Bangladesh Pratidin

ঢাকা, শনিবার, ২১ জানুয়ারি, ২০১৭

প্রকাশ : ১ জুলাই, ২০১৬ ১১:৫০
আপডেট :
রেসিপি: ধনিয়া চিকেন
অনলাইন ডেস্ক
রেসিপি: ধনিয়া চিকেন

সামনে ঈদ। ঘরে ঘরে সেমাই, ফিরনি, চটপটি, বিরিয়ানি, পোলাও রান্না হবে। তবে একঘেয়ে রান্না হলে যে কোনও প্রিয় পদও ফিকে লাগে। তাই এ সময় সবাই চায় বাড়িতে আসা মেহমান আপ্যায়নে নতুন স্বাদের কিছু হাজির করতে। এতে মেহমানও খুশি, রাধুনীরও নাম-ডাক। তাই আজ চিকেন একটু অন্য স্টাইলে পরিবেশন করুন। খেতেও ভালো এবং গন্ধেও অসাধারণ। ট্রাই করে দেখুন, আশা করি ভালো লাগবে।

উপকরণ:
১। ধনেপাতা বাটা- ৪ টেবলচামচ, ২। কাচামরিচ বাটা- পরিমাণ মতো, ৩। পোস্ত বাটা- ২ টেবলচামচ, ৪। নারকেল বাটা- ২ টেবলচামচ, ৫। চিকেন- ১ কেজি, ৬। সরষের তেল- পরিমাণ মতো, ৭। জিরাগুঁড়া- ১ টেবলচামচ, ৮। ধনেগুড়া- ১ টেবলচামচ, ৯। লবন- পরিমাণ মতো, ১০। আদাবাটা- ২ চামচ, ১১। রসুনবাটা- ১ চামচ, ১২। ৪-৫ টা বড় পেঁয়াজ কুচানো ১৩। হলুদ গুঁড়া- ১ টেবলচামচ ১৪। মরিচ গুঁড়া- ১ টেবলচামচ, ১৫। টকদই- ১ কাপ, ১৬। গরম মশলাগুঁড়া- ১ চামচ।

প্রণালী:
চিকেন ভাল করে ধুয়ে পানি ঝরিয়ে টকদই দিয়ে ১ ঘণ্টা ম্যারিনেট করে রাখতে হবে। কড়াইতে তেল গরম করে তাতে পেঁয়াজ কুচি দিয়ে ভাঁজতে হবে। সোনালী রঙ ধরলে তাতে রসুনবাটা দিয়ে একটু ভাঁজাভাঁজা হলে হলুদগুঁড়া, আদাবাটা দিয়ে কষাতে হবে। তারপর জিরাগুঁড়া, মরিচগুঁড়া, লবন, ধনেগুঁড়া দিয়ে ভাল করে কষাতে হবে। একটু ভাঁজা হলে পোস্তবাটা, নারকেল বাটা, ধনেপাতা বাটা আর কাঁচামরিচ বাটা দিয়ে ভাল করে নাড়তে হবে। খুব শুকনো হলে সামান্য পানি দিন। একটু ফুটে উঠলে চিকেন টা দিয়ে দিতে হবে। ভাল করে নেড়ে ঢাকা দিয়ে আঁচ কমিয়ে দিন। মাঝে মাঝে ঢাকনা খুলে নেড়ে দিয়ে আবার ঢেকে দিতে হবে। ১৫-২০ মিনিটের মধ্যে চিকেন সিদ্ধ হয়ে যাবে। স্বাদ দেখে নিয়ে নামানোর আগে গরম মশলাগুঁড়া ছড়িয়ে নামিয়ে দিন।

বিডি-প্রতিদিন/এস আহমেদ

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow