Bangladesh Pratidin

ঢাকা, বৃহস্পতিবার, ৩০ মার্চ, ২০১৭

প্রকাশ : ১৩ জুলাই, ২০১৬ ১৪:৩০
আপডেট :
মশা তাড়ানোর প্রাকৃতিক উপায়
অনলাইন ডেস্ক
মশা তাড়ানোর প্রাকৃতিক উপায়

এখন বর্ষা মৌসুম। ফলে নিয়মিত বৃষ্টি হওয়া এখন স্বাভাবিক একটা ব্যাপার। এর সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে মশার জ্বালাও। ফলে বাসাবাড়ি থেকে মশা তাড়াতে অনেকেই কয়েলসহ নানারকম স্প্রে ব্যবহার করে থাকে। এসব ব্যবহার সত্ত্বেও মশার উপদ্রব থেকে পুরোপুরি মুক্তি পাওয়া যায় না। তবে কিছু প্রাকৃতিক উপায় আছে যা অবলম্বন করে মশার যাতনা থেকে মুক্তি পাওয়া সম্ভব।   নিচে মশা তাড়ানোর ৫টি প্রাকৃতিক উপায় নিয়ে আলোচনা করা হলো :

১. মশা তাড়াতে অসাধারণ কাজ করে নিম তেল। নিমের গন্ধে দূরে থাকে মশা। তাই নিম তেল ও নারকেল তেলের মিশ্রণ সারা শরীরে লাগিয়ে নিলে মশার কামড় থেকে রেহাই পাবেন।

২. নিমের মতোই প্রয়োজনীয় তুলসি পাতাও। শোবার ঘরের জানলার বাইরে যদি তুলসি গাছ লাগান তবে অবশ্যই ঘরে ঢুকবে না মশা।

৩. মশা দূরে রাখার জন্য লেবু তেল ও ইউক্যালিপটাস তেলের মিশ্রণও। এই মিশ্রণ শরীরে লাগালে মশাতো কামড়াবেই না, সংক্রমণের হাত থেকেও রেহাই পাবেন।

৪. মশা মারার ওষুধ বা ধূপে থাকে কর্পূর। মশাকে দূরে রাখতে তাই বন্ধ ঘরে কর্পূর জ্বালান।

৫. রসুন থেকে শতহস্ত দূরে থাকে মশা। কয়েক কোয়া রসুন জলে ফুটিয়ে নিন। এবার এই জল সারা ঘরে ছিটিয়ে দিলে মশা থাকবে।

৬. টি ট্রি অয়েল: এই তেল মশা তাড়াতে যেমন উপযোগী, তেমনই ত্বক ও চুল ভালো রাখতেও উপকারি টি ট্রি অয়েল। তাই গায়ে মেখে নিতে পারেন টি ট্রি অয়েল বা চাইলে ঘরে স্প্রে করেও নিতে পারেন।

৭. ল্যাভেন্ডার: রুম ফ্রেশনার হিসেবে ল্যাভেন্ডার অয়েল খুব ভালো। অনেকেই ঘরে সুগন্ধ ধরে রাখতে ল্যাভেন্ডার অয়েল স্প্রে করেন। মশা তাড়াতেও উপকারি ল্যাভেন্ডার অয়েল।

বিডি-প্রতিদিন/১৩ জুলাই ২০১৬/শরীফ
 

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow