Bangladesh Pratidin

ঢাকা, মঙ্গলবার, ৬ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ১০ সেপ্টেম্বর, ২০১৬ ১৩:০৩
টিকটিকির যন্ত্রণা থেকে বাঁচার সমাধান
অনলাইন ডেস্ক
টিকটিকির যন্ত্রণা থেকে বাঁচার সমাধান

লম্বা লেজবিশিষ্ট প্রাণী টিকটিকি পোকামাকড় খেয়ে উপকার করে। তারপরও কেউই এই প্রাণীটিকে ঘরে রাখতে রাজি নন। কারণ টিকটিকির ঘরময় রাজত্ব কেবল ভয়ানক ব্যাপারই নয়, খাদ্যদ্রব্যতে এই বিষাক্ত প্রাণীটি পড়লে তা স্বাস্থ্যহানিসহ চরম অসুস্থতার কারণ হতে পারে।  

বাজারে এই টিকটিকি মারার বিভিন্ন উপকরণ ও বিষ পাওয়া গেলেও বাড়ির পোষা প্রাণী ও বাচ্চাদের জন্য আমরা এইসব পদ্ধতিগুলো যতটা পারা যায় এড়িয়ে চলি। তাই আসুন টিকটিকি দূর করতে কিছু ঘরোয়া পদ্ধতি সম্পর্কে জেনে নেই।

ন্যাপথোলিন বল : আপনার ঘরে টিকটিকির উৎপাত কমাতে ন্যাপথোলিন বল ব্যবহার করুন। ঘরের বিভিন্ন জায়গাতে ন্যাপথোলিন বল রেখে দিন। দেখবেন টিকটিকির উৎপাত কমে যাচ্ছে।

কফি পাউডার : কফি পাউডার ও তাকাক গুড়া এক সাথে মিশিয়ে একটি মিকচার বানান। এবার এই মিকচার ঘরে টিকটিকি থাকতে পারে এমন জায়গাগুলোতে রেখে দিন। টিকটিকি এগুলো খেয়ে মারা যাবে।

ময়ূর পালক : টিকটিকি ময়ূরের পাখনা দেখে ভয় পায়। তাই ঘর থেকে টিকটিকি দূর করতে ঘরের দেয়ালে ময়ূরের পালক ঝুলিয়ে রাখুন।

বরফ জল : একটি স্প্রে বোতলে বরফ জল নিয়ে টিকটিকির গায়ে স্প্রে করুন। এতে টিকটিকির শরীরের তাপমাত্রা কমে যাওয়ায় এটি নড়াচড়া করতে পারবে না। ওই সুযোগে টিকটিকি ধরে ঘরের বাইরে ফেলে দিন।

রসুন : একটি স্প্রে বোতল পূর্ণ করে পেঁয়াজ রস ভরে সাথে কয়েক ফোঁটা রসুনের রস মিশিয়ে ঘরে স্প্রে করুন। টিকটিকি পালিয়ে যাবে।

ডিমের খোসা : টিকটিকে বোকা বানিয়ে ঘর থেকে তাড়াতে ডিমের খোসার জুড়ি নেই। ঘরের বেশ কিছু জায়গাতে ডিমের খোসা রেখে দেখুন, টিকটিকি এগুলোকে অন্য কোন প্রাণী ভেবে ঘর ছেড়ে পালাবে।

সূত্র : কোলকাতা নিউজ ২৪

 

বিডি প্রতিদিন/১০ সেপ্টেম্বর, ২০১৬/ফারজানা

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow