Bangladesh Pratidin

ঢাকা, রবিবার, ৪ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ২৫ সেপ্টেম্বর, ২০১৬ ১৪:৫৫
জিন্সের প্যান্টে অতিরিক্ত বোতাম থাকার কারণ
অনলাইন ডেস্ক
জিন্সের প্যান্টে অতিরিক্ত বোতাম থাকার কারণ

লক্ষ্য করে দেখবেন, জিন্সের প্যান্টে বেশকিছু ছোটো বোতাম থাকে। বিশেষ করে পকেটের দিকে। সেই বোতামগুলিকে “রিভেট” বলা হয়। যদিও সেগুলো কোন কাজে লাগে না। বলা যেতে পারে বোতামগুলি অকাজেরই। কেউ কেউ আবার ভাবেন, ফ্যাশনের জন্য হয়তো বোতামগুলি থাকে। কিন্তু জিন্সে এই বোতাম থাকার পিছনে অন্য রহস্য আছে। আজ জানুন সেই রহস্য।

১৮৭০ সাল। মার্কিন যুক্তরাষ্ট্রের শ্রমিকরা তখন ডেনিম পরতেন। অবাক মনে হলেও এটাই সত্যি। প্রত্যেক কাজে পরিশ্রমের দরুণ সেই ডেনিম প্যান্ট খুব তাড়াতাড়ি ছিঁড়ে যেত। কিন্তু নিত্যনতুন প্যান্ট কেনার সামর্থ্য শ্রমিকদের ছিল না। সেই কারণে একদিন এক শ্রমিক জ্যাকব ডেভিস নামে এক দর্জির কাছে যান। তাকে অনুরোধ করেন, এমন এক জিন্স তৈরি করতে, যা অনেকদিন পর্যন্ত টিকবে।

শ্রমিকদের অনুরোধে ডেভিস নতুন এক আইডিয়া বের করেন। কাজ করার সময় যেহেতু প্যান্টের পিছনের দিকটা বেশি ছিঁড়ে যাওয়ার সম্ভাবনা থাকে, তাই পকেটের কোণায় ছোটো বোতাম লাগিয়ে দেন। তার সেই আইডিয়া দারুণ কাজে দেয়। দিনের পর দিন জনপ্রিয় হয়ে ওঠে ডেনিমের এই স্টাইল। এখনও প্রত্যেক জিন্সে ছোটো বোতামের ব্যবহার রয়েছে। নিজের আইডিয়া জনপ্রিয়তা পাওয়ায় ডেভিস, লিভাইস স্ট্রস নামে এক বড় মাপের ব্যবসায়ীর সঙ্গে যোগাযোগ করেন। দু’জনে মিলে ডেনিমের প্যাটেন্টও করিয়ে নেন।


বিডি প্রতিদিন/২৫ সেপ্টেম্বর ২০১৬/হিমেল

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow