Bangladesh Pratidin

ঢাকা, শনিবার, ৩ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ১৩ অক্টোবর, ২০১৬ ২০:৪৩
সম্পর্ক ভেঙে যায় যেসব কারণে
অনলাইন ডেস্ক
সম্পর্ক ভেঙে যায় যেসব কারণে

স্বামী-স্ত্রীর সম্পর্কে মাঝে মধ্যেই বিভিন্ন কারণে তিক্ততা সৃষ্টি হতে পারে। যা বাড়তে দিলে সম্পর্ক টিকিয়ে রাখাটা এক পর্যায় কঠিন হয়ে পড়ে। তাই সর্বদা সতর্ক থাকতে হবে, যাতে ব্যক্তিগত ছোটখাটো কারণগুলো সম্পর্কে তিক্ততা সৃষ্টি করতে না পারে।

এক. নিজের কথা ভাবা খারাপ না। তবে সম্পর্ক টিকিয়ে রাখার স্বার্থে অপরজনের কথাও ভাবা উচিত। কারণ একটি সম্পর্কে থাকা মানে- দুই জনকে সবসময় একে ‌অপরের পরিপূরক হতে হয়। কিন্তু আপনি যদি সারাদিন নিজেকে নিয়ে ব্যস্ত থাকেন তাহলে অপরজনেরও খারাপ লাগতে পারে।  

দুই. সম্পর্কের মূল ভিত্তি হলো বিশ্বাস। কিন্তু আপনি যদি নিজের সঙ্গীকে বিশ্বাস না করেন, তাহলেই সমস্যা তৈরি হতে পারে। যাদের আগের কোন সম্পর্ক থেকে আঘাত পাওয়ার অভিজ্ঞতা রয়েছে, দেখা যায় নতুন সম্পর্কের ক্ষেত্রে তারা মাঝে মধ্যেই সন্দেহবাতিকগ্রস্ত হয়ে পড়েন। বিশ্বাস করতে চান না সঙ্গীকে। এক্ষেত্রে আগের সম্পর্কে ভুলে সঙ্গীকে বিশ্বাস করুন।  

তিন. নিজেদের সম্পর্কের তুলনা অন্য কারও সম্পর্কের সঙ্গে করা ঠিক না। এতে আপনার সঙ্গীর মনে অন্যরকম প্রতিক্রিয়ার সৃষ্টি হতে পারে। সে সম্পর্ক নিয়ে অনিশ্চয়তায় ভুগতে থাকবে, সে আপনার জন সঠিক নয় এরকম ভাবনাও তার মনে জন্মাতে পারে।

চার. নিজেদের মধ্যে বন্ধুদের টেনে আনলে ঝামেলা কমার বদলে আরও বেড়ে যাবে। কারণ দু’‌জনের ঝামেলার মাঝে তৃতীয় কোন ব্যক্তির আসাটা সঙ্গীর পছন্দ নাও হতে পারে। তাই বন্ধুদের না ডেকে নিজেরাই ঝামেলা মেটানোর চেষ্টা করুন।
 
পাঁচ. আপনার সঙ্গী অন্য কারোর সাথে হেসে কথা বললেই আপনি রেগে যাবেন না। কারণ আপনার এমন ব্যবহারের ফলে ক্ষতি হচ্ছে সম্পর্কের ক্ষেত্রে। এতে আপনার সঙ্গীর মনে হতে পারে, তার ওপর আপনার বিশ্বাস নেই।

বিডি প্রতিদিন/ মজুমদার

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow