Bangladesh Pratidin

ঢাকা, সোমবার, ২৩ জানুয়ারি, ২০১৭

প্রকাশ : ২৫ সেপ্টেম্বর, ২০১৬ ১৬:৫০
আপডেট :
ফেসবুক লাইকের ভাল-মন্দ
অনলাইন ডেস্ক
ফেসবুক লাইকের ভাল-মন্দ

বাস্তব জীবনে একজন মানুষের পক্ষে প্রশংসা পাওয়া যেমন ভালো- অনলাইনে সে ভাবে ভালো নয় বলে মনে করছেন গবেষকরা। তারা বলছেন, মানুষের আত্মসম্মান বৃদ্ধির জন্য স্বাভাবিক প্রশংসা ভালো। কিন্তু এ ক্ষেত্রে ভিন্ন ফলাফল আনতে পারে অনলাইনে লাইকের সংখ্যা।

এ বিষয়ে গবেষণা করছেন যুক্তরাষ্ট্রের কর্নেল ইউনিভার্সিটির গবেষক অ্যান্থনি ব্যারো। আর গবেষণাটির ফলাফল প্রকাশিত হয়েছে এক্সপেরিমেন্টাল সোসাল সাইকোলজি জার্নালে। তিনি বলেন, ভার্চুয়াল মতামত সাধারণ মানুষের মতামতের মতো নয়। এখানে কে কয়টি লাইক পেলে তা দেখেই ইয়েস-নো নির্ণয় করা হয়। যদিও বিষয়টি কার্যকর নয়। ব্যারো বলেন, 'যখন কেউ কম লাইক পায় কিংবা সে এ বিষয়ে ভালো বোধ না করে তখন তা স্বাস্থ্যকর বিষয় থাকে না। '

জানা যায়, এ বিষয়টি গবেষণার জন্য প্রথম পর্যায়ে ২৫০ জন সক্রিয় ফেসবুক ব্যবহারকারীর ওপর অনুসন্ধান চালান গবেষকরা। তাদের আত্মবিশ্বাস ও অন্যান্য মানসিক অবস্থাও বিবেচনা করা হয়। পরে দ্বিতীয় পর্যায়ে আরও ১০০ জনকে অন্তর্ভুক্ত করা হয় পবেষনায়।

ফলাফলে গবেষকরা বলছেন, অনলাইন ও বাস্তব  জীবন কখনো এক বিষয় নয়। অনলাইনে নানা কারণে কোনো ছবিতে কিংবা নির্দিষ্ট বিষয়ে লাইক পেতে পারেন। তবে তা বাস্তবে ঠিক সেভাবে প্রশংসিত হবে কি না, সে বিষয়টি নিশ্চিত নয়। আর এ কারণে উভয়ের মাঝে পার্থক্য রয়েছে। অনলাইনে আপনি যদি লাইকের ওপর নির্ভর করে এ বিষয়টিকে বিচার করেন তাহলে সমস্যা হতে পারে।

বিডি-প্রতিদিন/এ মজুমদার

 

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow