Bangladesh Pratidin

ঢাকা, বৃহস্পতিবার, ২৩ মার্চ, ২০১৭

প্রকাশ : ২৩ জুলাই, ২০১৬ ১৫:১৬
আপডেট : ২৩ জুলাই, ২০১৬ ১৫:২৭
অ্যালকোহল সাত ধরনের ক্যান্সার সৃষ্টি করে
অনলাইন ডেস্ক
অ্যালকোহল সাত ধরনের ক্যান্সার সৃষ্টি করে

যে কোন মাত্রার অ্যালকোহল সাত ধরনের ক্যান্সার সৃষ্টি করতে পারে। একটি চলমান গবেষণার সাম্প্রতিক ফলাফলে এ তথ্য উঠে এসেছে।

নিউজিল্যান্ডের ওটাগো বিশ্ববিদ্যালয়ের গবেষক জেনি কনর সম্প্রতি এক জার্নালে প্রকাশিত প্রতিবেদনে বলেছেন, অ্যালকোহলের কারণে ২০১২ সালে ক্যান্সার আক্রান্ত হয়ে পাঁচ লাখ মানুষের মৃত্যু হয়েছে যা ক্যান্সারে সারাবিশ্বে মোট মৃত্যুর ৫.৮ ভাগ। বেশিমাত্রায় যারা মদ্যপান করেন তারা উচ্চঝুঁকিতে থাকলেও কম মাত্রায় মদ্যপানও ক্যান্সারের জন্য দায়ী। তার মতে মদ্যপান মুখ-গলা, স্বরযন্ত্র, অন্ননালী, লিভার, কোলন, অন্ত্র ও স্তন ক্যান্সারের জন্য দায়ী।

তিনি বলেন, অ্যালকোহল যে এই সাত ধরনের ক্যান্সার সৃষ্টিতে ভূমিকা রাখছে তার শক্ত প্রমাণ গবেষণায় পাওয়া গেছে। এবং অল্পমাত্রায় অ্যালকোহলও ক্যান্সার কোষের জন্ম দিতে পারে।

তিনি বলেন, ঝুঁকিমুক্ত মদ্যপান বলতে কোন ব্যাপার নেই। যে কোন পরিমান মদ্যপানই বিপজ্জনক। কিছু ক্যান্সারের ক্ষেত্রে দেখা গেছে, মদ্যপান ছেড়ে দেওয়ার পর ঝুঁকি অনেকটা কমেছে। তিনি বলেন, একমাত্র রেড ওয়াইনের ক্ষেত্রে ইতিবাচক যুক্তি আছে যে, এটা হার্ট ভালো রাখে, তবে ক্রমবর্ধমান ক্যান্সার ঝুঁকির সামনে এটা কোন উদাহরণ হতে পারে না।

এদিকে জানুয়ারিতে যুক্তরাষ্ট্রের প্রধান চিকিৎসা কর্মকর্তাও বলেছিলেন, নিয়মিত মদ্যপানের এমন কোন মাত্রা বা পরিমাপ নেই যাকে ঝুঁকিমুক্ত বলা যায়। সূত্র: ইনডিপেন্ডেন্ট।

বিডি-প্রতিদিন/এস আহমেদ

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow