Bangladesh Pratidin

ঢাকা, শনিবার, ৩ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ৬ অক্টোবর, ২০১৬ ১৬:১৭
নখের উপর হঠাৎ অর্ধচন্দ্র! জেনে নিন কী কারণ
অনলাইন ডেস্ক
নখের উপর হঠাৎ অর্ধচন্দ্র! জেনে নিন কী কারণ

আমাদের হাতের নখের উপর অর্ধচন্দ্র আকারে এক প্রকার সাদা দাগ হতে দেখা যায়। যেটিকে বলা হয় ‘লুনালা’। সম্প্রতি ন্যাচারাল হেলথ টেকনিকস জার্নালের একটি গবেষণামূলক প্রতিবেদনে বলা হয়েছে, মানুষের শরীর সম্পর্কে অনেক গুরুত্বপূর্ণ তথ্য জানা যায়, এই 'লুনালা'র আকৃতি প্রকৃতির দেখেই। যেমন-

এক. হাতের আঙুলের লুনালা লাল আভাযুক্ত হয় তাহলে বুঝতে হবে তিনি কার্ডিওভ্যাস্কুলার সমস্যায় ভুগছেন। আর লুনালা একেবারেই না থাকা কিংবা ছোট আকৃতির অর্ধচন্দ্র মেটাবলিজমের স্বল্পগতি এবং শরীরে বিষাক্ত দ্রব্যের (টক্সিন) মাত্রাধিক্যের প্রমাণ।

দুই. যদি নখের এই অর্ধচন্দ্র একেবারেই না থাকে তাহলে তা অ্যানিমিয়া বা রক্তাল্পতার কারণ হতে পারে। আবার ধূসর বা নীলচে লুনালা ডায়বেটিসের সম্ভাবনার ইঙ্গিত দেয়।

তিন. সাধারণত একজন সুস্থ মানুষের লুনালা তার নখের পাঁচ ভাগের এক ভাগ আয়তন বিশিষ্ট হবে। লুনালা যত সাদা এবং স্পষ্ট হবে ততই ভাল। একেবারে সাদা বা হাতির দাঁতের রং-এর লুনালা কোন ব্যক্তির সুস্বাস্থ্য ও কর্মক্ষমতার চিহ্নও হতে পারে।

চার. সুস্থ মানুষের ক্ষেত্রে দুটি হাতের ১০টি আঙুলে মোট ৮টি লুনালা থাকতে পারে। তবে কনে আঙুলে লুনালা না থাকাই সুস্বাস্থ্যের লক্ষণ।

বিডি প্রতিদিন/ মজুমদার

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow