Bangladesh Pratidin

ঢাকা, শনিবার, ৩ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ১৯ অক্টোবর, ২০১৬ ২১:৩১
চিকিৎসার যে উপাদানগুলো পাবেন রান্নাঘরেই
অনলাইন ডেস্ক
চিকিৎসার যে উপাদানগুলো পাবেন রান্নাঘরেই

দৈনন্দিন জীবনে কিছু খুঁটিনাটি শারীরিক সমস্যা দেখা দিতেই পারে। আর এই সমস্যার জন্য আপনাকে ডাক্তারের কাছে যাওয়ার দরকার নেই। এই সমস্যাগুলো সমাধাণের জন্য আপনার রান্নাঘরই যথেষ্ট। কিন্তু তার আগে আপনাকে জানতে হবে রান্নাঘরের সেই সব উপকরণ গুলি কি ও সেই সাথে তাদের ব্যবহারবীধিও।

স্বাস্থ্যবিষয়ক এক ওয়েবসাইট জানিয়েছে রান্নাঘরের এমন তিনটি উপকরণ সম্পর্কে যা আপনার শারীরিক সমস্যার সমাধানে মেডিসিন হিসেবে কাজ করবে। আসুন আজ জেনে নেই সেই তিনটি উপকরণ সম্পর্কে-

আদা: রক্ত সঞ্চালন বাড়াতে এবং পেশির প্রদাহ কমাতে সহায়ক আদা। পাশাপাশি মাসিকের সময় জরায়ুতে হওয়া ব্যথা কমাতেও উপকারী এটি। ‘জার্নাল অফ অল্টারনেটিভ অ্যান্ড কমপ্লিমেন্টারি মেডিসিন’য়ে প্রকাশিত এক গবেষণায় আদাকে তুলনা করা হয় ‘আইবুপ্রোফেন’য়ের ডোজের সঙ্গে, যা মাসিকের ব্যথা কমাতে ব্যবহার করা হয়। সরাসরি আদা খেতে ভালো না লাগলে আদা চা বানিয়ে খেতে পারেন।

পনির: মাসের বিশেষ দিনগুলো শুরু হওয়ার আগে যদি ‘মুড সুইং’ আর বিরক্তভাব আপনাকে গ্রাস করে তবে ভয়ের কিছু নেই। কারণ স্ত্রীরোগ বিশেষজ্ঞদের মতে, মাসিক হয় এমন ৮৫ শতাংশ নারীই এই সমস্যায় পড়েন প্রতি মাসেই। রক্তে ক্যালসিয়ামের পরিমাণ কম হওয়াই এই জটিলতার মূল কারণ। সমস্যা কমাতে চিজ বা পনির খেতে পারেন। কাঠবাদাম, ব্রকলি, সবুজপাতযুক্ত সবজি, সামুদ্রিক মাছ ইত্যাদিও খেতে পারেন।

ওটমিল: সকালের নাস্তার এই আদর্শ খাবার একজিমা বা চর্মরোগের চিকিৎসায় উপকারী। ওটমিলে থাকা ‘ফাইটোকেমিকেলস’য়ে রয়েছে প্রদাহরোধী উপাদান। এক কাপের এক চতুর্থাংশ পরিমাণ ওটমিল ও পরিমাণ মতো পানি নিয়ে পেস্ট তৈরি করে ত্বকের আক্রান্ত স্থানে ১০ মিনিট মাখিয়ে রাখতে হবে।

 

বিডি-প্রতিদিন/১৯ অক্টোবর, ২০১৬/তাফসীর

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow