Bangladesh Pratidin

ঢাকা, মঙ্গলবার, ৬ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ১৫ সেপ্টেম্বর, ২০১৬ ১০:৩৯
ফোনের ব্যাটারি বিস্ফোরণ রোধের উপায়
অনলাইন ডেস্ক
ফোনের ব্যাটারি বিস্ফোরণ রোধের উপায়

স্মার্টফোনের ব্যবহার বাড়ার সঙ্গে সঙ্গে ব্যাটারি ফেটে বিস্ফোরণের ঘটনাও দিনে দিনে বাড়ছে। অনেকেই মোবাইল চার্জে বসিয়ে ঘণ্টার পর ঘণ্টা কথা বলতে থাকেন। কিন্তু মোবাইলে কথা বলার চেয়ে প্রাণের মূল্য অনেক বেশি। তাই স্মার্টফোন ব্যবহারকারীদের সতর্ক থাকা উচিত যাতে কোনোভাবেই কথা বলার সময় তাদের বিস্ফোরণের সম্মুখীন না হতে হয়।

ফোনের ব্যাটারিকে বিস্ফোরণ হওয়া থেকে বাঁচানোর কয়েকটি উপায় জেনে নিন-

>>মোবাইল চার্জের জন্য ভাল ব্র্যান্ডের অথবা সার্টিফায়েড চার্জার ব্যবহার করুন। লোকাল চার্জার বিপদ ডেকে আনতে পারে। হাজার খানেক টাকা বাঁচাতে গিয়ে কিন্তু পকেট থেকে লক্ষ লক্ষ টাকা বেরিয়ে যেতে পারে।
>>অনেকেই ঘুমোতে যাওয়ার আগে মোবাইল চার্জে বসিয়ে দেন। সকালে চার্জার থেকে মোবাইল খোলেন। এই বিষয়টি বেশ বিপজ্জনক। অতিরিক্ত চার্জ দেওয়া মোবাইলের পক্ষে কিন্তু ক্ষতিকর। এই অভ্যেস এখনই পাল্টে ফেলুন।
>>সস্তার লোকাল পাওয়ার ব্যাঙ্ক ব্যবহার করেন? ব্যাটারি ফাটার হাত থেকে ফোনকে রক্ষা করতে হলে আর তা ব্যবহার করবেন না। কারণ পাওয়ার ব্যাঙ্কও মোবাইলের ব্যাটারি নষ্ট করে দিতে পারে। ঘটাতে পারে বিস্ফোরণ।
>>দীর্ঘ সময় ধরে ফোনকে রোদে ফেলে রাখবেন না। এতে ব্যাটারি ফেটে যাওয়ার সম্ভাবনা প্রবল। বিশেষ করে গ্রীষ্মপ্রধান দেশে রোদে মোবাইল ফেলে রাখা খুবই বিপজ্জনক। সূত্র : সংবাদ প্রতিদিন

 

বিডি প্রতিদিন/১৫ সেপ্টেম্বর, ২০১৬/ফারজানা

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow