Bangladesh Pratidin

ঢাকা, সোমবার, ৫ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ৪ অক্টোবর, ২০১৬ ০৬:৪৫
ত্বক ও চুলের সৌন্দর্য বাড়ায় চা-কফি
অনলাইন ডেস্ক
ত্বক ও চুলের সৌন্দর্য বাড়ায় চা-কফি

সকালবেলা উঠে এক কাপ গরম চা কিংবা এক মগ গরম গরম কফি, আমাদের মুডটাই ভালো করে দেয়। কাজ শুরু করায় এনার্জি আসে। তবে শুধুমাত্র সকালেই কেন? দিনের যে কোন সময়েই চা-কফি চলতে পারে। কিন্তু চা কিংবা কফি কি শুধমাত্র পাণীয় হিসেবেই ব্যবহার হয়? না। চুল এবং ত্বকের ক্ষেত্রে চা-কফি ব্যবহার করা হয়। তবে শুধু ব্যবহার করা হয় বললে ভুল হবে, চা-কফি আমাদের ত্বক এবং চুলের সৌন্দর্য বাড়াতে সাহায্য করে। জেনে নিন কীভাবে।  

১) কফি ত্বকের জন্য কতটা জরুরি- 
হয়তো আমরা অনেকেই খেয়াল করে দেখিনি যে, যে সমস্ত প্রসাধনী দ্রব্য ডার্ক সার্কল রিমুভ করতে ব্যবহার করা হয়, সেই সমস্ত দ্রব্যে কফি থাকে। কফি শুধু আমাদের চোখের নিচের কালি দূর করতেই সাহায্য করে না, চোখের নিচে রক্ত জমাট বাধতেও দেয় না। এছাড়া ত্বককে সুস্থ, সুন্দর, টানটান রাখতেও কফি সাহায্য করে। কফি ত্বকে বয়সের ছাপ পড়তে দেয় না।

২) কফি চুলের জন্য কতটা উপকারী- 
কফিতে প্রচুর পরিমানে অ্যান্টি অক্সিডেন্টের উপাদান রয়েছে। যা চুলকে ড্যামেজ হওয়ার হাত থেকে রক্ষা করে এবং চুলের ভাঙন রোধ করে। এর পাশাপাশি চুলের বৃদ্ধিও ঘটায় কফি। হেয়ার প্যাকেও কফি ব্যবহার করা যায়। বিভিন্ন বিউটি পার্লারেও হেনা কিংবা অন্যান্য প্রোডাক্টের সঙ্গে কফি ব্যবহার করা হয়। চুলে কফি ব্যবহার করলে চুলের উজ্জ্বলতা বাড়ে।

৩) ত্বকের জন্য চা-এর উপকারিতা- 
গ্রিন টি আমাদের শরীরের অতিরিক্ত ওজন কমানোর পাশাপাশি ত্বককে ড্যামেজের হাত থেকে রক্ষা করে। চা আমাদের ত্বকের মরা কোষগুলিকে পুনরুজ্জীবিত করা, ত্বককে সূর্যের অতি বেগুনী রশ্মির হাত থেকে রক্ষা, ত্বকের উজ্জ্বলতা বাড়াতে সাহায্য করে। স্কিন টোনার হিসেবেও চা ব্যবহার করা হয়। ফেস মাক্স হিসেবে যদি চা ব্যবহার করেন, তাহলে তা আপনার ত্বকের অবাঞ্ছিত টক্সিন দূর করতে সাহায্য করে।

৪) চুলের জন্য চা-এর উপকারিতা- 
চুলের উজ্জ্বলতা বাড়াতে সাহায্য করে চা। হেনা করার সময়ে আমরা প্যাকে চা ব্যবহার করি। গ্রিন টি খুশকি দূর করতে সাহায্য করে। চা-এ ভিটামিন সি, ভিটামিন ই এবং প্যান্থেনল রয়েছে। যা চুলের বৃদ্ধি এবং চুলকে আরও মোলায়েম করতে সাহায্য করে।

চুলের উজ্জ্বলতা বাড়াতে যেভাবে ব্যবহার করবেন চা:
কিছুটা পানিতে চা পাতা ফোটান। তারপর সেটাকে ঠান্ডা করুন এবং চা-এর পাতা ছেঁকে নিন। এবার সেই পানিতে কয়েক ফোঁটা লেবুর রস মেশান। শ্যাম্পুর পরে চুলে ব্যবহার করুন।


বিডি প্রতিদিন/০৪ অক্টোবর ২০১৬/হিমেল

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow