Bangladesh Pratidin

ঢাকা, বুধবার, ৭ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ২১ সেপ্টেম্বর, ২০১৬ ১৩:৩৩
যে ৫ লক্ষণে বুঝবেন কিডনি রোগ
অনলাইন ডেস্ক
যে ৫ লক্ষণে বুঝবেন কিডনি রোগ

শরীরের রেচনতন্ত্রের অন্যতম গুরুত্বপূর্ণ অঙ্গ হল কিডনি। শরীরের সুস্থতার জন্য কিডনির সুস্থতা যেমন প্রয়োজন, তেমনই কিডনির সমস্যার কারণে গুরুতর ক্ষতি হতে পারে শরীরের।

কিন্তু কিডনির রোগ সম্পর্কে আগাম সতর্কতা অনেকটাই কমিয়ে দিতে পারে এই রোগের বিপজ্জনকতা। কোন কোন উপসর্গ দেখা দিলে আপনাকে সতর্ক হতে হবে তা জানতেই চোখ রাখুন নিচে-

১. পিঠের নীচের দিকে ব্যথা:
কিডনির রোগের সবচেয়ে কমন উপসর্গ। সাধারণত সকালে ঘুম থেকে ওঠার পর কোমরের একদিকে অথবা দু’দিকেই একটানা ব্যথা দেখা দিতে পারে। এমন‌টা পর পর কয়েকদিন চললে আপনাকে ডাক্তারের কাছে যেতেই হবে।

২. ত্বকে র‌্যাশ, শুষ্কতা, চুলকানি:
কিডনি অসুস্থ হয়ে পড়লে শরীর থেকে বর্জ্য ঠিকভাবে বাইরে যেতে পারে না। ফলে ত্বকে র‌্যাশ, চুলকানি বা শুষ্ক ত্বকের সমস্যা দেখা দিতে পারে। ফলে এই ধরনের সমস্যা যদি দীর্ঘস্থায়ী হয় তাহলে ডাক্তারের শরণাপন্ন হওয়াই বুদ্ধিমানের কাজ।

৩. প্রস্রাবে সমস্যা:
যদি প্রস্রাবের সঙ্গে রক্ত বের হয়, প্রস্রাব করতে অসুবিধা বোধ হয়,  ফেনা ফেনা প্রস্রাব হয় কিংবা ঘুমের মধ্যে প্রস্রাব হয়ে যায়, তাহলে তা কিডনির রোগের লক্ষণ হতে পারে।

৪. শরীরের বিভিন্ন অংশে ফোলা ভাব:
যদি মুখ, হাত, পা, গোড়ালি বা পায়ের পাতা হঠাৎ করে ফুলতে শুরু করে তাহলে তা কিডনির রোগের গুরুতর অবস্থার লক্ষণ হতে পারে।

৫. ক্লান্তি ও দুর্বল ভাব:
কিডনির রোগে আক্রান্ত মানুষদের শরীরের বিভিন্ন কোষে পর্যাপ্ত অক্সিজেন পৌঁছয় না। তার ফলে দুর্বলতা ও ক্লান্তি ভাব দেখা দেয়।


বিডি প্রতিদিন/হিমেল

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow