Bangladesh Pratidin

ঢাকা, শনিবার, ১০ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ৬ সেপ্টেম্বর, ২০১৬ ১৬:০২
প্রাণবন্ত যৌনজীবন বয়স্ক পুরুষের জন্য সুখকর নয়
অনলাইন ডেস্ক
প্রাণবন্ত যৌনজীবন বয়স্ক পুরুষের জন্য সুখকর নয়

বয়স্ক পর্যায়েও যৌনজীবনে সক্রিয় নারীরা হার্টের সমস্যা কম ভোগেন। তবে বয়স্ক পুরুষের বেলায় তা পুরোপুরি আলাদা।

সপ্তাহে কমপক্ষে একবার কিংবা তারও বেশিবার যৌন সম্পর্কে আবদ্ধ হন এমন বয়স্ক পুরুষদের হার্টের ঝুঁকি যৌনজীবনে নিষ্ক্রিয় পুরুষদের চেয়েও দ্বিগুণ হয়।

আমেরিকার মিশিগান স্টেট ইউনিভার্সিটির বিজ্ঞানীদের করা জরিপে এ তথ্য ওঠে এসেছে। ৫৭ থেকে ৮৬ বছর বয়সী মোট ২,২০০ নর-নারীর ওপর এ জরিপ করা হয়। এ জরিপে তাদের যৌনজীবন সম্পর্কে জানতে চাওয়া হয় এবং পরবর্তী পাঁচ বছরে তাদের স্বাস্থ্য অবস্থা পর্যবেক্ষণ করা হয়।  

প্রথম পর্যায়ের ওই গবেষণায় দেখা যায়, ৫৭ উর্ধ্ব নারীরা যদি প্রায়ই যৌনসম্পর্কে আবদ্ধ হন এবং এতে যদি সন্তুষ্ট বোধ করেন তাহলে তাদের উচ্চ রক্তচাপ হওয়ার সম্ভাবনা অনেক কমে যায়। ফলে তাদের হার্ট অ্যাটাক এবং স্ট্রোকের ঝুঁকি কম থাকে। এটা পরবর্তী সময়ে তাদের হার্টের ঝুঁকিকেও কমিয়ে দেয়।  

গবেষকরা জানান, যেসব বয়স্ক নারীরা তাদের বর্তমান যৌনজীবন নিয়ে সন্তুষ্ট পরবর্তী পাঁচ বছরে তাদের উচ্চ রক্ত চাপের ঝুঁকি ৪৭ শতাংশ কম থাকে। তবে কোনো পুরুষ যদি সপ্তাহে অন্তত একবার যৌনসম্পর্কে আবদ্ধ হন তবে তার হার্ট অ্যাটাক এবং কণ্ঠনালীর প্রদাহের ভোগার আশঙ্কা যৌনজীবনে নিষ্ক্রিয় পুরুষদের চেয়ে দ্বিগুণ বেশি।  

এর পেছনের কারণ হিসেবে গবেষকরা জানান, বয়স্ক পুরুষরা নারীদের চেয়ে তুলনামূলক বেশি যৌন সমস্যার ভোগেন। এরপরও যদি তারা যৌনসম্পর্কে আবদ্ধ হন তবে তারা আরো বেশি স্বাস্থ্যঝুঁকিতে পড়েন।  সূত্র : ডেইলি মেইল

 

বিডি-প্রতিদিন/ ০৬ সেপ্টেম্বর, ২০১৬/ ফারজানা

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow