Bangladesh Pratidin

ঢাকা, বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ২১ সেপ্টেম্বর, ২০১৬ ০৫:২০
স্ট্রোক হলে চীনারা যা করে
অনলাইন ডেস্ক
স্ট্রোক হলে চীনারা যা করে

যখন কেউ স্ট্রোকে আক্রান্ত হয় তখন তার মস্তিষ্ক কোষ ধীরে ধীরে প্রসারিত হয়। মানুষের তখন ফার্স্ট এইড এবং বিশ্রামের প্রয়োজন হয়।

চীনের অধ্যাপকরা বলছেন, কিছু টোটকা চিকিৎসা জানা থাকলে স্ট্রোক হচ্ছে এমন রোগীর মৃত্যু ঝুঁকি অনেকটা কমিয়ে ফেলা যায়। এমনকি প্যারালাইসিস হওয়ার আশঙ্কাও কমিয়ে আনা যায়।

চীনা গবেষকদের মতে স্ট্রোক হলে যা করবেন-

কয়েক সেকেন্ডের জন্য আগুনের শিখার উপরে একটি সুচ গরম করে নেবেন যাতে করে জীবাণুমুক্ত হয়। তারপর রোগীর হাতের ১০ আঙ্গুলের ডগার নরম অংশে ছোট ক্ষত করতে এটি ব্যবহার করুন। এমনভাবে করুন যাতে প্রতিটি আঙুল থেকে রক্তপাত হয়, কোন অভিজ্ঞতা বা পূর্ববর্তী জ্ঞানের প্রয়োজন হবে না ।

কেবলমাত্র নিশ্চিন্ত করুন যে আঙ্গুল থেকে যথেষ্ট পরিমাণে রক্তপাত হচ্ছে কি না।

এবার ১০ আঙ্গুলের রক্তপাত চলাকালীন কয়েক মিনিট অপেক্ষা করুন, দেখবেন ধীরে ধীরে রোগী সুস্থ হয়ে উঠছে।

যদি আক্রান্ত ব্যক্তির মুখ বিকৃত হয় তাহলে তার কানে ম্যাসেজ করুন। এমনভাবে তার কান ম্যাসেজ করুন যাতে ম্যাসেজের ফলে তার কান লাল হয়ে যায় এবং এর অর্থ হচ্ছে কানে রক্ত পৌঁছেছে।

তারপর প্রতিটি কান থেকে দুইফোঁটা রক্ত পড়ার জন্য প্রতিটি কানের নরম অংশে সুচ ফুটান। কয়েক মিনিট অপেক্ষা করুন দেখবেন মুখ আর বিকৃত হবে না। আরও অন্যান্য উপসর্গ দেখা যায়। যতক্ষণ না রোগী মোটামুটি স্বাভাবিক হচ্ছে অপেক্ষা করুন। কিছুক্ষণ অপেক্ষা করেই যথাসম্ভব তাড়াতাড়ি হাসপাতালে ভর্তি করান।

জীবন বাঁচাতে রক্তক্ষয় পদ্ধতি চীনে প্রথাগতভাবে চিকিৎসার অংশ হিসেবে ব্যবহার হয়ে আসছে।

বিডি-প্রতিদিন/এস আহমেদ

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow