Bangladesh Pratidin

ঢাকা, শনিবার, ২১ জানুয়ারি, ২০১৭

প্রকাশ : ২১ জুলাই, ২০১৬ ০৯:১০
আপডেট :
মেদ কমানোর কিছু টিপস
অনলাইন ডেস্ক
মেদ কমানোর কিছু টিপস

মোটা হয়ে যাচ্ছেন। ডায়েট করেও কাজ হচ্ছে না। তবে নতুন চিকিৎসা বিজ্ঞান বলছে, ডায়েট না করেই ওজন কমানো যায়। ঝরিয়ে ফেলা যায় শরীরের বাড়তি মেদ। চলুন জেনে নেওয়া যাক এ রকম কিছু সহজ টিপস।

চিবিয়ে খাওয়ার সময় বাড়ান: চিকিত্‍সকেরা বলছেন, বেশিক্ষণ চিবিয়ে খেলে খাদ্য থেকে শরীরে ক্যালরির পরিমাণ কম যায়। এতে খাদ্য পরিপাকও ভাল হয়। ভাত, রুটি খাওয়ার জন্য আধঘণ্টা সময় দিন।

সকালের নাস্তা: খাদ্য তালিকায় সকালের নাস্তা রাখতেই হবে। দিনের সবথেকে গুরুত্বপূর্ণ খাবার ব্রেকফাস্ট না করা মানেই দীর্ঘক্ষণ খালি পেটে থাকা। এতে শরীরের হজমের প্রক্রিয়া ব্যাহত হয়।

ভারি খাবারের আগে ফল খান: দুপুর কিংবা রাতের খাবারের ৩০ মিনিট আগে ফল খান। ফল পরিপাকে সাহায্য করে। খাবার আগে ফল শরীরের ওজন কমাতে দারুন সাহায্য করে।

পেট ভরে খাবার নয়: একবারে পেট ভর্তি না করে, কিছুটা খালি পেট রাখুন। দু'ঘণ্টা বা তিন ঘণ্টার ব্যবধানে খাবার খান। এতে পরিপাক ক্রিয়া বাড়ে। খাবার হজম হয় ভাল।

খাবার ১৫ মিনিট আগে পানি খান: অনেকেরই অভ্যাস রয়েছে খাবার খেতে খেতেই পানি খাওয়ার। খাবার খাওয়ার মাঝখানে পানি খাওয়ার অভ্যাস পরিপাকে সমস্যা তৈরি করে। তৈরি হয় অ্যাসিডিটি। যদি খুবই পানি খাওয়ার প্রয়োজন হয় তবে অল্প পানি খান, শুধু গলা ভেজানোর মত।

এই কয়েকটি নিয়ম মানলেই ডায়েট ছাড়াই আপনি শরীর ঝরঝরে রাখতে পারবেন। শরীরে জমবে না বাড়তি মেদও।

বিডি-প্রতিদিন/২১ জুলাই, ২০১৬/মাহবুব

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow