Bangladesh Pratidin

ঢাকা, সোমবার, ৫ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ১৭ অক্টোবর, ২০১৬ ০৬:৫৯
হার্ট ভালো রাখে ডার্ক চকোলেট
অনলাইন ডেস্ক
হার্ট ভালো রাখে ডার্ক চকোলেট

ডার্ক চকোলেটের এক নতুন গুণ আবিষ্কার করেছেন বিজ্ঞানীরা। একটি স্টাডিতে পাওয়া গেছে, হার্ট ভালো রাখতে ডার্ক চকোলেটের বিকল্প নেই।

চকোলেট খেতে ভালবাসেন না এমন মানুষ খুঁজে পাওয়া দায়। যদিও অনেকে আবার শরীর-স্বাস্থ্যের কথা ভেবে চকোলেট খান না। কিন্তু একটি গবেষণায় দেখা গেছে হার্টের রোগীদের জন্য ডার্ক চকোলেটের ভূমিকা অনস্বীকার্য।

গবেষকরা বলছেন, ফ্ল্যাভানল-রিচ কোকো জাতীয় খাবার বায়োমার্কার সার্কুলেট করে যা কার্ডিওমেটাবলিক সঠিক রাখতে সাহায্য করে এবং কার্ডিওমেটাবলিজিম সংক্রান্ত যাবতীয় রোগ প্রতিরোধে সাহায্য করে।

মার্কিন যুক্তরাষ্ট্রের রোডে আইল্যান্ডের ব্রাউন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সিমিন লিউ জানিয়েছেন, তারা গবেষণায় পেয়েছেন, অতিরিক্ত কোকো ফ্ল্যাভানল খেলে শরীরে ডাইস্লিপিডেমিয়ার পরিমাণ কমিয়ে দেয়, যা পরোক্ষভাবে কার্ডিওমেটাবলিজিম সংক্রান্ত যাবতীয় রোগ প্রতিরোধে সাহায্য করে।

এমনকী একটি সমীক্ষা করেও তারা দেখেছেন যে, কোকো জাতীয় খাবার যারা খান না, তাদের থেকে যারা খান তারা হার্টের সমস্যায় কম ভোগেন। সবচেয়ে ভাল প্রভাব দেখা গেছে তাদের উপর, যারা দিনে প্রায় ২০০ থেকে ৬০০ মিলিগ্রাম চকোলেট বা কোকো জাতীয় খাবার খান।

বিডি প্রতিদিন/ ১৭ অক্টোবর ২০১৬/ এনায়েত করিম

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow