন এবং মাংস সিদ্ধ হলে নেড়ে নামান।

হাঁড়িতে প্রয়োজনমতো (সাড়ে ৩ কাপ লাগবে ৫০০ গ্রাম চালে) পানি ফুটিয়ে চাল, দুধ, লবণ দিয়ে নাড়ূন। পোলাও এর চাল হয়ে আসার আগে ৬-৭ টুকরো কাঁচামরিচ দিন।

অল্প আঁচে রেখে রান্না মাংস ছড়িয়ে দিন এবং মাংসগুলো পোলাও এর চালের সঙ্গে ভালোভাবে মিশিয়ে নিন। হয়ে এলে নামিয়ে পরিবেশন করুন।

তবে পুরান ঢাকার রেস্তোঁরাগুলোতে বাবুর্চিরা কিছু মসলার তারতম্যের মাধ্যমে স্বাদে বৈচিত্র আনেন। এ কারণে রেস্তোঁরাভেদে স্বাদের তারতম্য পরিলক্ষিত হয়।

বিডি-প্রতিদিন/এস আহমেদ

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow