Bangladesh Pratidin

ঢাকা, সোমবার, ২৩ জানুয়ারি, ২০১৭

প্রকাশ : ১৭ জুলাই, ২০১৬ ১৬:৩৩
আপডেট :
যানজটের বিরক্তি থেকে বাঁচতে করণীয়
অনলাইন ডেস্ক
যানজটের বিরক্তি থেকে বাঁচতে করণীয়

রাজধানীতে ট্রাফিক জ্যাম যেন দিন দিন আরো অসহনীয় হয়ে উঠছে। দিন যত যাচ্ছে তীব্র যানজট যেন নগরবাসীকে পেয়ে বসেছে।   ফলে রাজধানীতে বসবাস মানুষের জন্য একপ্রকার কঠিনই হয়ে উঠেছে। বিশেষ করে যারা কর্মজীবী এবং স্কুল-কলেজ পড়ুয়া তাদের জন্য যানজট যেন নিত্য সমস্যা হয়ে উঠেছে। এর ফলে নগরবাসী নানারকম শারীরিক-মানসিক সমস্যার শিকার হচ্ছে। তবে যানজটের মাঝে থেকেও কীভাবে এর সঠিক ব্যবহার করা যায় তা নিয়েই নিচে আলোচনা করা হলো :  

বই কিংবা পত্রিকা পড়ুন : ট্র্যাফিক জ্যামে সময়ের চিন্তা না করে মনোযোগটা অন্যদিকে সরিয়ে নিন। তাহলে মানসিক চাপ একেবারেই থাকবে না। এ সময় মনোযোগ দিন বই কিংবা পত্রিকা পড়ায়। এজন্য সাথে সবসময়ই আপনার পছন্দের কোনো বই রাখুন। তা না রাখলে বাসে কিংবা রাস্তার আশেপাশে থেকে ঝটপট কিনে ফেলুন একটি পত্রিকা। আর জ্যামে বসে থাকার সময় পড়তে থাকুন এগুলো। দেখবেন, সময় দ্রুত চলে যাচ্ছে।

ঘুমিয়ে নিতে পারেন : গাড়িতে উঠলেই কারো কারো ঘুম এসে যায়। আবার কেউ কেউ সময়মত কর্মস্থলে পৌঁছার জন্য অনেক ভোরে উঠে রওনা দেন। সেক্ষেত্রে ট্র্যাফিক জ্যামে বিরক্তিকর সময় কাটানোর একটি ভালো উপায় হলো কিছুক্ষণ ঘুমিয়ে নেওয়া। তবে জিনিসপত্র যাতে চুরি হয়ে না যায় সেক্ষেত্রে ঘুমানোর সময় একটু সতর্ক থাকবেন।

গান শুনুন : গান পছন্দ করে না এমন মানুষ খুজেঁ পাওয়া ভার। এটি এমন একটি জিনিস যা যে কোন সময় যে কোন মানসিক চাপ থেকেই মুক্তি দেয়। জ্যামে বিরক্তিকর সময় কাটানোর একটি মোক্ষম অস্ত্র হলো এই গান। মোবাইল আপনার পছন্দের কিছু গান ও একটি হেডফোন রাখুন। আর প্রয়োজনে তা কাজে লাগান।

ল্যাপটপে জরুরি কাজ সেরে ফেলুন : বেশিরভাগ অফিসেই ল্যাপটপ ও ইন্টারনেটে কাজ করা হয়ে থাকে। তাই ট্র্যাফিক জ্যামে বসে না থেকে সাথের ল্যাপটপ ও মডেম দিয়েই সেরে ফেলুন অফিসের জরুরী কিছু কাজ। এতে করে আপনার সময়ও বাঁচবে, আর বিরক্তি ভাবও কেটে যাবে। নিজেকে তখন অনেক হালকা লাগবে।
জীবন নিয়ে খানিকটা ভাবুন : কর্মব্যস্ত জীবনে নিজেকে নিয়ে চিন্তা ভাবনা করার সময় খুব কম মানুষই পায়। তারা ট্র্যাফিক জ্যামের এই বিরক্তিকর সময়টাকে কাজে লাগাতে পারেন। এ সময় আপনি আপনার সুখদুঃখের নানা স্মৃতির কথা ভাবতে পারেন। কিংবা ভবিষ্যতে কি কি করতে চান তা নিয়েও একটা পরিকল্পনা তৈরি করতে পারেন। তাতে আপনার সময়টা ভালোই কেটে যাবে।

নিয়মিত ট্র্যাফিক সিগন্যাল না মানা, ওভারটেক করার প্রবণতা, অনেক বেশি মাত্রায় প্রাইভেট গাড়ির ব্যবহারের কারণে রাজধানীতে ট্র্যাফিক জ্যাম দিন দিন বেড়েই চলছে। তাই এ ভোগান্তি থেকে মুক্তি পেতে উপরোক্ত কৌশলগুলো অবলম্বন করুন। তখন বিরক্তিকর সময়ও হয়ে উঠবে অনেক বেশি আনন্দময়।

বিডি-প্রতিদিন/১৭ জুলাই ২০১৬/শরীফ

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow