Bangladesh Pratidin

প্রকাশ : ২ জুলাই, ২০১৬ ১৫:৪৮
আপডেট :
টুথপেস্টের নানাবিধ ব্যবহার
অনলাইন ডেস্ক
টুথপেস্টের নানাবিধ ব্যবহার

দাঁতের সুস্থতায় টুথপেস্ট ও ব্রাশের বিকল্প নেই। প্রতিদিন নিয়ম করে খাবার গ্রহণের আগে ও পরে ব্রাশ না করলে দাঁতের সৌন্দর্য্য-ই নষ্ট হয়ে যায়। তাই টুথপেস্ট ও ব্রাশ যেন মানুষের নিত্য দিনের ব্যবহার্য্য একটি উপাদানে পরিণত হয়েছে। তাই বলে টুথপেস্ট শুধু দাঁতের যত্নেই যে ব্যবহার করা হয় তা নয়। এর রয়েছে নানাবিধ ব্যবহার। নিচে টুথপেস্টের এসব ব্যবহার নিয়ে আলোচনা করা হলো :

পোড়ার জ্বালাতন কমায় টুথপেস্ট: আগুনে বা ইস্ত্রিতে লেগে হাত পুড়ে গেলে দ্রুত সেখানে টুথপেস্ট লাগিয়ে নিন। এটি রান্নাঘরে ফার্স্ট এইড হিসেবে রেখে দিতে পারেন। সারা রাত পোড়া অংশে পেস্ট লাগিয়ে রাখলে তা শিগগিরই ভালো হয়ে যায়। এমনকি কালো দাগও পড়ে না।

পোকা-মাকড়ের কামড়ে শান্তিতে টুথপেস্ট : পোকা-মাকড়ের কামড়ে জ্বালা-পোড়া কমাতে তাৎক্ষণিক টুথপেস্ট দারুণ কাজ দেয়। টুথপেস্ট ব্যবহার করে মশার যন্ত্রণা থেকেও মুক্তি পাওয়া যায়।

নখ পরিষ্কার করার কাজে : দাঁত মাজার সময় নখে একটু পেস্ট নিয়ে ঘষা-মাজা করুন। এতে নখগুলো আগের চেয়ে অনেক বেশি চকচক করবে এবং এর স্বাস্থ্যও ভালো থাকবে।

ইস্ত্রির ধাতুর কালো দাগ তুলতে: আয়রন করার সময় পানি ব্যবহারের কারণে এর ফোকরগুলোতে কালো দাগ পড়ে যায়। টুথপেস্টে সিলিকা থাকে। তাই এটি দিয়ে আয়রনের ধাতব পাতে ঘষলে এটি চকচকে হয়ে যায়।

আসবাবের দাগ তুলতে: পানি বা পানীয়ের দাগ থেকে শুরু করে যেকোনো দাগ আসবাবের সৌন্দর্য নষ্ট করে। এসব স্থানে টুথপেস্ট লাগিয়ে শুকনো কিছু দিয়ে ঘষুন। এরপর শুকালে মুছে ফেলুন। দাগ উঠে যাবে।

চুল গোছাতে: চুলের জেলের মতো পদার্থ রয়েছে টুথপেস্টে। একে বলে ওয়াটার সল্যুবল পলিমার। এলোমেলো চুল গুছিয়ে নিতে যেভাবে জেল ব্যবহার করি, সেভাবেই পেস্ট ব্যবহার করে চুল পরিপাটি করে নিতে পারবেন।

গহনা পরিষ্কার রাখা: টুথপেস্ট দিয়ে ধুয়ে নিলে স্বর্ণ, রূপা, হীরা, জহরত ইত্যাদি চকচকে হয়ে যায়। ময়লা হওয়া গহনাগুলো সারারাত পেস্টের পানিতে ভিজিয়ে রাখুন। তারপর সকালে উঠে হালকাভাবে পরিষ্কার করে নিন। তবে মুক্তা পরিষ্কার করার ক্ষেত্রে টুথপেস্ট ব্যবহার না করাই ভালো।

কাপড়ের কালচে দাগ দূর করে টুথপেস্ট: কার্পেটে দীর্ঘদিনের কালচে দাগ পড়লে পানি আর পেস্ট দিয়ে দাগের জায়গাটি ঘষে নিন। এরপর ব্রাশ দিয়ে ঘষুন। দেখবেন দাগ উঠে গিয়ে পরিষ্কার হয়ে যাবে। যেকোনো কাপড়ের দাগও পেস্ট দিয়ে দূর করা সম্ভব।

গোসলের পানি ফেনিল করতে: বাথটবে গোসলের পানিকে ফেনিল করতে টুথপেস্ট ব্যবহার করা যায়। হাতে পেস্ট নিয়ে পানিতে দুই হাত ঘষাঘষি করলেই ফেনিল হয়ে যাবে। এতে চোখ জ্বলে না।


 
বিডি-প্রতিদিন/২ জুলাই ২০১৬/শরীফ

 

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow