১ ডিসেম্বর, ২০১৬ ১৩:১৭

গোলমরিচের ভেষজ গুণ

অনলাইন ডেস্ক

গোলমরিচের ভেষজ গুণ

খাবারের স্বাদ বাড়ানোর পাশাপাশি গোলমরিচের বহুল ব্যবহার রয়েছে। ভেষজ গুণ থাকায় এটাকে আরোগ্যকর ভেষজ মশলা হিসেবেও অভিহিত করা হয়। গোলমরিচে আয়রন, ক্যালসিয়াম, পটাশিয়াম, ম্যাগনেসিয়াম, ম্যাংগানিজ, জিঙ্ক, ক্রোমিয়াম, ভিটামিন এ ও সি এবং অন্যান্য উপাদানে ভরপুর। শরীরের তাপমাত্রা বজায় রাখতে সাহায্য করে গোলমরিচ। ঘাম ঝরিয়ে জ্বর কমাতে সাহায্য করে গোলমরিচ। গলা ব্যথা কমাতেও গোলমরিচ বেশ কার্যকর। ঠাণ্ডা লাগলে টাটকা গোলমরিচের গুঁড়ো মিশিয়ে স্যুপ খেলে কাজে দেবে।

গোলমরিচে থাকা পিপেরিন স্কিন ক্যান্সার প্রতিরোধে সাহায্য করে। এটি শরীরের পুষ্টি গ্রহণ করার ক্ষমতা বৃদ্ধি করে। গোলমরিচ ফ্যাট সেল ভেঙে ওজন কমাতে সাহায্য করে। অতিরিক্ত ক্যালরি বার্ন করার জন্য এনার্জিও সরবরাহ করে গোলমরিচ। মুখের অরুচি দূর করতে আয়ুর্বেদে গোলমরিচ খেতে বলা হয়। খাবার হজমেও সাহায্য করে গোলমরিচ। 

গোলমরিচ জিভের টেস্টবাডসগুলোকে সক্রিয় করে বলে পাকস্থলি থকে হাইড্রোক্লরিক এসিড নিঃসৃত হয়ে খাবার হজমে সাহায্য করে। গ্যাস্ট্রিক বা পেট ফাঁপার সমস্যা থাকলে খাবারে শুকনো মরিচের ব্যবহার কমিয়ে গোলমরিচ ব্যবহার করুন। গোলমরিচে রয়েছে ডায়রিয়া, কলেরা ও আথ্রাইটিস প্রতিরোধের ক্ষমতা। এটি রক্ত চলাচল বৃদ্ধি করে শরীরের ব্যথা কমাতে সাহায্য করে। গোলমরিচের পিপেরিন সেরেটোনিন বৃদ্ধি করে বলে এটি হতাশা কমাতে কার্যকর ভূমিকা রাখে। 

পিপেরিন মস্তিষ্কের সতেজতা বৃদ্ধি করে। দাঁতে ব্যথা, মাড়ি দিয়ে রক্ত পড়া, মুখের দুর্গন্ধ এসবের প্রাকৃতিক চিকিৎসা হিসেবে খেতে পারেন গোলমরিচ। পানির মধ্যে গোলমরিচ  ভালো করে ফুটিয়ে তা দিয়ে কুলকুচি করলে এসব সমস্যা এড়ানো যায়। ত্বকের বলিরেখা, দাগ দূর করতেও গোলমরিচের ব্যবহার রয়েছে। 

বিডি প্রতিদিন/১ ডিসেম্বর, ২০১৬/ফারজানা

সর্বশেষ খবর