Bangladesh Pratidin

ঢাকা, শুক্রবার, ৯ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ২৫ সেপ্টেম্বর, ২০১৬ ১৫:৫৭
যে কাজগুলি চোখের ক্ষতি করে
অনলাইন ডেস্ক
যে কাজগুলি চোখের ক্ষতি করে

চোখের সমস্যার জন্য যে কাজগুলি দায়ি তা আমাদের জানা থাকা দরকার। কেননা চোখ মানুষের জীবনে অমূল্য সম্পদ।

তাই এ অমূ্ল্য সম্পদ তথা চোখের দৃষ্টি ভালো রাখতে চাইলে যে বিষয়গুলো এড়িয়ে চলা ভাল-

এক. দীর্ঘ সময় ধরে কম্পিউটার স্ক্রিনের দিকে তাকিয়ে থাকলে চোখজোড়া ক্লান্ত হয়ে পড়ে। তাই কিছুক্ষণ পর পরই চোখের পলক ফেলুন। অন্তত ১০ সেকেন্ড পরপর। চোখের পলক ফেললে চোখ ভেজা থাকে। এ ছাড়া কিছুক্ষণ পরপর স্ক্রিন থেকে চোখ সরিয়ে এদিক-সেদিকেও তাকান।
 
দুই. সবুজ শাক-সবজি সার্বিকভাবে স্বাস্থ্যের জন্য উপকারী। বিশেষ করে চোখের জন্য তা খুব দরকারি। শুধু সবুজ পাতাবহুল শাক-সবজিই নয় সাথে গাজর এবং তৈলাক্ত মাছও চোখের জন্য অনেক উপকারী।

তিন. ধূমপানের কারণে দেহের অসংখ্য স্বাস্থ্যঝুঁকি তৈরি হয়। এর মধ্যে চোখের স্বাস্থ্য একটি। এর ফলে চোখে মাংসপেশির ক্ষয়ের মতো ঘটনাও ঘটতে পারে। এটি যুক্তরাজ্যের মানুষদের চোখ হারানোর কারণগুলোর মধ্যে সবচেয়ে বড় একটি কারণ বলে মনে করা হয়।

চার. অনেকে চোখে সুরমা ব্যবহার করে থাকে। আবার অনেকে  চোখে মেকআপও ব্যবহার করে। কিন্তু বিছানায় যাওয়ার আগে যদি আপনি চোখ থেকে সেগুলো তুলে না ফেলেন তাহলে আপনার চোখে গুরুতর অস্বস্তি দেখা দিতে পারে। তাছাড়া রোদে বের হওয়ার সময় চোখকে সূর্যের অতিবেগুনি রশ্মি থেকে রক্ষার জন্য সানগ্লাস করুন। কেননা সূর্যের অতিবেগুনি রশ্মির ফলে চোখ ছানি পড়ে এবং রেটিনায় রোগ সৃষ্টি হয়।

বিডি-প্রতিদিন/এ মজুমদার

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow