Bangladesh Pratidin

ঢাকা, শনিবার, ৩ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ১৪ অক্টোবর, ২০১৬ ১০:২৩
প্রেমে পড়ার আগে যে ৫ বিষয়ে নজর রাখতে হবে
অনলাইন ডেস্ক
প্রেমে পড়ার আগে যে ৫ বিষয়ে নজর রাখতে হবে

মানুষ তার প্রথম প্রেম নাকি কখনো ভুলতে পারে না! তাই এই সম্পর্কে জড়াতে চাইলে সেটার প্রতি প্রথম থেকেই যত্নশীল হতে হবে। এছাড়া সঙ্গীর সঙ্গে পথ চলতে যাতে হোঁচট না খেতে হয়, তার জন্য আগে থেকেই সাবধান ও সতর্ক থাকতে হবে। এক্ষেত্রে নিজেকে কয়েকটি প্রশ্ন করতে হবে। প্রেমকে স্মরণীয় করে রাখতে এমনই কয়েকটি সহজ ও বাস্তবমুখী টিপস তুলে ধরা হলো-

১. আপনি তৈরি তো : সদ্য একটি সম্পর্ক ভাঙার পর মানুষ নতুন কোনো সম্পর্কে জড়ানোর জন্য অনেক সময় ছটফট করে। পুরনো প্রেমের অপ্রাপ্তি, কষ্ট ভুলতে নতুন কাউকে আঁকড়ে ধরতে চায়। কিন্তু মনে রাখতে হবে, এই ধরনের সম্পর্ক বেশিদিন টেকে না! তাই তখনই কোনো সম্পর্কে জড়ানো উচিৎ, যখন আপনি মানসিকভাবে প্রস্তুত। কাউকে ভুলে যাওয়ার জন্য আরেকজনকে আঁকড়ে ধরবেন না। নিজেকে প্রশ্ন করুন, পুরনো সঙ্গীর আলিঙ্গন ছেড়ে নতুন কারও হাতে নিজেকে তুলে দিতে আপনি তৈরি তো?

২. সম্পর্কে কী চান : আপনি কী কারণে সম্পর্কে জড়াতে চাচ্ছেন সেটা স্পষ্ট করুন নিজের কাছেই! সম্পর্ক বিশেষজ্ঞরা জানান, 'যে কোনো সম্পর্কে কমিউনিকেশনটা অত্যন্ত গুরুত্বপূর্ণ। আপনি কী কারণে সম্পর্কে জড়াতে চাইছেন? স্রেফ মজা করতে? তাহলে সেটাই পার্টনারকে জানিয়ে রাখুন। প্রথম থেকেই একে অপরের প্রতি সৎ হলে সম্পর্কে পরের দিকে কোনো সমস্যা হবে না। '

৩. যাত্রা শুরু হোক বন্ধু হিসাবে : অনেক সময় দেখা যায়, কোনো ‘কমন ফ্রেন্ড’-এর মাধ্যমে একজন ছেলে ও মেয়ের আলাপ হয় ও পরে তারাই একে অপরের প্রেমে পড়ে। সেক্ষত্রে ধীরে চলুন। আগে নিজেরা বন্ধু হোন। একে অপরের সঙ্গে খানিক সময় কাটান। দু’জন দু’জনকে চিনুন-জানুন। তারপর সিদ্ধান্ত নিন সম্পর্কে জড়াবেন কি না!

৪. জোর করে প্রেম নয় : প্রেম করতে হবেই বলে প্রেম করতে যাবেন না! এতে হিতে বিপরীত হয় অধিকাংশ সময়। বন্ধুরা প্রেম করছে বলেই প্রেমে পড়তে হবে- এই জাতীয় চিন্তাভাবনা থেকে যেন প্রেম করতে যাবেন না।

৫. সত্যি বলার সাহস রাখুন : আপনার সম্পর্কে সবসময় মোটামুটি সত্যবাদী হন। প্রেম করার জন্য মিথ্যা বলবেন না! মিথ্যা আপনাকে একবার বাঁচাতে পারে, কিন্তু দীর্ঘমেয়াদী সম্পর্কে বিপদেও ফেলতে পারে।

বিডি প্রতিদিন/১৪ অক্টোবর ২০১৬/ এনায়েত করিম

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow